কক্সবাজার ইউনিটের বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস উদযাপন - কক্সবাজার কন্ঠ

রোববার, ২০ জুন ২০২১ ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৫-০৮ ১৯:০৬:৩৬

কক্সবাজার ইউনিটের বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস উদযাপন

কক্সবাজার ইউনিটের বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস উদযাপন
Spread the love

সংবাদ বিজ্ঞপ্তি : যথাযোগ্য মর্যাদা ও গুরুত্ব সহকারে স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্তাকারে ৮ মে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালন করছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, কক্সবাজার ইউনিট।  রেড ক্রস রেড ক্রিসেন্ট এর প্রতিষ্ঠাতা জীন হেনরী ডুনান্ট এর জন্মদিনকে শ্রদ্ধার সাথে স্মরণ করার জন্য প্রতিবছর ৮ই মে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস সারা বিশ্বে উদযাপন করা হয়। এ বছর বিশ্ব রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট দিবস এর প্রতিপাদ্য ছিলো ‘অপ্রতিরোধ্য’। সবাই মিলে একত্রে এই পৃথিবীকে আরও সুরক্ষিত এবং আরও শান্তিপূর্ণ জায়গা হিসেবে প্রতিষ্ঠিত করার প্রতি আমাদের প্রতিশ্রুতি ও চেষ্টা সবসময় অব্যহত থাকবে, এ ব্যাপারে আমরা অপ্রতিরোধ্য হিসেবে কাজ করে যেতে চাই।

রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট স্বেচ্ছাসেবকরা ১৯৪ টিরও বেশি দেশে অবিরামভাবে কাজ করে যাচ্ছেন, বড় শহরগুলি থেকে শুরু করে সর্বাধিক প্রত্যন্ত এবং দূর্গম এলাকার মানুষদের কাছে পৌঁছে দিচ্ছেন নানা ধরনের মানবিক সহায়তা এবং সেই সাথে মানুষকে স্মরণ করিয়ে দিচ্ছেন যে মানবতার শক্তি অবিরাম ও অপ্রতিরোধ্য।

দিবসটি উদযাপন উপলক্ষে সকাল ৯টায় কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিটের সামনে আনুষ্ঠানিকভাবে জাতীয় ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলনের মধ্যদিয়ে দিবসের কর্মসূচির শুভ সূচনা হয়। পতাকা উত্তোলন করেন যথাক্রমে ইউনিট সেক্রেটারী খোরশেদ আলম ও সোসাইটির পরিচালক ও পিএমও এবং এমআরআরও প্রকল্পের হেড অফ অফিস এম.এ. হালিম। পরে সকাল সাড়ে ৯ টায় বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। সকাল সাড়ে ১০ টায় কক্সবাজার শহরের ডলফিন মোড়, গোংগাছতলা, বড় বাজার, লালদীঘি মোড়, খুরুশকুল রাস্তার মাথাসহ বিভিন্ন জনগুরুত্বপূর্ণ স্থানগুলোতে কোভিড-১৯ এ স্বাস্থ্যবিধি মেনে চলতে গণসচেতনতা বৃদ্ধি, রাস্তায় পথচারীদের হাত জীবনুমুক্ত করতে হ্যান্ড স্যানিটাইজেশন ও মাস্ক বিতরণ করেন ইউনিটের যুব স্বেচ্ছাসেবকবৃন্দ।

বেলা ১১টায়-সোসাইটির জাতীয় সদর দপ্তরের সাথে কক্সবাজার ইউনিট কার্যনির্বাহী কমিটি, কর্মকর্তা ও যুব স্বেচ্ছাসেবকবৃন্দ ভার্চুয়াল (জুম) মিটিং এ অংশগ্রহণ করেন। বিকেল ৪ টায় দিবসের গুরুত্বের উপর ইউনিট ভবনে ইউনিটের ভাইস-চেয়ারম্যান অ্যাডভোকেট আয়াছুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিট ও কক্সবাজার জেলা পরিষদ চেয়ারম্যান মোস্তাক আহমদ চৌধুরী। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার সংরক্ষিত মহিলা আসনের সাংসদ কানিজ ফাতেমা আহমদ।
সভায় বক্তারা বলেন রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলন বিশ্বের সর্ব বৃহৎ স্বেচ্ছসেবী মানবিক সংগঠন। সারা বিশ্ব ব্যাপী অবিরতভাবে এর মানবিক কার্যক্রম পরিচালিত হচ্ছে। সভাপতি এই আন্দোলনের মহৎ প্রান পুরুষ এবং অক্লান্ত পরিশ্রম ও জীবনের সর্বস্ব বিসর্জন দিয়ে যিনি এই বিশ্ব আন্দোলন প্রতিষ্ঠা করে গেছেন সেই মহান ব্যক্তি “জীন হেনরী ডুনান্ট”এর ১৯৩ তম জন্ম দিনে তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা প্রকাশ করেন এবং তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করেন।

বিকাল ৫ টায়- কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিট ও কক্সবাজার জেলা পরিষদ চেয়ারম্যান মোস্তাক আহমদ চৌধুরীর নেতৃত্বে কক্সবাজার শহরের দু:স্থ ও সুবিধা বঞ্চিত মানুষের মধ্যে ইফতার ও উন্নত মানের খাবার বিতরণের মধ্যদিয়ে দিবসের কর্মসূচির সমাপ্তি হয়।

উল্লেখিত অনুষ্ঠান সমুহে ইউনিট কার্যনির্বাহী কমিটির সদস্য জিয়া উদ্দিন চৌধুরী, মাহবুবুর রহমান চৌধূরী, জাহাঙ্গির আলম, মাহমুদুল করিম মাদু, প্রফেসর আবদুর রহিম, প্রফেসর প্রিয়তোষ শর্মা চন্দন, হামিদা তাহের, শোয়েব ইফতেখার চৌধূরী, সোসাইটির উপ-পরিচালক ও এমআরআরও প্রকল্পের ইনচার্জ আফসার উদ্দিন সিদ্দিকি, সোসাইটির সহকারী পরিচালক ও ইউনিট কর্মকর্তা আজরু উদ্দিন সাফ্দার, এমআরআরও প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার কেরামত উল্যাহ, ইউনিটের যুব প্রধান আসিফ রায়হান কাফি ও যুব স্বেচ্ছাসেবকবৃন্দ উপস্থিত ছিলেন।

 

আরো সংবাদ