ডিজিটাল প্রযুক্তি কমাচ্ছে দুর্যোগ ঝুঁকি - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১ মার্চ ২০২৪ ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২৩-০৭-১৯ ১১:৫১:১৯

ডিজিটাল প্রযুক্তি কমাচ্ছে দুর্যোগ ঝুঁকি

ডিজিটাল প্রযুক্তি কমাচ্ছে দুর্যোগ ঝুঁকি

বার্তা পরিবেশক  :   দুর্যোগ ঝুঁকি হ্রাস কমাতে কমিউনিটি রিস্ক অ্যাসেসমেন্ট (সিআরএ) পদ্ধতি এবার পাওয়া যাবে অনলাইনে। এটাকে বলা হচ্ছে, ইলেকট্রনিক কমিউনিটি রিস্ক অ্যাসেসমেন্ট (ইসিআরএ)। যে কেউ নির্দিষ্ট লিঙ্কে প্রবেশ করে দেখতে পারবে এটি।

এই প্ল্যাটফর্ম থেকে এখন সুবিধা নিতে পারবে কক্সবাজারের উখিয়া উপজেলার মানুষ। বক্তারা বলছেন, এর ফলে কমবে দুর্যোগ ঝুঁকি।

১৭ই জুলাই ২০২৩ সোমবার কক্সবাজারের একটি হোটেলে আয়োজিত এক কর্মশালায় বক্তারা এই অভিমত তুলে ধরেন। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সহযোগিতায় বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক ও রিজিওনাল ইন্টিগ্রেটেড মাল্টি-হ্যাজার্ড আর্লি ওয়ার্নিং সিস্টেম ফর আফ্রিকা অ্যান্ড এশিয়া (রাইমস) যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

এই আয়োজনে সহযোগী হিসেবে ছিল দাতা সংস্থা ইউএসএইড, অস্ট্রেলিয়া সরকার ও যুক্তরাষ্ট্রের শতাধিক উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের গবেষণা কনসোর্টিয়াম ইউনিভার্সিটি করপোরেশন ফর অ্যাটমোসফেরিক রিসার্চ (ইউসিএআর)।

এতে প্রধান অতিথির বক্তব্যে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মিজানুর রহমান বলেন, বর্তমানে দেশে ডিজিটাল পদ্ধতি বাস্তবায়িত হওয়ার কারণে দুর্যোগের প্রস্তুতি জোরদার হয়েছে এবং ক্ষয়ক্ষতি অনেকটাই কমে এসেছে। সম্প্রতি সংঘটিত সাইক্লোন ‘মোখা’ সেটার উৎকৃষ্ট দৃষ্টান্ত।

তিনি আরও বলেন, সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থা ব্র্যাকসহ বিভিন্ন উন্নয়ন সংস্থা দুর্যোগ মোকাবেলা ও প্রস্তুতিতে কাজ করছে। যা সত্যিই প্রশংসনীয়।

অনুষ্ঠানে ই-সিআরএ তথ্য সংগ্রহ পদ্ধতি উপস্থাপনা করেন রাইমস-এর দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিশেষজ্ঞ সাকিব ইমতিয়াজ। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক নিতাই চন্দ্র দে সরকার;  কক্সবাজার জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম; ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) উপ-পরিচালক হাসানুল আমিন; ব্র্যাক মানবিক সহায়তা কর্মসূচির (এইচসিএমপি) প্রজেক্ট কোঅর্ডিনেটর আব্দুল মালেক খানসহ সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তা ও স্থানীয় নেতৃবৃন্দ।

কর্মশালায় দুর্যোগ ঝুঁকি হ্রাসে বেশ কয়েকটি সুপারিশ তুলে ধরা হয়। এগুলো হচ্ছে স্থানীয় সম্প্রদায়ের মাধ্যমে ঝুঁকি হ্রাস পরিকল্পনা সঠিকভাবে বাস্তবায়ন , কমিউনিটিতে তরুণ ও নারীদেরকে আরও বেশি সক্রিয় করা, ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) আওতায় স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ কার্যক্রমকে আরও জোরদার করা, দুর্যোগের পূর্বে ঝুঁকিপূর্ণ বিষয়গুলি সঠিকভাবে চিহ্নিত করা ও এটি মোকাবেলায় কৌশল প্রণয়ন করা ইত্যাদি।

প্রসঙ্গত: ব্র্যাক মানবিক সহায়তা কর্মসূচির (এইচসিএমপি) আওতায় দুর্যোগ ঝুঁকি হ্রাস (ডিআরআর) সেক্টর স্থানীয় সরকারের সাথে ২০১৯ সাল থেকে কৌশলগত পরিকল্পনা ও বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে উখিয়া উপজেলায় দুর্যোগ বুঁকি ব্যবস্থাপনা ও পরিকল্পনায় সহায়ক দুটি টুলস তৈরি করেছে। এগুলো হচ্ছে: রেজিলিয়েন্স মেট্রিক্স এবং ই-সিআরএ।

আরো সংবাদ