সমুদ্র সম্পদের ব্যবস্থাপনা ও আহরণ নিশ্চিত করতে হবে- মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী - কক্সবাজার কন্ঠ

সোমবার, ২৪ জুন ২০২৪ ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৩-০২-২৩ ০৯:৩৩:২৭

সমুদ্র সম্পদের ব্যবস্থাপনা ও আহরণ নিশ্চিত করতে হবে- মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী

সমুদ্র সম্পদের ব্যবস্থাপনা ও আহরণ নিশ্চিত করতে হবে- মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : বর্তমান সরকারের অন্যতম সাফল্য বঙ্গোপসাগরের ১ লক্ষ ১৮ হাজার ৮১৩ বর্গ কিলোমিটার এলাকার বিশাল সমুদ্র সীমা অর্জন। সামুদ্রিক সম্পদের সুষ্ঠ ব্যবস্হাপনা ও আহরণের মাধ্যমে বিশাল এই সমুদ্র সীমা বিজয়কে কাজে লাগাতে হবে। এটা শেখ হাসিনার সরকার আছে বলেই সমুদ্রে এই অধিকার অর্জন করতে পেরেছে বাংলাদেশ।

কক্সবাজারে বুধবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে সুনীল অর্থনীতিতে সামুদ্রিক মৎস্য সম্পদ গবেষণা অর্জন ও সম্ভাবনা শীর্ষক সেমিনারে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম উপরোক্ত কথা বলেন।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সটিটিউট এই সেমিনারের আয়োজন করেন। মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সচিব ড নাহিদ রশীদের সভাপতিত্বে আয়োজিত এই সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কক্সবাজার সদর আসনের এমপি সাইমুম সরওয়ার কমল।

বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তাফাজ্জল হোসেন চৌধুরী, মৎস্য অধিদপ্তরের মহা পরিচালক খন্দকার মাহবুবুল হক, বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ড ইয়াহিয়া মাহমুদ। সেমিনারে বিষয় ভিত্তিক প্রবন্ধ উপস্থাপন করেন মৎস্য গবেষণা ইন্সটিটিউটের উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড এহসানুল করিম।

সেমিনারে মৎস্য মন্ত্রী বলেন, বিগত এরশাদ ও খালেদা জিয়ার সরকারের সময়ে মৎস্য সম্পদের ভয়াবহ সংকট ছিল। শেখ হাসিনার সরকারের আমলে সেই সংকট কাটিয়ে উঠেছে।

এখন সম্ভাবনাময় এই খাত নিয়ে গবেষণা চলছে। দেশের বৈদেশিক মুদ্রা অর্জনের জন্য সামুদ্রিক সম্পদের আহরণ আরও বাড়াতে হবে।

এর জন্য সরকারের পক্ষে যা সম্ভব সব কিছু করবে। ইতোমধ্যে সমুদ্রে গবেষণার জন্য নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে। মাছ আহরণের জন্য নতুন জাহাজ কেনা হচ্ছে।

আরো সংবাদ