মহেশখালীতে দুই ইউপি’র নির্বাচন ১৫ জুন : চলছে তীব্র প্রতিদ্বন্দি¦তা - কক্সবাজার কন্ঠ

বুধবার, ২৬ জুন ২০২৪ ১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০৬-১০ ১৩:০৯:০৯

মহেশখালীতে দুই ইউপি’র নির্বাচন ১৫ জুন : চলছে তীব্র প্রতিদ্বন্দি¦তা

নিজস্ব প্রতিবেদক  :  কক্সবাজারের মহেশখালীর গুরুত্বপূর্ণ দুটি ইউনিয়ন বড় মহেশখালী ও কালারমারছড়ায় এই প্রথম ইউপি নির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচন কমিশন কর্তৃক গত ২৫ এপ্রিল ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৫ জুন ইউনিয়ন দুটিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। গভীর সমুদ্রবন্দর, অর্থনৈতিক জোন ও কয়লা বিদ্যুৎ প্রকল্পসহ সরকারের বেশকিছু মেগা প্রকল্প বাস্তবায়নের এই দ্বীপের নির্বাচন বেশ গুরুত্ব সহকারে দেখছে ভোটাররা।

 

দুই ইউনিয়নের ১৫ জন চেয়ারম্যান প্রার্থী এবং মেম্বার পদে সাধারণ আসন ও সংরক্ষিত মহিলা আসনসহ ১৯৩ জন প্রার্থী প্রতিদ্বন্দি¦তা করছেন। তবে দুটি ইউনিয়নে চেয়ারম্যান পদে তীব্র প্রতিদ্বন্দি¦তা হচ্ছে চার সাবেক চেয়ারম্যান পুত্রের মধ্যে। তন্মধ্যে আবার দুজন বর্তমান চেয়ারম্যান ও রয়েছে। সব মিলিয়ে দুটি ইউনিয়নে প্রভাবশালী পরিবারের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে ক্ষমতার দ্ব›দ্ব।

 

মহেশখালী উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার বিমলেন্দু কিশোর পাল জানান, আগামী ১৫ জুন অনুষ্ঠিতব্য এ নির্বাচনে কালারমারছড়া ইউনিয়নে ৮ জন চেয়ারম্যান প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দি¦তা  করছেন। তারা হলেন, বর্তমান চেয়ারম্যান আওয়ামী লীগের দলীয় মনোনীত প্রার্থী তারেক বিন ওসমান শরীফ, আখতারুজ্জামান বাবু, হোবাইব সজীব, রবিউল্লাহ সিকদার, সালাউদ্দিন, আবদু সালাম, নুরুল ইসলাম ও নুর মোহাম্মদ। এছাড়া এ ইউনিয়নে মেম্বার পদে ৭৪ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৭ জন প্রার্থী নির্বাচনে লড়বেন। কালারমারছড়া ইউনিয়নে ভোটার সংখ্যা ৩৬ হাজার ১১২জন। মোট কেন্দ্র ১৭টি। বুথের সংখ্যা ১০১টি।

 

অপরদিকে বড় মহেশখালী ইউনিয়নে ৭ জন চেয়ারম্যান প্রার্থী নির্বাচনে লড়বেন। তারা হলেন, আওয়ামী লীগের দলীয় মনোনীত প্রার্থী মোস্তফা আনোয়ার চৌধুরী, বর্তমান চেয়ারম্যান এনায়েত উল্লাহ বাবুল, আবদুল্লাহ আল নিশান, বেলাল হোসাইন, মো. সালমান, মির্জা আনসারুল করিম রাজু ও মো. ইসহাক। এছাড়া ৭০ জন সাধারণ সদস্য এবং ১৭ জন সংরক্ষিত মহিলা সদস্য পদে প্রতিদ্বন্দি¦তা করছেন। নির্বাচন অফিস সুত্রে জানা গেছে, বড় মহেশখালীতে ভোটার সংখ্যা ৩২ হাজার ৪৩০ জন। মোট কেন্দ্র ১৫টি। বুথের সংখ্যা ৯১টি।

 

এদিকে, বড় মহেশখালী ও কালারমারছড়া ইউনিয়ন দুটিতে সরেজমিনে পরিদর্শন করে ও ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, দুই ইউনিয়নে মোট ১৫ জন চেয়ারম্যান পদপ্রার্থী থাকলেও নির্বাচনে মূল প্রতিদ্বন্দি¦তা হবে সাবেক ৪ জন চেয়ারম্যান প্রার্থীর মধ্যে। এরা হলেন বড় মহেশখালী ইউনিয়নে সাবেক চেয়ারম্যান মরহুম আলহাজ্ব সিরাজুল হক এর পুত্র বর্তমান চেয়ারম্যান এনায়েত উল্লাহ বাবুল, সাবেক চেয়ারম্যান আলহাজ্ব আনোয়ার পাশা চৌধুরীর পুত্র মোস্তফা আনোয়ার চৌধুরী ও সাবেক চেয়ারম্যান ও বর্তমান উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ শরীফ বাদশার পুত্র আব্দুল্লাহ আল নিশান।

 

অপরদিকে কালারমারছড়া ইউনিয়নে সাবেক চেয়ারম্যান মরহুম ওসমান গনির পুত্র বর্তমান চেয়ারম্যান তারেক বিন ওসমান শরীফের সাথে সাবেক মেম্বার আখতারুজ্জামান বাবুর সাথে দ্বিমুখী প্রতিদ্বন্দি¦তা হবে বলে জানিয়েছেন ভোটাররা।

 

মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ ইয়াসিন জানান, মহেশখালীতে এই প্রথম ইউপি নির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। ইতিমধ্যে সুষ্ঠু অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে প্রশাসনিকভাবে সব ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে। ভোটাররা যাতে নির্বিঘেœ ভোটাধিকার প্রয়োগ করতে পারে সেজন্য পর্যাপ্ত আইন-শৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকবে।

 

উল্লেখ্য, ২০১৬ সালের ২৩ মে কালারমারছড়া ও বড় মহেশখালী ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। উক্ত নির্বাচনে কালারমারছড়ায় তারেক বিন ওসমান শরীফ এবং বড় মহেশখালীতে এনায়েত উল্লাহ বাবুল চেয়ারম্যান নির্বাচিত হন।

আরো সংবাদ