খেলার মাঠ রক্ষা ও উন্নয়নে সম্মিলিত উদ্যোগ গ্রহণ করা জরুরী - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১ ১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শনিবার

প্রকাশ :  ২০২০-০৩-১২ ০৮:৪১:৫১

খেলার মাঠ রক্ষা ও উন্নয়নে সম্মিলিত উদ্যোগ গ্রহণ করা জরুরী

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার জেলার সর্বত্র খেলার মাঠ সংরক্ষণ ও ক্রীড়া উন্নয়নে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতি, কক্সবাজার জেলা শাখার আয়োজনে  ১২ মার্চ সকালে কক্সবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সেমিনারে বক্তারা বলেন, জেলায় খেলার মাঠ রক্ষা ও ক্রীড়া উন্নয়নে সম্মিলিত উদ্যোগের প্রয়োজন রয়েছে। তাই দ্রুত সময়ের মধ্যে একটি কমিটি করে কার্যক্রম শুরু করা জরুরি।

এসময় সেমিনারের প্রধান অতিথি কক্সবাজার জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন অতিরিক্ত জেলা প্রশাসককে(সার্বিক) প্রধান করে কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক, কক্সবাজার ক্রীড়া লেখক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক এবং উপজেলার স্ব-স্ব নির্বাহী কর্মকর্তাসহ কয়েকজন ক্রীড়াবীদকে নিয়ে দ্রুত সময়ে কমিটি করার নির্দেশ দেন।

জেলা প্রশাসক বলেন, এই কমিটি দ্রুত জেলা শহরসহ উপজেলা পর্যায়ে খেলার মাঠ গুলোর বর্তমান অবস্থা নিরুপন এবং সেটাকে কিভাবে খেলার উপযুগি করা যায় সে বিষয়ে মতামত উপস্থান করবে। পরে ওই মতামতের ভিত্তিতে কক্সবাজারের সমগ্র খেলার মাঠগুলো আরো কিভাবে উন্নয়ন করা যায় সে বিষয়ে কাজ করা হবে। একই সাথে কোথাও খেলার মাঠ নষ্ট করে কোন উন্নয়ন করা যাবেনা বলেও হুশিয়ারি দেন তিনি।

কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা বলেন, আকাশ সংস্কৃতির এই যুগে মাদক এবং অন্যান্য খারাপ কাজ থেকে বর্তমানে শিশু, কিশোর ও যুবক-যুবতীদের বাঁচাতে খেলাধুলার বিকল্প নেই। তাই জেলার সকল উপজেলার স্কুল, কলেজ, মাদ্রাসাসহ সকল জায়গায় খেলার মাঠ সংরক্ষণ করেই উন্নয়ন কর্মকান্ড পরিচালনা করতে হবে।

কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের চৌধুরীসহ বক্তারা, কক্সবাজার জেলে পার্ক মাঠের বিকল্প মাঠ তৈরি, বাহারছড়া গোল চত্তর মাঠের উন্নয়ণ কর্মকান্ড শেষ করে দ্রুত খোলে দেওয়ার দাবী জানান। পাশাপাশি কেন্দ্রীয় ঈদগাহ মাঠ আরসিসি ঢালাই দিয়ে খেলার পরিবেশ নষ্ট করায় তীব্র ক্ষোভ প্রকাশ করেন বক্তরা। একই সাথে রুমালিয়ারছড়া জেলা প্রাথমিক শিক্ষা অফিসের মাঠ, কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠ খেলার জন্য উন্মোক্ত করার দাবী জানানো হয়।

এদিকে রোহিঙ্গা সংকটের ফলে এনজিও কর্তৃক স্থানীয়দের জন্য ২৫% বরাদ্ধ থেকে অন্তত ৫% টাকা জেলার ক্রীড়া উন্নয়নে খরচ করার দাবীর সাথেও একমত প্রকাশ করেন উপস্থিত সকলেই। কক্সবাজার ক্রীড়া লেখক সমিতির সভাপতি মাহাবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্টিত সভায় সেমিনারের মূল প্রবন্ধ মাঠ করেন কক্সবাজার ক্রীড়া লেখক সমিতির সাধারণ সম্পাদক শফিউল্লাহ শফি।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে গুরুত্বপূর্ন মতামত দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মাসুদুর রহমান মোল্লা, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আদিবুল ইসলাম, জেলা জাসদের সভাপতি নঈমুল হক চৌধুরী টুটুল, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক জসিম উদ্দিন, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি রেজাউল করিম, জেলা ফুটবল এসোসিয়েশনের সভাপতি ও চকরিয়া উপজেলা চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি দৈনিক প্রথম আলো’র কক্সবাজার অফিস প্রধান আবদুল কুদ্দুস রানা, জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি অধ্যক্ষ জসিম উদ্দিন, অনুপ বড়ুয়া অপু, উখিয়া উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক শাহীনুল ইসলাম, জেলা ক্রীড়া সংস্থার সদস্য ও ক্রীড়া লেখক সমিতির সাবেক সভাপতি এম আর মাহবুব প্রমুখ। এছাড়া উক্ত সেমিনারে কক্সবাজার ক্রীড়া লেখক সমিতির সকল সদস্য, সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের নানা পদস্থ কর্মকর্তা, রাজনীতিবীদ, সমাজকর্মী, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক এবং ক্রীড়াঙ্গনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

আরো সংবাদ