সুইডেনের ক্রাউন প্রিন্সেস শুনলেন তাদের লড়াইয়ের কথা - কক্সবাজার কন্ঠ

সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৪-০৩-১৯ ১৯:৩৩:০৪

সুইডেনের ক্রাউন প্রিন্সেস শুনলেন তাদের লড়াইয়ের কথা

সুইডেনের ক্রাউন প্রিন্সেস শুনলেন বাস্তুচ্যুতদের লড়াইয়ের কথা

নিউজ ডেস্ক : সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া জলবায়ু অভিঘাতের ফলে বাস্তুচ্যূত জনগোষ্ঠীর জীবন সংগ্রামের কাহিনী শুনলেন। বাংলাদেশে তার চার দিনের সফরে মঙ্গলবার চট্টগ্রাম নগরীর ৫ নম্বর কালুরঘাটস্থ দক্ষিণ জেলেপাড়া পরিদর্শনকালে এখানকার বাস্তুচ্যুতমানুষের সাথে কথা বলেন। তিনি তাদের জীবনযাপন সম্পর্কে খোঁজখবর নেন এবং স্থানীয় সফল নারীদের সাথেও কথা বলেন।

ইউএনডিপি’র শুভেচ্ছাদূত হিসেবে এ সফরকালে তিনি এ দিন তিনি চট্টগ্রামে বাস্তবায়নাধীন ইউএনডিপির প্রকল্পগুলো পরিদর্শন করেন।

জেলেপাড়ায় জলবায়ু অভিঘাতের ফলে বাস্তুচ্যূত জনগোষ্ঠীদের জীবনযাত্রার মান উন্নয়নে বিভিন্ন ভাগে প্রকল্পের মাধ্যমে অনুদান দেয়া হয়েছে। এর মধ্যে ব্যবসায়ের জন্য ২২ জন, শিক্ষা অনুদানের জন্য ১৪ জন, দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণে ১১ জন এবং পুষ্টি অনুদানে ১৩ জন উপকারভোগী রয়েছেন।

পরিদর্শনকালে প্রকল্পের আওতায় অন্তর্ভুক্ত স্থানীয় সফল নারীরা তাদের সফলতার কথা প্রিন্সেসকে শোনান। প্রিন্সেস তাদের কথা মনোযোগ সহকারে শুনেন এবং উপকারভোগীদের সফলতার প্রশংসা করেন। তিনি তাদের লড়াকু মনোভাবেরও ভূয়সী প্রশংসা করেন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী, চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী, ইউএনডিপি’র আন্তর্জাতিক প্রকল্প ব্যবস্থাপক যোগেশ প্রাধানং এ সময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, জাতীয় নগর দারিদ্র্য হ্রাসকরণ কর্মসূচির আওতায় চট্টগ্রাম নগরীর ৫ নম্বর কালুরঘাটস্থ দক্ষিণ জেলেপাড়া ওয়ার্ডে এলজিইডি, যুক্তরাজ্যের ফরেন কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) ও ইউএনডিপির অর্থায়নে এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সহায়তায় জলবায়ু সহিষ্ণু পৌর অবকাঠামো তহবিল (সিআরএমআইএফ) এর মাধ্যমে বিভিন্ন জলবায়ু সহিষ্ণু অবকাঠামো নির্মিত হয়। এ প্রকল্পের মধ্যে রয়েছে ১১৫ দশমিক ৮৫ মিটার রিটেইনিং ওয়াল, ১১৫ দশমিক ৮৫ মিটার ভরাট রাস্তাসহ সিসি রাস্তা, ৪ দশমিক ৫৭ মিটার স্লুইস গেট, ১৫০টি বৃক্ষরোপন, ৪৮ দশমিক ৭৮ মিটার ফুটপাত ও ৬ দশমিক ১০ মিটার সিড়ি। প্রকল্পের মোট ব্যয় ৮২ লাখ ৪৮ হাজার ৬৫৮ টাকা। যার মধ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের অনুদান ৭ লাখ ৫০ হাজার টাকা এবং ইউএনডিপির অর্থায়ন ৭৪ লাখ ৯৮ হাজার ৬৫৮ টাকা।

প্রকল্পগুলোর মধ্যে আরো রয়েছে জলবায়ু সহিষ্ণু বাঁধ, কমিউনিটি ল্যাট্রিন, প্লাস্টিক বর্জ্য থেকে তৈরি পেভমেন্ট টাইলস দ্বারা নিমার্ণাধীন ফুটপাত এবং কম খরচে জলবায়ু সহিষ্ণু ফেরো সিমেন্ট দিয়ে তৈরি ঘর।

বিকেলে প্রিন্সেস নগরীর এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন পরিদর্শনে যান। প্রিন্সেস সেখানে সন্ধ্যা ৬টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত অবস্থান করে শিক্ষার্থীদের‘ইনোভেটিভ ট্রেনিং কোর্সসহ’ বিভিন্ন কার্যক্রম প্রত্যক্ষ করেন এবং তাদের সাথে মতবিনিময় করেন। ইউনিভার্সিটিতে তিনি তার নামে নামকরণকৃত ‘ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া রুম’ উদ্বোধন করেন।

এ সময় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ইউনিভার্সিটির ভিসি রুবানা হক, জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান এবং ইউনিভার্সিটির সংশ্লিষ্ঠ ব্যক্তিরা উপস্থিত ছিলেন। পরে প্রিন্সেস শিক্ষার্থীদের সাথে ইফতার ও নৈশভোজে অংশ নেন। সূত্র : বাসস

আরো সংবাদ