বাংলাদেশে গণমাধ্যম যেন স্বাধীনভাবে কাজ করে-ডোনাল্ড লু - কক্সবাজার কন্ঠ

রোববার, ১৯ মে ২০২৪ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৪-০৫-১৪ ১৩:৩৩:১১

বাংলাদেশে গণমাধ্যম যেন স্বাধীনভাবে কাজ করে-ডোনাল্ড লু

বাংলাদেশে গণমাধ্যম যেন স্বাধীনভাবে কাজ করে-ডোনাল্ড লু

নিউজ ডেস্ক :  দেশের সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন সহকারী পররাষ্ট্র মন্ত্রী ডোনাল্ড লু। মঙ্গলবার (১৪ মে) বিকেলে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বাসায় লু’র সঙ্গে সাক্ষাৎ করেন ইংরেজি দৈনিক ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম। এছাড়া বৈঠকে আরও ছিলেন বাংলাদেশ সেন্টার ফর উইমেন ওয়ার্কার্স সলিডারিটির নির্বাহী পরিচালক কল্পনা আক্তার, পরিবেশ ও জলবায়ু বিষয়ক অ্যাকটিভিস্ট সোহানুর রহমান ও মানবাধিকার কর্মী নুর খান লিটন।

 

বৈঠক শেষে জলবায়ু বিষয়ক অ্যাক্টিভিস্ট সোহানুর রহমান বলেন, বাংলাদেশের নির্বাচন পরবর্তী গণতন্ত্র ও মানবাধিকার পরিস্থিতি, অর্থনৈতিক সমৃদ্ধি, শ্রমনীতির অগ্রগতি, জলবায়ু সংকটসহ নানা বিষয়ে কথা হয়েছে।
 
সোহান জানান, বৈঠকে গণমাধ্যম যেন স্বাধীনভাবে কাজ করতে পারে সে বিষয়ে নিজের অবস্থান জানিয়েছেন লু। এছাড়া ফিলিস্তিনি হত্যার নিন্দা জানিয়েছে প্রতিনিধি দল। জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও তরুণদের উপকূলীয় এলাকা রক্ষায় লু আহবান জানিয়েছেন বলেও জানান সোহান।
 
তবে বৈঠকে গণমাধ্যম ইস্যুতে কথা হলেও সে সব বিষয়ে ইংরেজি দৈনিক ডেইলি স্টারের সম্পাদক সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলেননি। 
 
 
বৈঠকে উপস্থিত ডেইলি স্টার সম্পাদক এর আগে, ১/১১ এর সেনা সমর্থিত সরকারের পক্ষ নিয়ে এবং তাদের নির্দেশে খবর লিখে রাজনীতিবিদদের গ্রেফতারের পথ সুগম করার দায় নিয়ে ক্ষমা চেয়েছিলেন।  গোয়েন্দা সংস্থার সরবরাহ করা ‘ভুয়া খবর’ যাচাই না করেই প্রকাশ করেছিলেন বলেও স্বীকার করেছিলেন তিনি। 

 

অন্যদিকে পোশাক খাতের সঙ্গে সংশ্লিষ্টদের অভিযোগ, মুখে শ্রমিক অধিকারের কথা বললেও মূলত মার্কিন স্বার্থ নিয়ে কাজ করেন কল্পনা আক্তার। তিন দশক আগে ছিলেন পোশাক শ্রমিক। এখন এনজিও কর্তা হয়ে নিজের স্বার্থে ব্যবহার করছেন শ্রমিকদের আবেগকে। এক্ষেত্রে জলাঞ্জলি দিচ্ছেন দেশের স্বার্থ! তার এনজিও প্রতিষ্ঠানেরও অর্থায়ন হয় যুক্তরাষ্ট্র থেকে।

 
এর আগে, বেলা সাড়ে ১১টার দিকে শ্রীলঙ্কা এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকায় অবতরণ করেন ডোনাল্ড লু।  বিমানবন্দরে লু’কে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা বিভাগের মহাপরিচালক খন্দকার মাসুদুল আলম।
 
দ্বাদশ জাতীয় নির্বাচনের আগে দুই দফা ডোনাল্ড লু’র সফর অভ্যন্তরীণ রাজনীতির আলোচনা সমালোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছিল। পরিবর্তিত প্রেক্ষাপটে নির্বাচনের চার মাস পর ফের ঢাকায় এলেন লু।

আরো সংবাদ