সিজিপিএ পদ্ধতি বাতিলের দাবিতে মেডিকেল শিক্ষার্থীদের বিক্ষোভ - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর ২০২২ ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০৯-০৬ ১৩:০৫:৫২

সিজিপিএ পদ্ধতি বাতিলের দাবিতে মেডিকেল শিক্ষার্থীদের বিক্ষোভ

সিজিপিএ পদ্ধতি বাতিলের দাবিতে মেডিকেল শিক্ষার্থীদের বিক্ষোভ
সংবাদটি শেয়ার করুন

 কক্সবাজার : মেডিকেল কলেজের পরীক্ষাব্যবস্থায় নতুন করে প্রণীত ‘সিজিপিএ’ পদ্ধতি বাতিল করে পুরোনো ‘ক্যারি অন’ পদ্ধতি বহালের দাবিতে কক্সবাজারে বিক্ষোভ ও মানববন্ধন করেছে মেডিকেল কলেজের শিক্ষার্থীরা।
মঙ্গলবার (৬ সেপ্টেম্বর)  দুপুর একটার দিকে কেন্দ্রীয় শহীদ মিনারে শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করেছেন। যেখানে অংশ নেয় কক্সবাজার মেডিকেল কলেজের ১৪ ব্যাচের শিক্ষার্থীরা।
শিক্ষার্থীদের অভিযোগ, বিএমডিসির এই নতুন পদ্ধতি প্রচলনের কারণে চিকিৎসকদের মধ্যে বিভেদ সৃষ্টি হবে। মেডিকেল কলেজের শিক্ষার্থীরা আগের পদ্ধতিতে যেকোনো বর্ষে কোনো বিষয়ে অকৃতকার্য হলে পরবর্তী বর্ষে একই ব্যাচে পড়ার সুযোগ পেতেন। পরের বছর ওই বিষয়ে পরীক্ষা দিতে পারতেন। তবে নতুন গ্রেডিং পদ্ধতিতে সে সুযোগ রাখা হয়নি। সেই সঙ্গে এ, বি ও সি গ্রেড করে চিকিৎসকদের মধ্যে বৈষম্য সৃষ্টির চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ করেন।
তাদের দাবি, ২০২১-২২ শিক্ষাবর্ষে বিএমডিসি ‘ক্যারি অন’ পদ্ধতি বাতিল করে ‘সিজিপিএ’ পদ্ধতি চালু করেছে। এতে মেডিকেলের শিক্ষার্থীদের ফলাফল বিভিন্ন গ্রেডে ভাগ করা হবে। এ ছাড়া কোনো বর্ষে একটি বিষয়ে অকৃতকার্য হলে অন্য বর্ষে উন্নীত হওয়ার সুযোগ থাকবে না।
 এ জন্য শিক্ষার্থীদের বৈষম্য ও হয়রানি দূর করতে সিজিপিএ বাতিল করে কর ক্যারি অন পদ্ধতি পুনরায় চালুর দাবি তাদের।
এসময় উপস্থিত ছিলেন ডা: তাজমীর রহমান, ডা: রবিউল আলম, ১৪ ব্যাচের শিক্ষার্থী আলী আরমান, তাশহুদ, সায়েম, নাইমুর, জিসান, ওসামা, সুমাইয়া কফিল ও ফাবিহাসহ শতাধিক শিক্ষার্থীরা।

সংবাদটি শেয়ার করুন
 
     
  
      

আরো সংবাদ