ডেঙ্গু : আরও ৬ জনের মৃত্যু, ২৯ দিনে মৃত্যু ৭৯ - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর ২০২২ ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২২-১০-৩০ ১৫:২৯:০৬

ডেঙ্গু : আরও ৬ জনের মৃত্যু, ২৯ দিনে মৃত্যু ৭৯

ডেঙ্গু : আরও ৬ জনের মৃত্যু, ২৯ দিনে মৃত্যু ৭৯
সংবাদটি শেয়ার করুন

নিউজ  ডেস্ক  :  ২৪ ঘণ্টায় ডেঙ্গুজ্বরে আরও ৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে শনিবার (২৯ অক্টোবর) সকাল পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা হলো ১৩৪ জন। অন্য দিকে ২৪ ঘণ্টায় নতুন করে ডেঙ্গুজ্বরে আরও ৮৬৯ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে।

এ নিয়ে চলতি বছরের শনিবার পর্যন্ত ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৩৬ হাজার ১৩১ জন। এ ভাবে প্রতিদিন মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বাড়ছে।

মহাখালী স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ্ ইমাজেন্সি, অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দায়িত্ব প্রাপ্ত ডা. মো. জাহিদুল ইসলাম জানান, নতুন করে আক্রান্তদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি ৪৮১ জন ও ঢাকার বাইরে জেলা ও বিভাগীয় হাসপাতালে ভর্তি হয়েছে ৩৮৮ জন। দেশের বিভিন্ন হাসপাতালে এখনও ভর্তি আছে ৩ হাজার ৫৯৭ জন। আর ঢাকায় ২২শ’ ৭৯ জন ভর্তি আছে।

হাসপাতালের তথ্য মতে, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি আছে ১৯৮ জন, মিটফোর্ড হাসপাতালে ১৫৩ জন, শিশু হাসপাতাল ও ইনস্টিটিউটে ৬৭ জন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ১০৪ জন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ১৭৬ জন। এই ভাবে ঢাকার ২০টি সরকারি হাসপাতালে ভর্তি আছে ১২৯৭ জন।

ঢাকার বাইরে চট্রগ্রামে ১১৮ জন, কক্সবাজারে ৫৪ জন, চট্রগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ৯৯ জন ভর্তি আছে। এই ভাবে ঢাকার বাইরে জেলা ও বিভাগীঅয় পর্যায়ে এখনও ভর্তি আছে ১৩১৮ জন।

মাসিক মৃত্যুর তথ্যে বলা হয়েছে, অক্টোবর মাসের শনিবার সকাল ৯টা পর্যন্ত ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে ৭৯ জনের মৃত্যু হয়েছে। আর গেল সেপ্টম্বর মাসে মৃত্যু হয়েছে ৩৪ জনের।

সিনিয়র কীটতত্ত্ব বিশেষজ্ঞ খলিলুর রহমান জানান, ঘুর্ণিঝড় ও প্রচন্ড বৃষ্টির কারণে ডেঙ্গুজ্বরের বাহক এডিস মশার উপদ্রব আরও বাড়বে। দেশের নির্মাণাধীন ভবনের ছাদেসহ বিভিন্ন স্থানে জমে থাকা পানিতে এডিস মশা ডিম পাড়ে। তিন থেকে চার দিনের মধ্যে ডিমের লার্ভা (শুককিট) বের হয়। এরপর ৭ থেকে ৯ দিনের মধ্যে পূণাঙ্গ মশায় পরিণত হয়। এরপর এ মশা যাকে কামড় দিবে। তিনি ডেঙ্গুজ্বরে আক্রান্ত হবে।

দেশে বর্তমানে যে আবহাওয়া বিরাজ করছে। তা ডেঙ্গুজ্বরের বাহক এডিস মশার প্রজনেন উপযোগী। ফলে এডিস মশার দাপট আরও ২ থেকে ৩ সপ্তাহ থাকবে। তীব্র শীত না পড়লে নভেম্বর মাসের শেষ সপ্তাহ পর্যন্ত মশার উপদ্রব থাকবে বলে আশংকা করা হচ্ছে। সূত্র- সংবাদ


সংবাদটি শেয়ার করুন
 
     
  
      

আরো সংবাদ