সপ্তাহ পার হলেও চট্টগ্রামে অর্ধেক বই পায়নি শিক্ষার্থীরা - কক্সবাজার কন্ঠ

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২ ১২ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০১-০৭ ০৯:০৯:৩২

সপ্তাহ পার হলেও চট্টগ্রামে অর্ধেক বই পায়নি শিক্ষার্থীরা

সপ্তাহ পার হলেও চট্টগ্রামে অর্ধেক বই পায়নি শিক্ষার্থীরা
Spread the love

নিউজ  ডেস্ক  :  বছরের প্রথম দিনে নতুন বই হাতে শুরু হয় কোমলমতি শিক্ষার্থীদের উচ্ছ্বাস। তবে এবার শিক্ষাবর্ষের এক সপ্তাহ পার হলেও কোন কোন ক্লাসের শিক্ষার্থীরা এখনও একটি বইও পায়নি এমন ঘটনাও আছে চট্টগ্রামের বিভিন্ন স্কুলে। বাকি ক্লাশগুলোতেও যে দুয়েকটি বই পেয়েছে তাতেও নেই প্রধান বিষয়। এতে হতাশ শিক্ষার্থী-অভিভাবকরা।

আগ্রাবাদ সরকারি কলোনী বিদ্যালয়ের প্রাক প্রাথমিক, প্রাথমিক ও দ্বিতীয় শ্রেণির কোনো শিক্ষার্থীই শুক্রবার পর্যন্ত একটি বইও পায়নি। তৃতীয় শ্রেণিতে ১১৩ জন শিক্ষার্থী থাকলেও সর্বসাকুল্যে এসেছে মাত্র ৬০টি ধর্মশিক্ষা বই। ডবলমুরিং থানার অন্য প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলোর অবস্থাও কমবেশি একই।

বাংলাদেশ ব্যাংক কলোনী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ মোস্তফা হাসান মজুমদার জানান, চাহিদা অনুযায়ী বই যেমন কম, তেমনি আবশ্যকীয় বিষয়গুলো নেই বললেই চলে। তাতে সম্ভব হচ্ছে না যথাযথ পাঠদান।

তবে জেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তারা জানান, কয়েকটি উপজেলা ছাড়া চট্টগ্রামের বেশিরভাগ থানা-উপজেলায় অর্ধেকের বেশি বই এসেছে। আগামী সপ্তাহের মধ্যেই মিলবে বাকি বই।

চট্টগ্রামে এবার প্রাথমিকে বইয়ের চাহিদা ৪৬ লাখ ৮ হাজার ৪৯২টি, আর মাধ্যমিক, মাদ্রাসা এবং ইংরেজি মাধ্যম স্কুলে চাহিদা ১ কোটি ১৯ লাখ ৫২ হাজার ৯০২টি।

আরো সংবাদ