শীতে খুশকি দূর করার সঠিক উপায় - কক্সবাজার কন্ঠ

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২ ১২ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

বুধবার

প্রকাশ :  ২০২১-১২-০৩ ১৩:২৯:৪৬

শীতে খুশকি দূর করার সঠিক উপায়

শীতে খুশকি দূর করার সঠিক উপায়
Spread the love

নিউজ ডেস্ক : কমবেশি সবারই খুশকির সমস্যা আছে। তবে শীত আসলে এই সমস্যা আরও বেশি প্রকট হয়। এমন পরিস্থিতিতে শীতে খুশকি থেকে চুলকে রক্ষা করতে কী করবেন?

খুশকির কারণে মাথার ত্বকে চুলকানি, এমনকি চুল ঝরে পড়ার সমস্যাও হতে দেখা যায়। তাই খুশকি থেকে মুক্তি পেতে আমরা কত কিছুই না করি। কিন্তু তারপরেও এই সমস্যা যেন কিছুতেই পিছু ছাড়ে না। তবে রূপ বিশেষজ্ঞদের মতে, সঠিক পদ্ধতিতে ক্যাস্টর অয়েল ব্যবহারে খুশকি থেকে সহজেই মুক্তি মিলতে পারে!

ত্বক ও চুলের যত্নের প্রসঙ্গ আসলেই আমরা বেশি প্রাধান্য দিই প্রাকৃতিক পুষ্টি সমৃদ্ধ উপাদানকে। এর জন্য আমাদের তালিকায় সব সময় থাকে নারকেল তেল, অলিভ অয়েলের মতো তেলগুলো। কিন্তু এই তেলগুলো ছাড়াও এমন কিছু তেল রয়েছে, যা একইভাবে প্রাকৃতিক পুষ্টি সমৃদ্ধ এবং ত্বক ও চুলের ক্ষেত্রে সহায়ক। তার মধ্যে সবচেয়ে প্রথমে ক্যাস্টর অয়েল।

লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, সঠিক পদ্ধতিতে ক্যাস্টর অয়েল ব্যবহারে খুশকি থেকে সহজেই মুক্তি মিলতে পারে। রূপ বিশেষজ্ঞরা বলেন, ক্যাস্টর অয়েল একটি প্রাকৃতিক তেল, যা চুলের কোনো ক্ষতি করে না। মাথার ত্বকের পিএইচ লেভেল ঠিক রাখে। ক্যাস্টর অয়েলে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে, যা চুলের ব্যাকটেরিয়া মেরে ফেলে। এই তেল ব্যবহারে স্ক্যাল্পের ইনফেকশন কম হয়, চুলে পুষ্টি জোগায় এবং খুশকি কমায়।

বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, ক্যাস্টর অয়েল লাগালে চুলের আর্দ্রতা বজায় থাকে, মাথার ত্বকে চুলকানি ও জ্বালাপোড়া থেকে অনেকটাই স্বস্তি মেলে। তাহলে চলুন জেনে নেওয়া যাক ক্যাস্টর অয়েল ব্যবহারের সঠিক উপায়।

ক্যাস্টর অয়েল সরাসরি চুলে না লাগিয়ে, অলিভ অয়েল এবং নারকেল তেলের সঙ্গে মিশিয়ে চুলে লাগাতে হবে। দুই চামচ ক্যাস্টর অয়েলের সঙ্গে দুই চামচ নারকেল তেল মিশিয়ে নিন। তারপর মাথার ত্বক ও চুলে ভালোভাবে লাগান। তেল লাগানোর সময় চুলে হালকা করে ম্যাসাজ করুন। রাতে চুলে তেল লাগিয়ে পরের দিন অ্যান্টি-ড্যানড্রাফ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিনবার ক্যাস্টর অয়েল ব্যবহার করুন। হালকা হলুদ রঙের এই তেল ব্যবহারে খুশকি যেমন কমবে, তেমনই চুল হবে নরম ও মসৃন। এছাড়াও, এটি চুলের গোড়া মজবুত করে ও নতুন চুল গজাতেও সাহায্য করে।

আরো সংবাদ