সীমান্তের ওপারে আবারও গোলাগুলি, বাড়ছে আতঙ্ক - কক্সবাজার কন্ঠ

রোববার, ১৯ মে ২০২৪ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রবিবার

প্রকাশ :  ২০২৪-০৫-১৪ ১৪:০৬:১৬

সীমান্তের ওপারে আবারও গোলাগুলি, বাড়ছে আতঙ্ক

সীমান্তের ওপারে আবারও গোলাগুলি, বাড়ছে আতঙ্ক
নিজস্ব প্রতিবেদক :  মিয়ানমারের রাখাইনে দেশটির সেনাবাহিনী ও বিদ্রোহী আরাকান আর্মির মধ্যে সংঘর্ষ কয়েক দিন বন্ধ থাকার পর ফের বেড়েছে। থেমে থেমে গোলাগুলি চলছে। আর বিস্ফোরণের বিকট শব্দে কেঁপে উঠছে বাংলাদেশ সীমান্ত। এ অবস্থায় কক্সবাজারে টেকনাফসহ সীমান্তবর্তী এলাকার বাসিন্দাদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

স্থানীয়রা জানিয়েছেন, গতকাল সোমবার রাত থেকে মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত টেকনাফ সদর ইউনিয়নের নাইট্যং পাড়া থেকে সাবরাং ইউনিয়নের শাহপরীরদ্বীপ এলাকা পর্যন্ত নাফ নদের বিভিন্ন সীমান্তে বিস্ফোরণের বিকট শব্দ ভেসে আসছে। এখনও মাঝেমধ্যে বিস্ফোরণে শব্দ শোনা যাচ্ছে।

টেকনাফ উপজেলার সাবরাং ইউপি চেয়ারম্যান নুর হোসেন বলেন, গেল সোমবার রাত থেকে মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত সাবরাং ইউনিয়নের আছারবনিয়া, ডেগিল্যারবিল, নয়াপাড়া ও শাহপরীরদ্বীপসহ কয়েকটি সীমান্ত এলাকায় নাফ নদের ওপারে মিয়ানমার অভ্যন্তরে থেমে বিস্ফোরণের বিকট শব্দ এপারে ভেসে আসতে শোনা গেছে। মাঝেমধ্যে ভারী গোলাবর্ষণের বিকট শব্দে কেঁপে উঠছে সীমান্তের জনবসতিসহ বিভিন্ন স্থাপনা।

তিনি আরও বলেন,  দুপুর ১২টার দিকে মিয়ানমার থেকে ভেসে আসা পর পর কয়েকটি ভারী গোলাবর্ষণের বিকট শব্দে শাহপরীরদ্বীপ সীমান্ত কেঁপে উঠলে স্থানীয়দের মাঝে আতঙ্ক দেখা দেয়। এ সময় নাফ নদের পাড়ে থাকা অনেকই সরে নিরাপদ স্থানে আশ্রয় নিতে দেখা গেছে।

একাধিক সূত্র বলছে,, কয়েক দিন বন্ধ থাকার পর মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু টাউনশিপের উত্তরে সুধাপাড়াসহ কয়েকটি এলাকায় আরাকান আর্মি ও দেশটির সরকারি বাহিনীর মধ্যে ব্যাপক সংঘর্ষ চলছে। সেখানকার দখল-বেদখলের জের ধরে সংঘর্ষের কারণে বিস্ফোরণের বিকট এসব শব্দ
এপারে ভেসে আসছে।

টেকনাফ পৌরসভার প্যানেল মেয়র মুজিবুর রহমান বলেন, সোমবার রাত থেকে টেকনাফ পৌরসভা ও সদর ইউনিয়নের নাইট্যংপাড়া, চৌধুরীপাড়া, জালিয়াপাড়া, কুলালপাড়া, নাজিরপাড়া, পল্লানপাড়া, কাঁয়ুকখালী পাড়া ও অলিয়াবাদসহ কয়েকটি এলাকায় থেমে থেমে বিস্ফোরণের বিকট শব্দ ভেসে আসছে।

টেকনাফের ইউএনও আদনান চৌধুরী বলেন, সীমান্তে উদ্ভূদ পরিস্থিতি সম্পর্কে বিজিবি ও কোস্ট গার্ডসহ সংশ্লিষ্টরা সজাগ রয়েছে। তবে যেকোনো পরিস্থিতিতে যেনো অনুপ্রবেশের ঘটনা না ঘটে এ ব্যাপারে সীমান্ত সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে।

এ ব্যাপারে বিজিবি’র টেকনাফ ২ ব্যাটানিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দীন আহমেদ বলেন, রাখাইন রাজ্যে চলমান সংঘাত মিয়ানমারের আভ্যন্তরীণ বিষয়। অনুপ্রবেশসহ সীমান্তে উদ্ভূদ যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবিলায় বিজিবি কঠোর অবস্থানে রয়েছে।

আরো সংবাদ