সামাজিক যোগাযোগ মাধ্যমে অ্যাকাউন্ট খুলতে রেজিস্ট্রেশন করতে হবে - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৮ জুন ২০২১ ৪ঠা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৬-০২ ২১:০৮:০৮

সামাজিক যোগাযোগ মাধ্যমে অ্যাকাউন্ট খুলতে রেজিস্ট্রেশন করতে হবে

সামাজিক যোগাযোগ মাধ্যমে অ্যাকাউন্ট খুলতে রেজিস্ট্রেশন করতে হবে
Spread the love

নিউজ ডেস্ক : এখন থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্ট খুলতে হলে সরকারের কাছ থেকে রেজিস্ট্রেশন নিতে হবে নাগরিকদের। সাইবার অপরাধ নিয়ন্ত্রণে রাখতে এবং কেউ অপরাধ করলে তাকে দ্রুত চিহ্নিত করতে সরকার এ ব্যবস্থা নিচ্ছে। এ জন্য বিটিআরসিকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেয়া হয়েছে। গতকাল আইনশৃঙ্খলা সংক্রান্ত্র মন্ত্রিসভার বৈঠকে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আলোচনায় এমন সিদ্ধান্ত হয়। বৈঠকে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি ছাড়াও বিদেশি নাগরিকদের অপরাধ, এনআইডি, রোহিঙ্গা ইস্যুসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর সভাপতিত্বে সভায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, আইনমন্ত্রী আনিসুল হক, স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম, প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ কর্মকর্তাসহ কমিটির অন্যান্য সদস্যরা সভায় উপস্থিত (ভার্চুয়ালি ও সশরীরে) ছিলেন।

বৈঠক শেষে সভার দেশের সার্বিক আইনশৃঙ্খলা নিয়ে কমিটি আলোচনা করেছে। দেশের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আলোচনা শেষে কমিটি আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ করেছে। তবে আরও কিছু বার্নিং ইস্যু আছে সেগুলো নিয়ে আলোচনা হয়েছে। আলোনার প্রথমে হেফাজতের ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। যেসব হেফাজত নেতাদের গ্রেপ্তার করা হয়েছে তাদের অপরাধের প্রমাণ সাপেক্ষে গ্রেপ্তার করা হয়েছে। তবে এখন থেকে অপরাধ না থাকলে কাউকে গ্রেপ্তার করা হবে না। কোন আলেম-ওলামা যেন হয়রানির শিকার না হয় সে বিষয় নিয়ে আলোচনা হয়েছে। যাদের গ্রেপ্তার করা হয়েছে তাদের বিষয়টি তদন্ত করা হবে।

অপরাধে জড়াচ্ছে বিদেশি নাগরিকরা

আইনশৃঙ্খলা কমিটির সভায় অবৈধভাবে অবস্থানকারী বিদেশি নাগরিকদের বিষয়ে আলোচনা হয়েছে। সেখানে তাদের অপরাধের বিষয়টি নিয়েও আলোচনা হয়েছে। এ বিষয়ে কমিটির সভাপতি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, অনেক বিদেশি নাগরিকের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে। অনেকের পাসপোর্টও নেই তারা বাংলাদেশে অবস্থান করতেন। তাদের বিষয়ে আলোচনা হয়েছে। অনেক বিদেশে অবৈধভাবে অবস্থান করে বাংলাদেশে নানা ধরনের অপরাধ করছে। আইনশৃঙ্খলা বাহিনীকে এ বিষয়ে দায়িত্ব দেয়া হয়েছে। অবৈধ এবং অপরাধের সঙ্গে জড়িত বিদেশিদের বিরুদ্ধে অভিযান চালানো হবে। তাদের আটক করে যথাযথ প্রক্রিয়ায় নিজ দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করা হবে।

সামাজিক একাউন্ট খুলতে রেজিস্টেশন লাগবে

মন্ত্রী বলেছেন, ফেইসবুক, টুইটারসহ অনলাইনে সামাজিক যোগাযোগ একাউন্ট খুলতে রেজিস্ট্রেশন লাগবে। কারণ অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা রকম অপরাধ ঘটাচ্ছে। কার একাউন্ট থেকে কি অপরাধ হচ্ছে সেটি অনেক সময় চিহ্নিত করা যায়নি। তাই এটি চিহ্নিত করতে এখন থেকে সামাজিক যোগাযোগ একাউন্ট খুলতে রেজিস্ট্রেশন লাগবে। এ বিষয়ে বিটিআরসিকে নির্দেশনা দেয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংককেও কিছু নির্দেশনা দেয়া হয়েছে। সূত্র সংবাদ

আরো সংবাদ