৯০ শতাংশ কার্যকর ফাইজারের পিল - কক্সবাজার কন্ঠ

মঙ্গলবার, ৯ আগস্ট ২০২২ ২৫শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

মঙ্গলবার

প্রকাশ :  ২০২১-১২-১৪ ১৬:২৫:৪৪

৯০ শতাংশ কার্যকর ফাইজারের পিল

৯০ শতাংশ কার্যকর ফাইজারের পিল
শেয়ার করুন

নিউজ  ডেস্ক ;  করোনার তীব্র সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি কিংবা মৃত্যুর ঝুঁকি ৯০ শতাংশ কমায় ফাইজারের অ্যান্টিভাইরাস পিল। এছাড়া এটি করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের বিরুদ্ধেও কার্যকর। মঙ্গলবার ফাইজারের পক্ষ থেকে এ দাবি করা হয়েছে।

গত মাসে যুক্তরাষ্ট্রের এই ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানটি জানিয়েছিল, তারা প্রায় এক হাজার ২০০ মানুষের ওপর ট্রায়াল চালিয়েছিলেন। ওই ট্রায়ালের অন্তর্বর্তী ফলাফলে দেখা গেছে, তাদের উৎপাদিত পিলটি করোনার তীব্র সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি কিংবা মৃত্যুর ঝুঁকি ৮৯ শতাংশ কমায়। মঙ্গলবার জানানো হয়, নতুন ট্রায়ালে আরও এক হাজার মানুষকে অন্তর্ভূক্ত করা হয়েছে।

ট্রায়ালের পর দেখা গেছে, যারা ফাইজারের ওষুধ গ্রহণ করেছিলেন তাদের কেউ মারা যায়নি। তবে যাদের প্লাসিবো দেওয়া হয়েছিল তাদের মধ্যে ১২ জন মারা গেছেন।

রয়টার্স জানিয়েছে, করোনার লক্ষণ দেখা দেওয়ার পরপর প্রতি ১২ ঘণ্টা অন্তর অ্যান্টিভাইরাস পিল রিটোনাভির দেওয়া হয়। পাঁচ দিন সেবন করা হয় ওষুধটি। অনুমোদন পেলে রিটোনাভিরের নাম বদলে প্যাক্সলোভিড রাখা হবে।

ফাইজারের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মিকায়েল ডলস্টেন বলেন, ‘এটি অসাধারণ ফলাফল। আমরা একটি বিপুল সংখ্যক জীবন বাঁচানো এবং হাসপাতালে ভর্তি হওয়া প্রতিরোধের কথা বলছি। আপনি যদি সংক্রমণের পর দ্রুত এটি দেওয়া শুরু করেন, তাহলে আমাদের সংক্রমণ নাটকীয়ভাবে কমে যাবে।’


শেয়ার করুন

আরো সংবাদ