পিলখানায় বিডিআর হত্যা মামলার শুনানি হবে কবে! - কক্সবাজার কন্ঠ

রোববার, ১১ এপ্রিল ২০২১ ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

রবিবার

প্রকাশ :  ২০২১-০২-২৫ ১৪:৫৫:৩২

পিলখানায় বিডিআর হত্যা মামলার শুনানি হবে কবে!

পিলখানায় বিডিআর হত্যা মামলার শুনানি হবে কবে!

নিউজ ডেস্ক : পিলখানায় বিডিআর হত্যা মামলার আপিল শুনানি কবে শুরু হবে এখনো জানে না কেউ। দ্রুত শুনানির জন্য আসামিপক্ষ বিশেষ বেঞ্চ গঠনের দাবি জানালেও একমত নয় রাষ্ট্রপক্ষ। অ্যাটর্নি জেনারেল বলছেন, এ বছরের শেষে হতে পারে শুনানি। এদিকে, একযুগেও শেষ হয়নি বিষ্ফোরক মামলার বিচার।

২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি পিলখানায় বিদ্রোহের নামে হত্যা করা হয় ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জনকে। নৃশংস এই ঘটনায় হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা হয়। আর নিজস্ব আইনে করা ৫৭টি মামলায় বিচারের মুখোমুখি করা হয় প্রায় ছয় হাজার জনকে ।

পিলখানা ট্যাজেডির ঘটনায় হত্যা মামলার বিচার শেষ হয়েছে বিচারিক ও উচ্চ আদালতে। এখন মামলাটি বিচারাধীন রয়েছে সুপ্রিমকোর্টের আপিল বিভাগে।

কবে শুনানি হবে কিংবা কবে নিষ্পত্তি হবে এ মামলা এ বিষয়ে জানে না কেউ। অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলছেন, এ বছরের শেষে শুনানি শুরু হতে পারে। আপিল বিভাগেও আসামিদের সাজা বহাল থাকবে বলে প্রত্যাশা করেন তিনি।

আশ্চর্যের বিষয় হলো হত্যা মামলার সঙ্গে বিস্ফোরক মামলার বিচার শুরু হলেও তা এখনো সাক্ষ্যগ্রহণ পর্যায়ে রয়েছে। কেন এ বিলম্ব এ বিষয়ে কিছুই জানেন না রাষ্ট্রের সর্বোচ্চ আইনকর্মকর্তা।

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলছেন বলেন, বিচারিক আদালতে কি কারণে দেরি হচ্ছে সেটা তো আমি কিছুই জানি না।

দেশের ইতিহাসে সবচেয়ে বড় ফৌজদারি মামলার রায় কার্যকর করতে হলে আইনি আরো দুটি ধাপ পার হতে হবে বলে জানিয়েছেন আইনজীবীরা।

আরো সংবাদ