রামুতে অনিয়মের মধ্য দিয়ে বিকেএসপির কেন্দ্র নির্মাণ কাজ শেষ হচ্ছে - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১ ১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-০২-২৬ ০৭:০০:৫০

রামুতে অনিয়মের মধ্য দিয়ে বিকেএসপির কেন্দ্র নির্মাণ কাজ শেষ হচ্ছে

নিউজ ডেস্ক: কক্সবাজারের রামুতে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। অভিযোগ উঠেছে প্রায় ৪০ কোটি টাকা ব্যয়ে ২৭ একর ভূমির উপর নির্মিত এ প্রকল্পের কাজের প্রতিটি ধাপে ধাপে নানা অনিয়ম করা হয়েছে। জানা যায়, ২০১৭ সালের ৯ ডিসেম্বর প্রকল্পটির কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছিল। প্রকল্পের কাজের দায়িত্ব পান ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স সিকদার কনস্ট্রাকশন এন্ড বিল্ডার্স।     

Advertisements

স্থানীয় সচেতন ও ক্রীড়া মোদী মহল অভিযোগ করেছেন শুরুতে মাঠি ভরাটের কাজ দিয়ে অনিয়ম। যতটুকু মাঠি ভরাট করার কথা ছিল ভরাট করা হয়নি ততটুকু। পরবর্তীতে ৬টি ভবণের কাজে ৬০ফুট পাইলিং করার কথা থাকলেও করা হয়েছে ৩০ফুট। বেইজ এর কাজেও করা হয়েছে বড় ধরনের অনিয়ম। বেইজ এ রড এর গ্যাপ ৪ ইঞ্চি হওয়ার কথা থাকলেও এক্ষেত্রে ৭ ইঞ্চি গ্যাপ দেয়া হয়েছে। এছাড়া ডোবা জমিতে পাইলিং করা হয়।
ভবণের তলায় বালুর পরিবর্তে দেয়া হয় মাটি। ইটের গাঁথুনিতে ব্যবহার করা হয় ২/৩নম্বর ইট। অভিযোগ উঠেছে, সিলেটি পাথরের পরিবর্তে ব্যবহার করা হয়েছে রামুর উখিয়ার ঘোনার মরা পাথর। সিলেটি বালু ব্যবহারের পরিবর্তে দেয়া হয়েছে লোকাল বালু। শুধু তাই নয় বাউন্ডারী ওয়াল নির্মাণেও অনিয়ম করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। এভাবে ৬টি ভবণের নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। এভাবে অনিয়মের মধ্য দিয়ে বিকেএসপির বৃহৎ এ প্রকল্পের কাজ সম্পন্ন হওয়ায় ভবনের স্থায়ীত্ব ও ঝুঁকির আশংকা রয়েছে বলে মত প্রকাশ করেছেন সচেতন মহল। তদন্তে এসব অনিয়ম বেরিয়ে আসবে বলে জানান তারা।

Advertisements

অনিয়মের ব্যাপারে জানতে চাইলে ঠিকাদারী প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী কাদির সিকদার জানান, প্রকল্পের সংশ্লিষ্টরা কাজ তদারকি করেছেন যদি অনিয়ম হয়ে থাকে তাহলে ব্যবস্থা নিবেন।

আরো সংবাদ