জাতীয় সংসদের ২১তম অধিবেশন শুরু - কক্সবাজার কন্ঠ

শনিবার, ৪ ফেব্রুয়ারি ২০২৩ ২১শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

শনিবার

প্রকাশ :  ২০২৩-০১-০৫ ১২:৪৪:২৫

জাতীয় সংসদের ২১তম অধিবেশন শুরু

জাতীয় সংসদের ২১তম অধিবেশন শুরু

নিউজ  ডেস্ক :  একাদশ জাতীয় সংসদের ২১তম অধিবেশন বৃহস্পতিবার (৫জানুয়ারি) বিকেলে শুরু হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এই অধিবেশন শুরু হয়। এর আগে বেলা ৩টায় সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি চূড়ান্ত করা হয়। বরাবরের মতো এই অধিবেশন দীর্ঘ হবে। অধিবেশনের প্রথম দিনেই ভাষণ দিবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।,

অধিবেশনের শুরুতে স্পিকার নতুন বছরের প্রথম অধিবেশনে সংসদ সদস্যদের স্বাগত জানান। এরপর স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সংসদ অধিবেশন পরিচালনার জন্য সভাপতিমণ্ডলীর নাম ঘোষণা করেন। এরা হলেন- রমেশ চন্দ্র সেন, এস এম শাহজাহান কামাল, ইউসুফ আব্দুল্লাহ হারুন, কাজী ফিরোজ রশীদ ও সালমা ইসলাম। এরপর স্পিকার সংসদে শোক প্রস্তাব উত্থাপন করেন এবং সর্বসম্মতিতে তা সংসদে গ্রহণ করা হয়। এ সময় শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, এই অধিবেশনে মোট ১৭টি বিল উত্থাপিত হতে পারে। এ বিলগুলোর মধ্যে অন্তত ৭ থেকে ৮টি বিল পাস হতে পারে। গত ২০তম অধিবেশনে পাস না হওয়া ১০টি বিল জমা রয়েছে। নতুন ৭টি বিল জমা পড়েছে বলে আইন শাখা জানিয়েছে।

এবারের অধিবেশনে আওয়ামী লীগের সংসদ উপনেতা মনোনয়ন দেয়া হবে। আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুতে এ পদটি শূন্য হয়।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেন। একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন আহ্বানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। সে অনুযায়ী ৫ জানুয়ারি বিকেল ৪টায় ঢাকার শেরেবাংলা নগরে অবস্থিত জাতীয় সংসদ ভবনের সংসদ কক্ষে একাদশ জাতীয় সংসদের ২১তম অধিবেশন শুরু হবে। গত ৬ নভেম্বর সংসদের ২০তম অধিবেশন সমাপ্ত হয়।
গত ১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির সমাবেশে সাত সংসদ সদস্য পদত্যাগের ঘোষণা দেন। পরে ১১ ডিসেম্বর ছয়জন ও গত ২২ ডিসেম্বর একজনসহ এ দলের সবাই পদত্যাগ করেন। এ কারণে সংসদ অধিবেশনে বিএনপি ছাড়াই এ অধিবেশন শুরু হয়।

আরো সংবাদ