ভোজ্যতেল উৎপাদনে নতুন সম্ভাবনা পেরিলা চাষ - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর ২০২২ ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২২-১১-০১ ১১:২৮:০৩

ভোজ্যতেল উৎপাদনে নতুন সম্ভাবনা পেরিলা চাষ

ভোজ্যতেল উৎপাদনে নতুন সম্ভাবনা পেরিলা চাষ
সংবাদটি শেয়ার করুন

নিউজ  ডেস্ক :  দিনাজপুরে প্রথমবারের মত চাষ হয়েছে ভোজ্যতেল হিসেবে সম্ভাবনাময় ফসল পেরিলা। দেশে ভোজ্যতেলের চাহিদা পূরনে বেশ ভূমিকা রাখবে এই তেলজাতীয় ফসলটি।

গোল্ডেন পেরিলার তেল মানবদেহের জন্য উপকারী। দিনাজপুরের মাটি ও আবহাওয়া পেরিলা চাষের উপযোগী, তাই কৃষকদের উৎসাহ ও সহায়তা দিচ্ছে কৃষি বিভাগ।

দেশে দিন দিন বাড়ছে ভোজ্যতেলের চাহিদা। প্রয়োজনের তুলনায় উৎপাদন কম হওয়াতে বাড়ছে আমদানি ব্যয়। পেরিলা চাষের মাধ্যমে কিছুটা হলেও ভোজ্যতেলের চাহিদা মেটানো যাবে।

২০০৭ সালে প্রথম দক্ষিণ কোরিয়া থেকে গোল্ডেন পেরিলা বীজ সংগ্রহ করে গবেষণা শুরু হয় দেশে। ২০২১ সালে দেশের ১৪ জেলায় পরীক্ষামূলকভাবে শুরু হয় পেরিলা চাষাবাদ।

সেই ধারায় দিনাজপুরের বোচাগঞ্জে ১২ একর জমিতে পেরিলা আবাদ করেছেন কৃষক সৈয়দ রোকনুজ্জামান। তিনি উপজেলার বড় সুলতানপুরে জায়গা লিজ নিয়ে পেরিলা চাষ শুরু করেন।

দেখতে অনেকটা সরিষার মত পেরিলা চাষ হয় বর্ষার শেষ দিকে। এই ফসলের রোগ-বালাই কম, তাই চাষাবাদে ফসলহানির ঝুঁকিও কম। মধ্য নভেম্বরে ফসল ঘরে তুলবেন রোকনুজ্জামান।

পেরিলা গবেষক মোহাম্মদ আবদুল কাইয়ুম মজুমদারের কাছ থেকে ২০২১ সালে পেরিলা বীজ সংগ্রহ করেন তিনি। তার পরামর্শেই পেরিলা চাষ শুরু করেন।

আশা করছেন এবার তিনি দক্ষিণ কোরিয়া রপ্তানি করতে পারবেন। তার পেরিলা ক্ষেত দেখতে প্রতিদিনই ভিড় করে এলাকার মানুষ। অনেকে আগ্রহীও হচ্ছেন পেরিলা চাষে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা জানান, পুষ্টিগুণে ভরপুর পেরিলার ভোজ্যতেল। নিজেদের চাহিদা মেটানোর পাশাপাশি রপ্তানি পণ্য হিসাবেও ব্যাপক সম্ভাবনাময় পেরিলা।

শুধু ভোজ্যতেল নয়, পেরিলার ফুল থেকে মধু আহরণ করে বাড়তি আয় করা সম্ভব বলেও মনে করেন কৃষিবিদরা।

দক্ষিণ পূর্ব এশিয়া তথা দক্ষিণ কোরিয়া, জাপান, চীন, নেপাল, ভিয়েতনাম এবং ভারতের কিছু অঞ্চলে চাষ হয়ে থাকে। উচ্চগুণাগুণ সম্পন্ন ও উচ্চমূল্যের একটি ভোজ্য তৈল ফসল পেরিলা।

পেরিলা তেলের শতকরা ৬৫ ভাগই ওমেগা, ৩ ফ্যাটি অ্যাসিড। যা হার্টের জন্য খুব উপকারী। মোট ফ্যাটের শতকরা ৯১ ভাগ অসম্পৃক্ত। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে। চোখের জন্যও বেশ উপকারী। এর ফ্যাটি অ্যাসিড শরীরের জন্যও উপকারী। হৃদযন্ত্র, মস্তিষ্ক ও ত্বকসহ ডায়াবেটিস রোগ প্রতিরোধে ভূমিকা রাখে। সূত্র- ৭১টিভি


সংবাদটি শেয়ার করুন
 
     
  
      

আরো সংবাদ