অপরাধীদের কোনো দলীয় পরিচয় নেই : স্বরাষ্ট্রমন্ত্রী - কক্সবাজার কন্ঠ

মঙ্গলবার, ৭ মে ২০২৪ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০৫-২৭ ০৯:০১:০২

অপরাধীদের কোনো দলীয় পরিচয় নেই : স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব  প্রতিবেদক :  স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, এমপি বলেছেন, মাদকদ্রব্য রোধে আরও কঠোর হতে হবে, অপরাধীদের কোনো দলীয় পরিচয় নেই। সীমান্ত হচ্ছে চ্যালেঞ্জিং। মিয়ানমার সীমান্ত রয়েছে ২৭৪ কিলোমিটার। সীমান্তে কাজ করা অনেক দূরহ ব্যাপার। তিনি বলেন, বিজিবি সীমান্তে মাদক ও মানব পাচাররোধে কাজ করছে। আমাদের দেশে মাদকসেবীর ৫০ শতাংশ হচ্ছে তরুণ। আমাদের ২৪ প্রকার মাদক আসে পার্শ্ববর্তী দেশ মিয়ানমার থেকে। তাই এ মাদক বন্ধ করতে বিজিবি হেলিকপ্টার থেকে শুরু অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার হচ্ছে।

শুক্রবার (২৭ মে) বেলা ১১টার দিকে কক্সবাজারের রামু বিজিবি রিজিয়ন মাঠে বিজিবি আয়োজিত মাদকদ্রব্য ধ্বংসকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে মাদকের বিরুদ্ধে জিরো ট্রলারেন্স বাস্তবায়ন করতে হবে। আমাদের দেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছি। ২০৪০ সালে উন্নয়নশীল দেশে উপনীত হবো।

তিনি আরও বলেন, বিজিবি সদস্যরা দেশের জন্য দুঃসাহসিক কাজ করে যাচ্ছে। তাই বিজিবিকে তাদের সক্ষমতা দিয়ে সীমান্তে কাজ করছে। মাদকের সাথে জড়িতরা যে দলের হউক না কেনো, তাদের আইনের আওতায় নিয়ে আসার জন্য তিনি আহবান জানান।

বিশেষ অতিথির বক্তব্য এ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, মো. আখতার হোসেন বলেন, দেশকে মাদকমুক্ত করতে বিজিবি গুরুতৃবপুর্ণ ভুমিকা পালন করছে। বিশেষ করে নির্বাচন থেকে শুরু করে দেশের দুর্যোগকালীন সময়ে বিজিবি নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিজিবিরা হচ্ছে সীমান্ত প্রহরী। তাই, বিজিবিকে আরও আধুনিকায়ন করতে প্রধানমন্ত্রী কাজ করছেন।

এসময় বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ বলেন, মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন ও সার্বজনীন প্রতিরোধ গড়ে তুলতে হবে। সীমান্তে মাদক পাচার রোধে বিজিবি সর্বোচ্চ ত্যাগ স্বীকার করতে প্রস্তুত বলে তিনি সকলকে আশ্বস্ত করেন। বিজিবিকে বিশ্বমানের একটি আধুনিক ত্রিমাত্রিক ও যুগোপযোগী বাহিনী হিসেবে গড়ে তোলার জন্য তিনি প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, আশেক উল্লাহ রফিক, কানিজ ফাতেমা মোস্তাক, বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ, বিজিবি’র কক্সবাজার রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল নাজম-উস-সাকিব, রামু ১০ পদাতিক ডিভিশনের জিওসি মো. ফখরুল আহসান, কক্সবাজার ত্রাণ ও রোহিঙ্গা প্রত্যাবাসন কমিশনার রেজোয়ান হায়াত, কক্সবাজার জেলা প্রশাসক মো: মামুনুর রশীদসহ উচ্চপদস্থ সরকারি ও বেসরকারি কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বিজিবি কক্সবাজার রিজিয়ন সুত্র জানায়, গত ১ বছরের মালিকবিহীন উদ্ধারকৃত ৯০ লাখ ৮০ হাজার ৪৭৭ ইয়াবা, ২৩ হাজার ৭৫২ কেজি ক্রিস্টাল মেথ আইস, ৬ হাজার ৭৬৭ ক্যান বিয়ার, ১ হাজার ৩৩৯ বোতল মদ, ১৫৪ বোতল ফেন্সিডিল, ২০৬ লিটার বাংলা মদ, ১৭ কেজি গাঁজা, ৪৮,০১৯ বিভিন্ন প্রকার ট্যাবলেট, ১০ হাজার ৯৮৪ প্যাকেট সিগারেট এবং ৭ বোতল এ্যামোনিয়াম সালফার ধ্বংস করা হয়েছে।

এছাড়াও বিভিন্ন সময়ে আটককৃত ১ হাজার ৯৭৯ জন আসামীসহ ১ কোটি ২৪ লাখ ৪৩০ ইয়াবা, ২৭ হাজার ৪৪৮ কেজি ক্রিস্টাল মেথ আইস, ১ হাজার ৩০৫ ক্যান বিভিন্ন প্রকার বিয়ার, ৯৮ বোতল বিভিন্ন প্রকার মদ, ১৩৭ বোতল ফেন্সিডিল, ৫৮ লাখ ৬ হাজার ৮০০ লিটার বাংলা মদ, ২২ হাজার ৯৯৫ কেজি গাঁজ, ৩ হাজার ১৫০ কেজি আফিম মামলার মাধ্যমে পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

উল্লেখ্য, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বৃহস্পতিবার (২৬ মে) বিকালে বিমানেেযাগে কক্সবাজারে আসেন। তিনি গতকাল রাতে প্রেসব্রিফিংকালে, বলেছেন, রোহিঙ্গা ক্যাম্পে নিরাপত্তা জোরদার করতে পর্যায়ক্রমে সেনাবাহিনী, বিজিবি ও র‌্যাবকেও দায়িত্ব দেওয়া হবে। ক্যাম্পের অভ্যন্তরে মাদক ব্যবসা ও আইনশৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আমরা আরও চেষ্টা করে যাচ্ছি। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বেশকিছু রোহিঙ্গা বর্তমানে বিভিন্ন ক্রাইমের সাথে জড়িয়ে পড়েছে। তাই দ্রæত তাদের প্রত্যাবাসনের উপর জোর দিচ্ছে সরকার।

প্রেস ব্রিফিংএর আগে মন্ত্রী বলপ্রয়োগে বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের সমন্বয়, ব্যবস্থাপনা ও আইন-শৃঙ্খলা সম্পর্কিত নির্বাহী কমিটির ১৭ তম সভায় সভাপতিত্ব করেন। রাত সাড়ে ৮ টায় কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের শহীদ এটিএম জাফর আলম সিএসপি সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। ওই সময় বিজিবি মহাপরিচালক, পুলিশের আইজিপি, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার, কক্সবাজার জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ প্রশাসন ও আইনÑশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আরো সংবাদ