ঘূর্ণিঝড় মোচা : কক্সবাজারে নৌবাহিনীর প্রস্তুতি - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২ মার্চ ২০২৪ ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শনিবার

প্রকাশ :  ২০২৩-০৫-০৯ ১৫:৩৬:৫৪

ঘূর্ণিঝড় মোচা : কক্সবাজারে নৌবাহিনীর প্রস্তুতি

কক্সবাজার : বঙ্গোপসাগরের গভীরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় মোখা মোকাবেলায় কক্সবাজারের ইনানীতে দুই দিনব্যাপী জরুরি উদ্ধার, ত্রাণ ও চিকিৎসা সহায়তার প্রস্তুতিমূলক মহড়া অনুশীলন শুরু করেছে নৌবাহিনী। মঙ্গলবার (৯ মে) এই মহড়া অনুশীলনের কার্যক্রম শুরু হয়।

নৌবাহিনী জানায়, মহড়ার অংশ হিসেবে ইনানীতে অবস্থিত নৌবাহিনী জেটি ও তৎসংলগ্ন এলাকায় ঘূর্ণিঝড় পরবর্তী উপকূলীয় জেলে ও স্থানীয়দের দ্রæততম সময়ে উদ্ধার, প্রয়োজনীয় ত্রাণ ও চিকিৎসা সহায়তা প্রদানের কার্যক্রম অনুশীলন করা হয়। পাশাপাশি সমুদ্র ও উপকূলীয় এলাকায় নিয়োজিত নৌবাহিনী যুদ্ধজাহাজসমূহে প্রয়োজনীয় লজিস্টিক সহায়তা সচল রাখার জন্য মহড়া পরিচালনা করা হয়।

এছাড়া নৌবাহিনী নির্মিত ইনানী জেটি ও তৎসংলগ্ন স্থাপনার সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণে মহড়াও অনুষ্ঠিত হয়। বিশেষায়িত সোয়াডস কমান্ডের সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত এই মহড়ায় নৌবাহিনীর যুদ্ধজাহাজ, নেভাল এভিয়েশনের হেলিকপ্টার, বিশেষায়িত হাইস্পিড বোট ও উল্লেখযোগ্যসংখ্যক সোয়াডস সদস্যরা অংশগ্রহণ করেন।

সন্ধ্যায় কক্সবাজার আবহাওয়া অধিদফতরের সহকারী আবহাওয়াবিদ আব্দুর রহমান জানান, গভীর বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে। লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

এ দিকে সম্ভাব্য ঘূর্ণিঝড় মোকাবেলায় কক্সবাজারে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির পূর্ব প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকেলে জেলা প্রশাসন সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মুহম্মদ শাহিন ইমরান। এসময় সরকরী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ, জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

 

আরো সংবাদ