কাল নতুন ইসিতে কাদের নাম জানা যাবে - কক্সবাজার কন্ঠ

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মঙ্গলবার

প্রকাশ :  ২০২২-০২-১৩ ১৯:৩৭:৫৩

কাল নতুন ইসিতে কাদের নাম জানা যাবে

নিউজ  ডেস্ক  : নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং চারজন নির্বাচন কমিশনার পদে যাদের নাম সার্চ কমিটি প্রস্তাব করবে, তা মঙ্গলবার জানা যাবে। বিএনপিসহ যেসব রাজনৈতিকদল এখনো নাম জমা দেয়নি তাদের কাছেও নাম চেয়েছে সার্চ কমিটি, যা সোমবার বিকেল পাঁচটা পর্যন্ত জমা দেয়া যাবে। সার্চ কমিটি জানিয়েছে, তাদের কাছে যতগুলো নাম জমা পড়েছে, সবই প্রকাশ করা হবে। রোববার (১৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সুপ্রিম কোর্টের কনফারেন্স কক্ষে বিশিষ্টজনদের সঙ্গে সার্চ কমিটির তৃতীয় বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, মঙ্গলবার বিকেল ৪টায় কমিটির বৈঠক শুরু হবে। সোমবার বিকেল ৫টা পর্যন্ত রাজনৈতিক দলগুলো তাদের পছন্দের নাম কমিটির কাছে জমা দিতে পারবে। মঙ্গলবারের বৈঠকের পর সার্চ কমিটি কাদের নাম প্রস্তাব করবে, তা জানা যাবে। এর আগে বৈঠকের শুরুতে সার্চ কমিটির প্রধান ও সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান জানান, যেসব রাজনৈতিক দল সার্চ কমিটির কাছে এখনো তাদের পছন্দের নামের তালিকা জমা দেয়নি, তারা ১৪ ফেব্রুয়ারি বিকেলের মধ্যে তা জমা দিতে পারবেন।

বিএনপিকে দেশের একটি বড় দল হিসেবে বর্ণনা করে তিনি বলেন, ‘বিএনপি, সিপিবি, বাসদ- তারা এখনও নাম জমা দেয়নি, তারা যদি দিতে চান মঙ্গলবার ৫টার মধ্যে তাদের জন্য সময়টা বর্ধিত করলাম। আশা করি, তারা পজেটিভ রেসপন্স করবে।’ তিনি বলেন, ‘যেসব নাম আসবে, চারশ হোক, পাঁচশ হোক, ওয়েবসাইটে তাদের নাম প্রকাশ করা হবে।’

কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে সোমবার । মঙ্গলবার সার্চ কমিটি ১০ জনের নামের প্রস্তাব রাষ্ট্রপতির কাছে জমা দিলে এরপর রাষ্ট্রপতি ৫ জনকে নিয়োগ দেবেন। সর্বশেষ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করবে মন্ত্রিপরিষদ বিভাগ। বর্তমান কমিশনের মেয়াদ শেষে নতুন কমিশন গঠনে এক্ষেত্রে কিছুটা সময় দেরি হবে। অর্থাৎ সিইসি এবং অন্যান্য কমিশনারের পদ শূন্য থাকবে।

আরো সংবাদ