শিক্ষা প্রতিষ্ঠানে করোনা সংক্রান্ত সমস্যা হলে জানাতে নির্দেশ-মাউশি - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১ ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৯-১২ ১৬:৫৫:০১

শিক্ষা প্রতিষ্ঠানে করোনা সংক্রান্ত সমস্যা হলে জানাতে নির্দেশ-মাউশি

বদলে যাচ্ছে শিক্ষা পদ্ধতি মিশ্র প্রতিক্রিয়া শিক্ষক-শিক্ষার্থীদের
Spread the love
নিউজ ডেস্ক :  প্রায় দেড় বছর বাদে আজ রবিবার শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর করোনা সংক্রান্ত কোনো সমস্যা হচ্ছে কি না, তা জানাতে বলেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। আজ (১২ সেপ্টেম্বর) রবিবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এ নির্দেশনা দিয়েছেন। করোনাভাইরাস মহামারীকালে দেড় বছরের বেশি সময় বন্ধ থাকার পর আজই স্কুল ও কলেজগুলো খুলেছে।

সংক্রমণ এড়াতে ১৯টি নির্দেশনা অনুসরণ করে শিক্ষা প্রতিষ্ঠান চালাতে বলা হয়েছে। তবে খোলার প্রথম দিনে শিক্ষার্থীদের পদচারণায় বিদ্যালয়গুলো প্রাণ ফিরে পেলেও শিশুদের আনন্দ-উৎসব আর অভিভাবকদের জটলায় স্বাস্থ্যবিধি গিয়েছিল হারিয়ে।

মাউশির আদেশে বলা হয়, “করোনা মহামারি সংক্রমণ কমে আসলেও তা সম্পূর্ণ নির্মূল হয়নি। এ অবস্থায় শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর শিক্ষা প্রতিষ্ঠানে করোনা এর কারণে কোনো প্রকার সমস্যার উদ্ভব হলে, তা দৈনিক ভিত্তিতে জানা এবং তাৎক্ষণিকভাবে সমস্যা সমাধানের উদ্যোগ নেওয়ার লক্ষ্যে একটি মনিটরিং ছক প্রণয়ন করা হয়েছে।”

প্রতিদিন বিকাল ৪টার মধ্যে সব আঞ্চলিক পরিচালক, আঞ্চলিক উপপরিচালক (মাধ্যমিক) ও জেলা শিক্ষা কর্মকর্তাদের তাদের আওতাধীন স্কুল ও কলেজ মনিটরিং করে সমস্যা চিহ্নিত প্রতিষ্ঠানের তথ্য মাউশির ‘মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন উইং’য়ে পাঠাতে বলা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান পুনরায় খোলার দিনে শিক্ষামন্ত্রী দীপু মনিও নজরদারি চালানোর কথা সাংবাদিকদের বলেছেন।

নজরদারির জন্য প্রত্যেক জেলায় একটি নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে জানিয়ে তিনি বলেন, “কন্ট্রোল রুমের নম্বরগুলো সবাইকে জানিয়ে দেওয়া হবে। যে কেউ এসব নম্বরে ফোন করে যদি জানান, কোনো শিক্ষা প্রতিষ্ঠানে কোনো রকম সমস্যা আছে; আমরা তা সমাধানের ব্যবস্থা নেব।”

প্রতিটি প্রতিষ্ঠানে একটি কক্ষে প্রাথমিক চিকিৎসার ব্যবস্থাসহ আইসোলেশন কক্ষ হিসেবে প্রস্তুত রাখা, প্রতিষ্ঠানের সব কক্ষ, বারান্দা, সিঁড়ি, ছাদ, আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, ওয়াশরুম নিয়মিত পরিষ্কার রাখা এবং পর্যাপ্ত পানির ব্যবস্থা করার নির্দেশনা রয়েছে সরকারের পক্ষ থেকে।

আজ আজিমপুর গভার্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজে গিয়ে একটি কক্ষ অপরিষ্কার দেখে অধ্যক্ষকে সাময়িক বরখাস্ত করার নির্দেশও দেন শিক্ষামন্ত্রী।

আরো সংবাদ