মিয়ানমারে নিহতের সংখ্যা বেড়ে ৭১ জনে - কক্সবাজার কন্ঠ

বুধবার, ১৯ মে ২০২১ ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

বুধবার

প্রকাশ :  ২০২১-০৩-১৫ ১৯:৫০:০৯

মিয়ানমারে নিহতের সংখ্যা বেড়ে ৭১ জনে

মিয়ানমারে নিহতের সংখ্যা বেড়ে ৭১ জনে

নিউজ ডেস্ক :  সামরিক অভ্যুত্থানে ক্ষমতা গ্রহণের পর মিয়ানমারের সেনাবাহিনীর দমন পীড়ন ভয়াবহ আকার ধারণ করেছে। এ ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭১ জনে। সোমবার (১৫ মার্চ) আন্তর্জাতিক গণমাধ্যম দ্যা ইরাবতির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রোববার (১৪ মার্চ) সকালে দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভকারীদের সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংঘর্ষে অন্তত ৩৯ জন নিহত হওয়ার খবর পাওয়া যায়। পরে আহতদের মধ্য থেকে আরও ৩২ জন মারা যায়। সবশেষ এ ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৭১ জনে।

এরইমধ্যে মিয়ানমারের বৃহত্তম শহর ও বাণিজ্যিক রাজধানী ইয়াংগনের হ্লাইংথায়া শিল্পাঞ্চলে নিহতের সংখ্যা আরও অনেক বেশি হতে পারে বলে আভাস পাওয়া গেছে।

এর আগে হ্লাইংথায়া এলাকার একটি হাসপাতাল ৩৪টি মৃতদেহ গ্রহণ করে ও ৪০ জন আহতকে ভর্তি করে। এছাড়া ওই এলাকায় আরও ৫টি মৃতদেহ পাওয়া যায়। এসব ঘটনার পর ইয়াঙ্গনের হ্লাইংথায়া ও শোয়েপিথা শিল্পাঞ্চলে সামরিক আইন জারি করা হয়েছে।

এদিকে মিয়ানমারের চীনা দূতাবাস বলেছে, হ্লাইংথায়ায় অজ্ঞাত হামলাকারীরা চীনা গার্মেন্ট কারখানায় হামলা চালিয়ে অগ্নিসংযোগ করেছে, এতে অনেক চীনা কর্মী আহত ও অনেকে ভিতরে আটকা পড়েছেন; তারা চীনা সম্পত্তি ও নাগরিকদের সুরক্ষা দিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে।

বিক্ষোভকারীদের ধারণা, চীন মিয়ানমারের সেনাবাহিনীকে সমর্থন দিচ্ছে, যদিও বেইজিং তা অস্বীকার করেছে। মিয়ানমারের সেনাবাহিনী পরিচালিত মায়াবতী টেলিভিশন জানায় হ্লাইংথায়ায় চারটি গার্মেন্ট কারখানা ও একটি সার কারখানায় আগুন দেওয়া হয়েছে।

আরো সংবাদ