হাইড্রোলিক হর্ন ব্যবহার বন্ধে পরিবেশ অধিদপ্তরের অভিযান - কক্সবাজার কন্ঠ

শনিবার, ৪ ফেব্রুয়ারি ২০২৩ ২১শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৩-০১-০৫ ১৩:৪০:৫৫

হাইড্রোলিক হর্ন ব্যবহার বন্ধে পরিবেশ অধিদপ্তরের অভিযান

হাইড্রোলিক হর্ন ব্যবহার বন্ধে পরিবেশ অধিদপ্তরের অভিযান

জসিম সিদ্দিকী : কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কে হাইড্রোলিক হর্ণ বন্ধে অভিযান পরিচালিত হয়েছে। বুধবার (৫ জানুয়ারি) মহাসড়কের লিংক রোড ও কক্সবাজার-টেকনাফ সড়কের মুহুরীপাড়া এলাকায় এ অভিযান পরিচালিত হয়। অভিযানে ৩৬ টি যানবাহনকে ৩৬টি মামলায় ৬১ হাজার ৫০০ টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় ও ৯৬ টি হাইড্রোলিক হর্ণ জব্দ করা হয়েছে।

পরিবেশ অধিদপ্তরকক্সবাজার অফিস সূত্রে জানাগেছে, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের লিংক রোড ও কক্সবাজার-টেকনাফ সড়কের মুহুরীপাড়া এলাকায় যানবাহনে অনুমোদিত শব্দের মানমাত্রা অতিক্রমকারী হাইড্রোলিক হর্ণ ব্যবহার করে উচ্চমাত্রায় শব্দ সৃষ্টির দায়ে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) ও ‘শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০০৬ অনুযায়ী’ ৩৬টি যানবাহনের ড্রাইভারকে ৩৬টি মামলায় মোট ৬১ হাজার ৫০০ টাকা টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয় ও অনুমোদিত শব্দের অতিরিক্ত মানমাত্রার শব্দ সৃষ্টিকারী ৯৬ টি হাইড্রোলিক হর্ণ জব্দ করা হয়।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চল কার্যালয়ের পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুফিদুল আলম মোবাইল কোর্টে বিচারিক দায়িত্ব পালন করেন। পরিবেশ অধিদপ্তর, কক্সবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সাইফুল ইসলাম প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন। এ সময় পরিবেশ অধিদপ্তর,কক্সবাজার এর উপপরিচালক মুহম্মদ হাফিজুর রহমান, পরিদর্শক ফাইজুল কবিরসহ কর্মচারীগণ উপস্থিত ছিলেন। অভিযানে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত থেকে সার্বিক সহযোগিতা প্রদান করেন। পরিবেশ অধিদপ্তর,কক্সবাজার জেলা কার্যালয়ের পক্ষ থেকে এ ধরণের অভিযান এবং মোবাইল কোর্ট অব্যাহত থাকবে বলে জানান সহকারী পরিচালক সাইফুল ইসলাম।

প্রসঙ্গত, সড়ক পরিবহন আইন অনুযায়ী, কোনো ব্যক্তি শব্দ দূষণের মাত্রা হিসেবে অনধিক ৩ বছরের কারাদন্ড, অন্যূন ১ বছর বা অনধিক ৩ লাখ টাকা অর্থদন্ড কিংবা উভয় দন্ডে দন্ডিত করার বিধান রয়েছে।

আরো সংবাদ