সারাদেশে টিকাদান কার্যক্রম বন্ধ থাকবে চারদিন - কক্সবাজার কন্ঠ

মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১ ১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

মঙ্গলবার

প্রকাশ :  ২০২১-০৭-২০ ০৬:১০:৫৯

সারাদেশে টিকাদান কার্যক্রম বন্ধ থাকবে চারদিন

সারাদেশে টিকাদান কার্যক্রম বন্ধ থাকবে চারদিন
Spread the love

নিউজ ডেস্ক : বুধবার (২১ জুলাই) দেশে পবিত্র ঈদুল আজহা পালিত হবে। এ সময়ে ছুটির কারণে রাজধানীসহ দেশব্যাপী করোনার টিকাদান কার্যক্রম বন্ধ থাকবে।  স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর (এমএনসি অ্যান্ড এএইচ) ও করোনা টিকাদান কর্মসূচির সদস্য সচিব ডা. মো. শামসুল হক বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, আগামী মঙ্গলবার (২০ জুলাই) থেকে সরকারঘোষিত তিন দিনের ঈদের ছুটি (২০, ২১ ও ২২ জুলাই) শুরু হচ্ছে। ঈদের ছুটির শেষ দিনের পরদিন শুক্রবার (২৩ জুলাই)। সে হিসেবে শুক্রবারও ছুটি থাকছে। এ চারদিন ছুটির পর আগামী শনিবার (২৪ জুলাই) থেকে আবারও টিকা কার্যক্রম শুরু হবে।

এদিকে, করোনার টিকা নেওয়ার সর্বনিম্ম বয়সসীমা কমিয়ে ৩০ নির্ধারণ করেছে সরকার।  সোমবার ( ১৯ জুলাই) সন্ধ্যায় স্বাস্থ্য অধিদপ্তর থেকে এ তথ্য জানানো হয়েছে। এর আগে দেশে টিকা নেওয়ার সর্বনিন্ম বয়সসীমা ছিল ৩৫ বছর। করোনাভাইরাসের সংক্রমণ রোধে টিকার বয়সসীমা ১৮ বছর করার সুপারিশ করেছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।   বুধবার (১৪ জুলাই) রাতে জাতীয় কারিগরি পরামর্শক কমিটির অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সরকারের অক্লান্ত পরিশ্রমের কারণে আমাদের দেশে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকা টিকার পর ফাইজার, মডার্না এবং সিনোফার্ম থেকেও কোভিড-১৯ এর টিকাপ্রাপ্তি নিশ্চিত হয়েছে।  আবারও সারাদেশে একযোগে ভ্যাকসিন কার্যক্রম শুরু হওয়ায় সরকারকে ধন্যবাদ জ্ঞাপন করা হয়।

এই টিকার আওতায় দ্রুত আরও বেশি মানুষকে আনার উদ্দেশ্যে টিকার বয়সসীমা ১৮তে নামিয়ে আনা, এনআইডিবিহীন জনসাধারণকে টিকার আওতায় আনা, রেজিস্ট্রেশন সহজীকরণ ইত্যাদি বিষয়ে সরকারকে অতি দ্রুত সিদ্ধান্ত গ্রহণের অনুরোধ করা হয়।  বর্তমানে দেশে কোভিশিল্ড, মর্ডানা, ফাইজার ও সিনোফার্মের টিকা প্রদান করা হচ্ছে। সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার ছাড়া সারা দেশে নিয়মিত টিকাদান কার্যক্রম চলছে।

আরো সংবাদ