চাকরির বয়স ৩৫ দাবিতে শাহবাগে অবস্থানের হুমকি - কক্সবাজার কন্ঠ

রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১ ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

রবিবার

প্রকাশ :  ২০২১-০৬-০৮ ১৩:৩৬:৪৮

চাকরির বয়স ৩৫ দাবিতে শাহবাগে অবস্থানের হুমকি

চাকরির বয়স ৩৫ দাবিতে শাহবাগে অবস্থানের হুমকি

নিউজ ডেস্ক :  করোনাভাইরাসের কারণে দেড় বছরের সেশনজটের কারণে শিক্ষার্থীদের ভবিষ্যৎ যেন নষ্ট হয়ে না যায়, সেজন্য চাকরিতে প্রবেশের বয়সসীমা স্থায়ীভাবে ৩৫ করতে আলটিমেটাম দিয়েছে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটি। ২০ জুনের মধ্যে দাবি বাস্তবায়ন না হলে ২৫ জুন বেলা ৩টা থেকে রাজধানীর শাহবাগ চত্বরে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করা হবে বলে জানিয়েছে সংগঠনটি।

মঙ্গলবার (৮ জুন) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এই আলটিমেটাম দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পরিষদের প্রধান সমন্বয়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জোবায়ের আহমেদ। তিনি বলেন, চাকরিতে প্রবেশের বয়স বাড়ান এখন সময়ের দাবি।

দাবির পক্ষে যুক্তি দেখিয়ে তিনি বলেন, ‘গড় আয়ু যখন ৪৫ ছিল তখন চাকরিতে প্রবেশের বষয়স ২৭ ছিল, গড় আয়ু যখন ৫০ পার হল, তখন ৩০ করা হলো। বর্তমানে আমাদের গড় আয়ু ৭২.২ বছর। গড় আয়ু বাড়ানোর কারণে চাকরিতে অবসরের সীমা ৫৭-৫৯ বছর করা হয়। কিন্তু দুর্ভাগ্যের বিষয় গড় আয়ু বাড়ানোর কারণে এখন পর্যন্ত চাকরিতে প্রবেশের সীমা বাড়ানো হয়নি ‘

জুবায়ের আরও বলেন, ‘চাকরিতে প্রবেশের বয়স ৩০ বছর। এই গণ্ডি, দেওয়াল, সীমানা প্রাচীর অবরুদ্ধ করে রেখেছে বাংলার ছাত্রসমাজকে। তারা আজ নিজেদের যোগ্যতা প্রমাণের সুযোগ থেকে বঞ্চিত, ছাত্রসমাজ আজ দিশেহারা কর্মহীনতার যন্ত্রণায় ছটপট করছে।’

বর্তমানে সরকারি চাকরিতে নিয়োগে ৩০ বছর বয়স পর্যন্ত আবেদন করা যায়। এই বয়সসীমা বাড়াতে এর আগেও আন্দোলন হয়েছিল। কিন্তু সরকারের পক্ষ থেকে এই বয়সসীমা বাড়ানোর প্রস্তাব নাকচ করে দেওয়া হয়।

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়িয়ে ৩৫ বছর করার দাবিতে গত কয়েক বছর ধরেই আন্দোলন করে আসছে বিভিন্ন সংগঠন। তবে শেষ পর্যন্ত তা সরকারের সাড়া পায়নি।

আরো সংবাদ