২০২৩ থেকে বদলে যাচ্ছে শিক্ষা পদ্ধতি - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১ ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৯-১৩ ১৯:৩৫:৪২

২০২৩ থেকে বদলে যাচ্ছে শিক্ষা পদ্ধতি

বদলে যাচ্ছে শিক্ষা পদ্ধতি মিশ্র প্রতিক্রিয়া শিক্ষক-শিক্ষার্থীদের
Spread the love

নিজস্ব প্রতিবেদক  :  দুই বছর পর বদল আসছে শিক্ষাক্রমে। যাকে ইতিবাচক বলছেন শিক্ষা গবেষকরা। তবে তাদের মতে, এই পরিকল্পনা বাস্তবায়ন কঠিন হবে। আর সরকারের এমন পরিকল্পনায় মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন শিক্ষক-শিক্ষার্থীরা। স্কুল খোলার একদিন না পেরোতেই নতুন নির্দেশনা। বদলে যাচ্ছে শিক্ষা পদ্ধতি। নতুন এই পদ্ধতি ২০২৩ থেকে কার্যকরের পরিকল্পনা রয়েছে। সরকারের এমন পরিকল্পনায় মিশ্র প্রতিক্রিয়া শিক্ষার্থীদের। তবে শিক্ষা গবেষকরা এ সিদ্ধান্তকে ইতিবাচকভাবেই দেখছেন। এ সব নতুন নিয়ম কার্যকরের আগেই শিক্ষক প্রশিক্ষণের পরামর্শ তাদের। শিক্ষার এসব বদলে, দিন শেষে শিক্ষার্থীদের উপকার হবে বলে মনে করেন বিশ্লেষকরা।

এদিকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ২০২৩ সাল থেকে পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) এবং অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা থাকবে না।  সাময়িক পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের ষষ্ঠ শ্রেণিতে উন্নীত করা হবে। সোমবার (১৩ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা উপস্থাপন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।  পরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

মন্ত্রী বলেন, পরিমার্জিত শিক্ষাক্রমের পাইলটিং চলবে ২০২২ সালে।  আর শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হবে ২০২৩ সাল থেকে।  ২০২৫ সালের মধ্যে পর্যায়ক্রমে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষাক্রম বাস্তবায়ন করা হবে।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষাক্রমের খসড়ায় অনুমোদন দিয়েছেন।

মন্ত্রী আরো বলেন, তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা থাকবে না। এ বিষয়ে আগেই প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছিলেন। নতুন কারিকুলামে সেটা চূড়ান্ত করে প্রধানমন্ত্রীর কাছে আবার অনুমোদন নেওয়া হয়েছে।  সংবাদ সম্মেলনে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলামসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

আরো সংবাদ