ডেইরি ফার্মে সফল সাতকানিয়ার শেলি বড়ুয়া - কক্সবাজার কন্ঠ

বুধবার, ২৮ জুলাই ২০২১ ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

বুধবার

প্রকাশ :  ২০২১-০৭-১৭ ১৮:২০:২২

ডেইরি ফার্মে সফল সাতকানিয়ার শেলি বড়ুয়া

ডেইরি ফার্মে সফল সাতকানিয়ার শেলি বড়ুয়া
Spread the love

বিশেষ প্রতিবেদক : পরিশ্রম আর সাহসিকতা নিয়ে গ্রামীণ কুসংস্কার আর প্রতিবন্ধকতা পেছনে ফেলে নিজেকে সফল উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার শীলঘাটার কৃতিসন্তান ওসি রনজিত বড়ুয়ার সহধর্মিণী নারী উদ্যোক্তা শেলী বড়ুয়া।

যুবকদের কর্মসংস্থান সৃষ্টি ও নিজেকে সমাজে প্রতিষ্টিত করার তাগিদে ২০১০ সালে মাত্র ৬টি অস্ট্রেলিয়ার দুগ্ধজাত গাভী নিয়ে শুরু করেন আশা ডেইরি ফার্ম নামক একটি খামার। মাত্র কয়েক বছরের ব্যবধানে ৫৫টি গরু নিয়ে শেলী বড়ুয়া বর্তমানে সাতকানিয়া উপজেলার বৃহৎ ডেইরি ফার্মের মালিক।

বর্তমানে এ খামার থেকে প্রতিদিন উৎপাদন হয় ৩০০ থেকে ৪০০ লিটার দুধ,আর সেই দুধ গ্রামের চাহিদা পুরণ করে চলে যায় সাতকানিয়া বান্দরবানসহ বিভিন্ন গ্রাম অঞ্চলে। আর এ কর্মযজ্ঞ সম্পন্ন করতে শেলী অধীনে কর্মসংস্থান হয়েছে কয়েকজন যুবকের। স্বামী করেছেন দেশ ও জনগণের সেবা আর শেলী বড়ুয়া রেখেছেন অগ্রনী ভূমিকা। তিনি কেবল সফল স্ত্রী বা মা নন, তীব্র ইচ্ছা শক্তি, আর কঠোর পরিশ্রম করে একাগ্র নিষ্ঠায় নিজ পরিচয়ে একজন সফল উদ্যোক্তার পরিচয় দিলেন।

এ বিষয়ে ওসি রনজিত বড়ুয়ার সাথে কথা হলে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবানে সাড়া দিয়ে শতভাগ বিশুদ্ধ দুধ সরবরাহের অঙ্গীকার নিয়ে আমার স্ত্রী এ ফার্মটি প্রতিষ্ঠা করেন। তিলে তিলে এ ফার্মটিকে এই পর্যায়ে আনা হয়েছে। শুধু তা নয়, এটা করতে গিয়ে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছে। গৌ খাবারের দাম বৃদ্ধির কারণে ক্ষতির সম্মুখীনসহ গৌ খাবারের দাম নিয়ন্ত্রণে রাখার আহবান জানান ওসি রনজিত বড়ুয়া।

ডেইরি ফার্মে সফল সাতকানিয়ার শেলি বড়ুয়া

ডেইরি ফার্মে সফল সাতকানিয়ার শেলি বড়ুয়া

এ নিয়ে সাতকানিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. আবুল কালাম বলেন, ওসি রনজিত বড়ুয়া আমার সাথে যোগাযোগ করে পরামর্শ নিয়ে এই ফার্ম তৈরি করেন। তার সহধর্মিণীর তত্ত্বাবধানে এ ফার্ম পরিচালনা করা হয়।

তিনি আরও বলেন, তিনি সংসারের কাজ, করেও গরুর খামার করে লাভবান হচ্ছেন। আসলে শেলী বড়ুয়া একজন সফল নারী উদ্যোক্তা এবং খামারি। আমরা তার খামারের খোঁজ-খবর রাখার পাশাপাশি মাঝে-মধ্যে গরু-গাভির কোনো সমস্যা দেখা দিলে সাথে সাথে দপ্তর থেকে চিকিৎসা সহায়তা দিচ্ছি।

আরো সংবাদ