আজ বিশ্ব পর্যটন দিবস : শুরু হচ্ছে ৭ দিনের উৎসব - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২২-০৯-২৬ ১৩:১৯:২৫

আজ বিশ্ব পর্যটন দিবস : শুরু হচ্ছে ৭ দিনের উৎসব

বিশেষ প্রতিবেদক :  আজ ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস। এ উপলক্ষ্যে বিশ্বের দীর্ঘতম সমুদ্র শহর কক্সবাজারে ৭ দিনের পর্যটন মেলা আয়োজন করেছে জেলা প্রশাসন ও বীচ ম্যানেজমেন্ট কমিটি। ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এ উৎসব শেষ হবে ৩ অক্টোবর।

প্রতিদিন নানা আয়োজনের মুখরিত থাকবে সৈকতের লাবণী পয়েন্ট। এই উৎসবকে কেন্দ্র করে প্রশাসনের পক্ষ থেকে আগত পর্যটকদের বিশেষ ছাড়ের ঘোষণাও দেয়া হয়েছে।

কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রট ও মেলা বাস্তবায়ন কমিটির সদস্য সচিব মোহাম্মদ আবু সুফিয়ান জানিয়েছেন, বিশ্ব পর্যটন দিবসে দেশী-বিদেশী পর্যটকদের বিশ্বের সর্ববৃহৎ সমুদ্র সৈকত আরও আকৃষ্ট করার লক্ষে এই মেলার আয়োজন করা হয়েছে। সৈকতের লাবণী পয়েন্টের উন্মুক্ত মঞ্চ ঘিরে চলবে ৭ দিনের উৎসব।
মেলায় প্রতিদিন থাকবে চিত্রাংকন প্রতিযোগিতা, আগামী জীবনের প্রজন্ম বিষয়ক রচনা প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, কৌতুক, বীচ ফুটবল, বীচ ক্রিকেট থেকে শুরু করে কক্সবাজারের নানান ঐতিহ্য নিয়ে নাটক।

প্রতিদিন সন্ধ্যায় সৈকতে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন দেশের খ্যাতনামা শিল্পীরা। মেলাকে আকর্ষণীয় করতে লাবনী পয়েন্টে ২ ০০টি স্টল স্থাপন করা হয়েছে। এসব স্টলে জনপ্রিয় আচার, শুটকি, পিঠাসহ থাকবে হরেক রকমের আয়োজন।

সুফিয়ান আরও জানান, মেলা চলাকালীন সময়ে আবাসিক হোটেলগুলোতে ২৫ থেকে ৭০ ভাগ পর্যন্ত ছাড় দেয়ার ঘোষণা দিয়েছে হোটেল মোটেল মালিক সমিতি। পাশাপাশি রেস্তোরাঁগুলোতে দেওয়া হবে ২৫ ভাগ পর্যন্ত ছাড়। একই সঙ্গে সৈকতের কিটকট (বীচ ছাতা), ছবি তোলাসহ পর্যটন সংশ্লিষ্ট অন্যান্য সেবাও বিভিন্ন অংকের ছাড়ের কথা তিনি বলেছেন।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রট মোহাম্মদ আবু সুফিয়ান জানিয়েছেন, উৎসবের সকল প্রস্তুতি শেষ হয়েছে। আজ সকাল ১০ টায় র‌্যালীর মধ্য দিয়ে শুরু হবে এ উৎসব। ঘোষিত ছাড়ের বিষয়টি বাস্তবায়নের নজরধারী রাখা হবে। সকল সেক্টরের সাথে সমন্বয় করে উৎসব চলবে ৭ দিন পর্যন্ত।

উল্লেখ্য, বিশ্ব পর্যটন দিবস ২৭ সেপ্টেম্বর তারিখে সারা বিশ্বব্যাপী পালিত হয়ে থাকে। জাতিসংঘের অধীনস্থ বিশ্ব পর্যটন সংস্থার প্রত্যক্ষ তত্ত¡বাবধানে ১৯৮০ সাল থেকে সকল সদস্য দেশে এটি পালিত হয়ে আসছে। দিবসটির প্রধান উদ্দেশ্য হচ্ছে আন্তর্জাতিক স¤প্রদায় ও পর্যটন কেন্দ্রের সাথে সেতুবন্ধন গড়ে তোলা।

আরো সংবাদ