অবৈধ স্থাপনার বিরুদ্ধে অভিযান : ভেঙ্গে দেয়া হলো ৬টি ভবন - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-১০-১২ ১২:২৩:৩৩

অবৈধ স্থাপনার বিরুদ্ধে অভিযান : ভেঙ্গে দেয়া হলো ৬টি ভবন

জসিম সিদ্দিকী : কক্সবাজার শহরের কলাতলীর কটেজ জোনে অবৈধ স্থাপনার বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক)। বুধবার (১২ অক্টোবর) সকাল থেকে বিকেল পর্যন্ত এ অভিযান চলে।
কউক এর সচিব আবু জাফর রাশেদ অভিযানের বিষয়টি নিশ্চিত করে কক্সবাজার কন্ঠকে জানান, সাংস্কৃতিক কেন্দ্রের বিপরীত পাশে গর্ণপূর্ত বিভাগের ৫ একর জমিজুড়ে শতাধিক কটেজ স্থাপন করা হয়েছে। এসব কটেজ পুরোটাই অবৈধ।

দীর্ঘদিন ধরে আইনী প্রক্রিয়ার বেড়াজালে এখানে অবৈধ স্থাপনা নির্মাণ করা হচ্ছে। যার মধ্যে ২ একর জমি আদালতের রায় মতে সৈকত বহুমূখী সমবায় সমিতির। কিছু জমি সরকারকে টাকা প্রদান করে কিন্তু এখনও রেজিষ্ট্রার করা হয়নি। অপর ৩ একর পুরোটাই গণর্পূত বিভাগের।

তিনি জানান, বর্তমানে এই কটেজ জোনে সরকারি জমিতে অবৈধভাবে প্রায় ১২টির মতো স্থাপনা নির্মাণ চলছে। এসব স্থাপনার একটিও কউকের অনুমতি নেই। প্রথম পর্যায়ে ১২টি স্থাপনা উচ্ছেদ করা হবে। পর্যাক্রমে পুরো এলাকা দখল মুক্ত করা হবে বলে তিনি জানান।

সূত্রে জানা যায়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় কর্তৃক ১৯৯৬ সালে ৭.৫ একর জমি সৈকত সমবায় সমিতির নামে বরাদ্দ দিলেও পরবর্তীতে ১৯৯৭ সালে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় কর্তৃক ৭.৫০ একর এর পরিবর্তে ৫.০০ একর জমি বরাদ্দ দিয়ে সংশোধিত বরাদ্দপত্র জারি করে এবং সৈকত সমবায় সমিতি কর্তৃক সংশোধিত বরাদ্দপত্র মেনে নেয়।

কিন্তু সৈকত সমবায় সমিতি কর্তৃক মহামান্য হাইকোর্টে আরো ২.৫০ একর জমি পাওয়ার জন্য ৪২৮৩/১৯৯৭ নং রীট করে। পরবর্তীতে তারা ৩০/২০১৬ নং সিভিল রিভিউ পিটিশন দায়ের করলেও ২৭/০৬/২০১৯ তারিখে তা খারিজ করা হয়। ফলে বিতর্কিত ২.৫০ একর জায়গার উপর সৈকত সমিতির অধিকার না থাকায় আদালত কর্তৃক উচ্ছেদ করতে বলা হয়। তারই প্রেক্ষিতে অবৈধ অননুমোদিত স্থাপনা নির্মাণ বন্ধে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক অভিযান পরিচালনা করা হয়।

এ ব্যাপারে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর মোহাম্মদ নুরুল আবছার, বলেন, পরিকল্পিত পর্যটন নগরী বাস্তবায়ন, আমাদের সকলেই দায়িত্ব। তাই ইমারত নির্মাণ বিধিমালা অনুসরণ করে এবং অনুমোদন নিয়ে ভবন নির্মাণের জন্য তিনি সকলের প্রতি বিশেষভাবে অনুরোধ জানান।

এ বিষয়ে তিনি সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন এবং কক্সবাজারকে একটি পরিকল্পিত পর্যটন নগরী বাস্তবায়নে অবৈধ এবং অননুমোদিত স্থাপনার বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

উল্লেখ্য, গত ৯ অক্টোবর এ জোনে নির্মাণাধীন কক্স ওশান কটেজ নামের একটি ভবনে ২ শ্রমিকের মৃত্যু হয়েছে। এব্যাপারে কোনো মামলা না হলেও ওই ভবনটি ভাঙ্গার মধ্য দিয়ে এ উচ্ছেদ অভিযান শুরু করা হয়। কক্সবাজার সদর থানার ওসি (তদন্ত) সেলিম উদ্দিন জানান, ২ শ্রমিক মৃত্যুর ঘটনায় স্বজনরা কোনো এজাহার দেননি। ফলে অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে।

আরো সংবাদ