মাঙ্কিপক্স ঠেকাতে গুটিবসন্তের টিকা ব্যবহারে ইইউ'র অনুমোদন - কক্সবাজার কন্ঠ

সোমবার, ২৪ জুন ২০২৪ ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০৭-২৫ ১৩:১৪:২৪

মাঙ্কিপক্স ঠেকাতে গুটিবসন্তের টিকা ব্যবহারে ইইউ’র অনুমোদন

নিউজ  ডেস্ক :  করোনা মহামারীর মধ্যেই মাঙ্কিপক্সকে বৈশ্বিক স্বাস্থ্য ঝুঁকি হিসবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর পরপরই ভাইরসাটির বিস্তার ঠেকাতে নানা পদক্ষেপ নিচ্ছে বিশ্বের নানা দেশ। এবার মাঙ্কিপক্সের বিরুদ্ধে ব্যবহারের জন্য গুটিবসন্তের টিকাকে অনুমোদন দিলো ইউরোপীয় ইউনিয়ন।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ফার্মাসিউটিক্যাল কর্তৃপক্ষ ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি (ইএমএ) এ সংক্রান্ত সুপারিশ করেছে।

সংস্থাটি বলছে, মাংকিপক্স প্রতিরোধে গুটিবসন্ত প্রতিরোধী টিকা ‘ইমভেনেক্স’ ব্যবহার করা যেতে পারে।

সোমবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, ডেনিশ কোম্পানি ‘বাভারিয়ান নরডিক’ এ টিকা উৎপাদন করছে।

সোমবার এক বিবৃতিতে ব্যাভারিয়ান নর্ডিক জানায়, ইউরোপীয় কমিশন মাঙ্কিপক্স থেকে সুরক্ষা অন্তর্ভুক্ত করার জন্য কোম্পানির গুটিবসন্ত ভ্যাকসিন, ইমভানেক্সের বিপণন অনুমোদন দিয়েছে।

এর আগে ২০১৩ সালে গুটিবসন্তের বিরুদ্ধে ব্যবহারের জন্য ইইউ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) এ টিকাকে অনুমোদন দেয়।

ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্রের পাশাপাশি আইসল্যান্ড, লিচেনস্টাইন এবং নরওয়েতেও এই টিকা ব্যবহার করা যাবে।

ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ) সাধারণ কোনো ওষুধের বৈজ্ঞানিক মূল্যায়ন করে এবং কোনো ওষুধ বাজারজাত করা উচিত কিনা সে বিষয়ে একটি সুপারিশ করে।

এদিকে ডব্লিউএইচও ঘোষণা দিয়েছে, বিশ্বব্যাপী মাঙ্কিপক্সের বিস্তার আন্তর্জাতিক উদ্বেগের পাশাপাশি জরুরি স্বাস্থ্য সতর্কতার পরিস্থিতি তৈরি করেছে। সারা বিশ্বের সরকারগুলো ক্রমবর্ধমান প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে কঠোরভাবে চেষ্টা চালালেও ভাইরাসটি আরও ছড়িয়ে পড়ার ‘সুস্পষ্ট ঝুঁকি’ রয়েছে।

উল্লেখ্য, আফ্রিকায় বিকশিত এই ভাইরাস ইতিমধ্যে ৭৫ টি দেশের ১৬ হাজারেরও বেশি মানুষকে সংক্রমিত করেছে।

আরো সংবাদ