সরকারকে সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণ দেবে আইএমএফ - কক্সবাজার কন্ঠ

শনিবার, ৪ ফেব্রুয়ারি ২০২৩ ২১শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

শনিবার

প্রকাশ :  ২০২২-১১-০৯ ১২:২৭:২৩

সরকারকে সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণ দেবে আইএমএফ

বাংলাদেশকে সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণ দেবে আইএমএফ

সংবাদ ডেস্ক :  অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আমরা যেভাবে চেয়েছিলাম সেভাবেই আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ৪ দশমিক ৫ বিলিয়ন ডলার ঋণ পেতে যাচ্ছি।

অর্থমন্ত্রী জানান, আইএমএফ তিন মাসের মধ্যে এই ঋণের আনুষ্ঠানিকতা চূড়ান্ত করবে। সাত কিস্তিতে এই ঋণ দেবে তারা। প্রথম কিস্তির ঋণ মিলবে আগামী ফেব্রুয়ারিতে। আর সর্বশেষ কিস্তির ঋণ পাওয়া যাবে ২০২৬ সালের ডিসেম্বরে। আইএমএফের ঋণের সুদহার হবে বাজারদর অনুযায়ী। তাতে গড় সুদের হার হবে ২.২ শতাংশ।

বুধবার (৯ নভেম্বর) আইএমএফ প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী এসব কথা বলেন। এ সময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন উপস্থিত ছিলেন।

আইএমএফের দলটি ঋণের শর্ত নিয়ে আলোচনার জন্য আইএমএফ এর এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান রাহুল আনন্দের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ২৬ অক্টোবর বাংলাদেশে আসে। গতকাল মঙ্গলবার (৮ নভেম্বর) পর্যন্ত তারা প্রায় ৩০টি বৈঠক করেছে। বেশির ভাগ বৈঠক ছিল আর্থিক খাতের সঙ্গে সম্পর্কিত মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার সঙ্গে।

অর্থমন্ত্রী বলেন, ‘আমরা যেভাবে চেয়েছিলাম, সেভাবে আইএমএফের ঋণ পেতে যাচ্ছি। অনেকের অনুমান ছিল, আমরা আইএমএফের ঋণ পাব না কিংবা তারা কঠিন শর্ত দেবে। তেমন কিছুই হয়নি। তবে তারা শর্ত দিয়েছে। রাজস্ব আয় বৃদ্ধির জন্য আইএমএফের কিছু পরামর্শ আছে। আমরাও সেভাবে কাজ করছি।’

আরেক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে সারাবিশ্বের অর্থনীতি চাপে রয়েছে। আমরাও এই চপের বাইরে না। তবে পৃথিবীর অনেক দেশের তুলনায় আমরা ভালো আছি।

চলতি বছরের ২৪ জুলাই ৪৫০ কোটি ডলার ঋণ চেয়ে আইএমএফকে চিঠি দেয় বাংলাদেশ। ঋণ দেওয়ার বিষয়ে আলোচনা করতে আইএমএফের একটি প্রতিনিধি দল গত ২৬ অক্টোবর ঢাকায় আসে।

আরো সংবাদ