ভাসানচর ক্যাম্প থেকে পালিয়ে আসা ১১ রোহিঙ্গা সন্দ্বীপে আটক - কক্সবাজার কন্ঠ

শনিবার, ১৯ জুন ২০২১ ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৫-১৮ ১৮:০৬:৩৯

ভাসানচর ক্যাম্প থেকে পালিয়ে আসা ১১ রোহিঙ্গা সন্দ্বীপে আটক

ভাসানচর থেকে পালিয়ে কুতুপালং ক্যাম্পে ১০ রোহিঙ্গা
Spread the love

নিউজ ডেস্ক :  ভাসানচর থেকে পালিয়ে আসা ১১ জন রোহিঙ্গাকে সন্দ্বীপ উপকূলে আটক করেছে স্থানীয় জনগণ। মঙ্গলবার ভোর ৫টার দিকে সন্দ্বীপের পশ্চিমে মেঘনা চ্যানেল পাড়ি দিয়ে দ্বীপের রহমতপুর উপকূলে পৌঁছলে স্থানীয় জেলেদের কাছ থেকে খবর পেয়ে উৎসুক জনতা তাদের আটক করে পুলিশে খবর দেয়।

আটক রোহিঙ্গাদের মধ্যে একজন দালাল ছাড়াও এক পরিবারেরই ৯ জন সদস্য রয়েছে। তাদের মধ্যে শিশু ৩,মহিলা ৬ জন। এ ছাড়া গ্রুপে আরো একজন যুবক রয়েছেন। আটক ইয়াছিন আরাফাত (২৫) নামের  দালালের সাথে সাড়ে ২৫ হাজার টাকার বিনিময়ে তাদেরকে কক্সবাজারে পৌঁছে দেওয়ার চুক্তি হয়েছিল।

এক বছর আগে কুতুপালং থেকে ভাসানচর ক্যাম্পে স্থানান্তর করা হয়েছিল এ শরনার্থীদের। সন্দ্বীপ থানা পুলিশের এসআই সোহেল জানান, এরা অবৈধভাবে মালয়েশিয়ায় যেতে কক্সবাজার যাচ্ছিল। তাদেরকে ভাসানচরের রোহিঙ্গা ক্যাম্পে ফেরত পাঠানো হবে।

আটক রোহিঙ্গা মোহছানা (২৫) জানান, সন্দ্বীপ চ্যানেল পারাপারের জন্য নৌকার মাঝি ৩৫ হাজার টাকা নগদ নেওয়ার পরও আমাদের কাছ থেকে আধাভরির চেয়ে বেশী সোনা দানা নিয়েছে। ক্যাম্প থেকে বের করতে দালাল নাকি ৭০ হাজার টাকা নিয়েছে। আমাদের কক্সবাজার পৌঁছাতে শিশুদের বাবত জনপ্রতি ১৫ হাজার ও বড়দের জন্য জনপ্রতি ৩০ হাজার টাকা দেওয়ার কথা ছিল।

দালাল ইয়াছিন আরাফাত জানান, ভাসানচরের নিরাপত্তা দেয়াল ডিঙিয়ে সেখানকার অন্য এক দালালকে টাকা দেওয়ার বিনিময়ে গভীর রাতে তাদেরকে ক্যাম্প থেকে বের করে আনা হয়। ভোর ৪টার দিকে তারা ইঞ্জিনচালিত নৌকায় সন্দ্বীপের উদ্দেশ্যে যাত্রা শুরু করে। ২০১২ সালে বার্মা থেকে শরণার্থী হিসেবে আসেন তিনি। সূত্র কালের কন্ঠ

আরো সংবাদ