চিকিৎসা খাতে আমলাতান্ত্রিক জটিলতাই বড় বাধা-স্বাচিপ - কক্সবাজার কন্ঠ

বুধবার, ১৯ মে ২০২১ ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

বুধবার

বিষয় :

প্রকাশ :  ২০২১-০৪-০৫ ১১:৩৫:৩৮

চিকিৎসা খাতে আমলাতান্ত্রিক জটিলতাই বড় বাধা-স্বাচিপ

করোনায় ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ৪০ জন

নিউজ ডেস্ক : করোনা মোকাবেলায় সরকারের আত্মতুষ্টি ও ব্যবস্থাপনায় আমলাতান্ত্রিক জটিলতাই কাল হয়েছে বলে মনে করছেন চিকিৎসক নেতারা। স্বাধীনতা চিকিৎসক পরিষদের নেতারা বলছেন, গেলো এক বছরে স্বাস্থ্য খাতে উন্নতি হলেও আমলাতান্ত্রিকতা একটা বড় বাধা। এদিকে, ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশের নেতাদের মন্তব্য, সরকারের হেয়ালি বড় বিপদ ডেকে আনছে।

করোনার প্রথম থাবায় অপ্রস্তুত দেশের চিকিৎসা ব্যবস্থা নিয়ে নানা সমালোচনা ছিলো শুরু থেকেই। তারপরও কোনমতে সামলে উঠেছিলো সরকার। পেয়েছিলো বাহবাও। কিন্তু দ্বিতীয় ঢেউয়ের শুরুতেই এবার খোদ স্বাস্থ্যমন্ত্রীর বক্তব্যেই হতাশার ছাপ।

তাহলে প্রশ্ন জাগে, গেল এক বছরে করোনা মোকাবেলায় সরকারের সক্ষমতা বাড়লো নাকি আত্মতুস্টিতে উন্নতির চেষ্টায় রয়ে গেছে ঘাটতি।

এ নিয়ে স্বাধীনতা চিকিৎসক পরিষদের মহাসচিব এম আবদুল আজিজ বলছেন, উন্নতি হয়েছে যথেষ্ট তবে আমলাতান্ত্রিকতার বাধায় বাস্তবায়ন অনেক ক্ষেত্রেই কঠিন। আর ড্যাব সভাপতি অধ্যাপক ডা. হারুন অর রশীদ বলছেন, লুটপাট আর ভাগভাটোয়ারায় কারণেই স্বাস্থ্যখাতের এই ভঙ্গুর অবস্থা।

তবে উভয় পন্থী চিকিৎসক নেতাই স্বাস্থ্যবিধি মানাতে আরো কঠোর হওয়ার পরামর্শ দেন। আর যে হারে সংক্রমণ বাড়ছে তাতে সামনে যে বড়ো বিপদ তাতেও কোন সন্দেহ নেই।

আরো সংবাদ