রোহিঙ্গাদের দেশে ফেরাতে কাজ করছে চীন-রাষ্ট্রদূত ইয়াও ওয়েন - কক্সবাজার কন্ঠ

সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৩-১১-১০ ১৩:১৪:১০

রোহিঙ্গাদের দেশে ফেরাতে কাজ করছে চীন-রাষ্ট্রদূত ইয়াও ওয়েন

রোহিঙ্গাদের দেশে ফেরাতে কাজ করছে চীন-রাষ্ট্রদূত ইয়াও ওয়েন

কক্সবাজার : রোহিঙ্গা প্রত্যাবাসন অতি সন্নিকটে এবং রোহিঙ্গাদের দ্রæত নিজ দেশে ফেরাতে মিয়ানমার ও বাংলাদেশের সঙ্গে সাহায্যকারী দেশ হিসেবে চীন কাজ করছে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। শুক্রবার (১০ নভেম্বর) দুপুর ১২টায় কক্সবাজার জেলা সদর হাসপাতালে চীনা দূতাবাসের অর্থায়নে চিকিৎসা সামগ্রী বিতরণকালে তিনি এসব কথা বলেন।

বিশ্ব স¤প্রদায়কে প্রত্যাবাসন ইস্যু নিয়ে কাজ করার আহ্বান জানিয়ে ইয়াও ওয়েন বলেন, এরই মধ্যে মিয়ানমারে গো অ্যান্ড সী ভিজিট অনুষ্ঠিত হয়েছে। পর্যবেক্ষণ শেষে কিছু কিছু রোহিঙ্গা বলছে প্রত্যাবাসনের জন্য মিয়ানমারে উপযুক্ত পরিবেশ নেই। কিন্তু তারা তো আর বাংলাদেশে সারাজীবন থেকে যেতে পারবে না। তারা যাতে সহজে ফিরে যেতে পারে সে পথ বের করতে হবে।

এক্ষেত্রে আমাদের উদ্দেশ্য হচ্ছে রোহিঙ্গারা যাতে দ্রæত নিজ দেশে ফিরে যায় সে লক্ষ্যে বাংলাদেশ ও মিয়ানমারের সঙ্গে কাজ করা। আমাদের সঙ্গে পুরো আন্তর্জাতিক স¤প্রদায় এ ব্যাপারে কাজ করবে বলে আশাবাদী। নির্বাচন ছোট প্রক্রিয়া নয়, তাই পরিস্থিতির ওপর নির্ভর করে নির্বাচনের আগে ও পরে রোহিঙ্গা প্রত্যাবাসন করার জন্য কাজ করে যাচ্ছি। যাতে তারা চলে যেতে পারে।

এর আগে চীনের পক্ষ থেকে রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক সংস্থা রেডক্রিসেন্টকে বিভিন্ন সামগ্রী ও কক্সবাজার জেলা সদর হাসপাতালের জন্য চিকিৎসা সামগ্রী-গর্জন পাতলা কাঠ ৬০০ পিস, গদি ৮০০ পিস, বালিশ ৮০০ পিস, মশারি ৮০০ পিস, কম্বল ৮০০ পিস, বিছানার চাদর ৮০০ পিস, রেক্সিন ৪৫ পিস ও আইসিইউ মনিটর ৪টি, ইজিজি মেশিন ৪টি, ময়না তদন্ত সেট ১টি ও ১টি ইউএসজি মেশিন হস্তান্তর করা হয়। পরে তিনি হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড ঘুরে দেখেন। এ সময় কক্সবাজার জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক মং টিং ঞো আবাসিক মেডিকেল কর্মকর্তা আশিকুর রহমানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

আরো সংবাদ