২০৩০ সাল পর্যন্ত গাছ কাটা যাবে না-গেজেট জারি - কক্সবাজার কন্ঠ

সোমবার, ২৪ জুন ২০২৪ ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সোমবার

প্রকাশ :  ২০২৩-০৩-২০ ১৩:২৩:০৫

২০৩০ সাল পর্যন্ত গাছ কাটা যাবে না-গেজেট জারি

২০৩০ সাল পর্যন্ত গাছ কাটা যাবে না

নিউজ ডেস্ক :  ২০৩০ সাল পর্যন্ত সংরক্ষিত ও প্রাকৃতিক বনাঞ্চলের গাছ কাটা বন্ধে গেজেট জারি করেছে সরকার। গত বছর মন্ত্রিসভায় এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

রোববার (১৯ মার্চ) জারি করা গেজেটে বলা হয়েছে, দেশের জীববৈচিত্র্য রক্ষার উদ্দেশ্যে সংরক্ষিত ও প্রাকৃতিক বনাঞ্চল থেকে গাছ কাটা ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ২০৩০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বন্ধ করা হলো। এ সময়ে বনাঞ্চলের কোর-জোন রক্ষার্থে বাফার জোন এলাকায় স্থানীয় দরিদ্র জনগণের সম্পৃক্ততায় পরিচালিত অংশীদারত্বভিত্তিক সামাজিক বনায়ন প্রক্রিয়া চলমান থাকবে।

এর আগে গত বছরের ৩১ অক্টোবর বনাঞ্চলের গাছ কাটার ওপর আরোপিত বিধিনিষেধ ২০৩০ সাল পর্যন্ত বলবৎ রাখতে অনুমোদন দেয় মন্ত্রিসভা। তখনকার মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছিলেন, এ সময় পর্যন্ত সংরক্ষিত বনের গাছ কাটা যাবে না।

তবে সামাজিক বনায়ন এ বিধিনিষেধের বাইরে থাকবে। সামাজিক বনায়ন, যেমন: কারো ব্যক্তিগত, রাস্তার পাশ দিয়ে যে বনায়ন বা ডিপফরেস্টের আগে একটা বাফার জোন থাকে। সেখানে স্থানীয় জনগণের সঙ্গে জয়েন্ট বনায়ন হয়। নিষেধাজ্ঞা অমান্য করে সংরক্ষিত ও প্রাকৃতিক বনাঞ্চলের গাছ কাটা হলে আইন অনুসারে ব্যবস্থা নেয়া হবে বলেও গেজেটে উল্লেখ করা হয়।

আরো সংবাদ