শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানে কঠোর অবস্থানে প্রশাসন - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৯-১৯ ১৩:০৮:২১

শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানে কঠোর অবস্থানে প্রশাসন

আজ শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানে কঠোর অবস্থানে প্রশাসন

জসিম সিদ্দিকী কক্সবাজার : আজ ২০ সেপ্টেম্বর ( সোমবার ) কক্সবাজারের চকরিয়া ও মহেশখালী পৌরসভা এবং চার উপজেলার ১৪টি ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য সব প্রস্তুতি সম্পন্ন করেছে কক্সবাজার জেলা নির্বাচন অফিস। তিনটি ভিন্ন টিমের নিরাপত্তার মধ্যে দুই দিয়ে পৌরসভার ২৮ টি এবং ইউপি’র ১৪০ টি কেন্দ্রে ভোট গ্রহন অনুষ্ঠিত হবে।

কক্সবাজার জেলা নির্বাচন কমিশন সূত্র জানায়, চকরিয়া ও মহেশখালি পৌরসভা’র সকল কেন্দ্রে ইভিএমে ভোট গ্রহন করা হবে। এছাড়া মহেশখালী, কুতুবদিয়া, চকরিয়া ও টেকনাফ উপজেলার ১৪ টি ইউনিয়নের ১৪০ টি কেন্দ্রে ব্যালেট পেপারসহ প্রয়োজনীয় সরঞ্জাম স্ব স্ব কেন্দ্রে পৌঁছে গেছে। ভোটগ্রহণে নিয়োজিত কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা দায়িত্বপ্রাপ্ত এলাকায় চলে গেছেন। নির্বাচনকে সুষ্ঠু করতে প্রশাসনের সর্বোচ্চ প্রস্ততি রয়েছে।

জেলা নির্বাচন অফিসারের দেওয়া তথ্য মতে, মহেশখালী পৌরসভায় ভোটার সংখ্যা ১৯,৪৮৪ এবং চকরিয়া পৌরসভায় ৪৮,৭২৪ জন। মহেশখালীতে ১০টি ভোটকেন্দ্রে বুথ সংখ্যা ৫৯টি এবং চকরিয়া পৌরসভায় ১৮টি ভোটকেন্দ্রে ১৩৯টি বুথ রয়েছে। প্রতিটি বুথে একটি করে ইভিএম মেশিন থাকবে। দুই ধাপে ভোটারদের সনাক্ত করা হবে। ভোট দানের সময় স্ব স্ব ভোটার তার নিজের ছবি ইভিএম মেশিনে দেখতে পাবে।

পেকুয়া, কুতুবদিয়া, মহেশখালী ও টেকনাফ উপজেলার ১৪টি ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ৩ লক্ষ ১১ হাজার ২৩৪জন। সেখানে পুরুষ ভোটার সংখ্যা ১ লক্ষ ৫৯ হাজার ৯৯৫ এবং মহিলা ভোটার ১ লক্ষ ৫১ হাজার ১২ জন। চার উপজেলার ১৪০টি ভোটকেন্দ্রে ৭৮০টি স্থায়ী এবং ১১৩টি অস্থায়ী ভোটকক্ষ নির্ধারণ করা হয়েছে।

এ বিষয়ে কক্সবাজার জেলা নির্বাচন অফিসার এস.এম শাহাদাত হোসেন  বলেন, আজ সোমবার জেলার ১৪ ইউনিয়ন ও দুইটি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ইভিএমে ভোট দেওয়ার কৌশল মাল্টিমিডিয়ার মাধ্যমে ভোটারদের মাঝে প্রচারণা চালানো হয়েছে। এছাড়া ভোট কাজে জড়িত থাকবে এমন প্রায়ই দুই হাজার জনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলাম বলেন, নির্বাচন নিয়ে যেকোনো ধরণের সহিংসতা রোধে পুলিশের সর্বাত্বক প্রস্তুতি রয়েছে। অতীতে এই জেলার নির্বাচন পর্যবেক্ষণ করে দেখা যায় এখানে নির্বাচন পরবর্তী সহিংসতা হয় সেটি মাথায় রেখেও পরিকল্পনা সাজানো হয়েছে। দুই পৌরসভা ও ১৪ টি ইউনিয়নে পুলিশের টহল বাড়ানো হয়েছে। পাশপাশি নির্বাচনের প্রত্যেক কেন্দ্রে পোষাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোষাকেও আইনশৃঙ্খলা বাহিনী কাজ করবে।
তিনি বলেন, নির্বাচনকে সুষ্ঠু করতে পুলিশ প্রত্যেক প্রার্থীর সাথে কথা বলছে, আলোচনা করেছে, সতর্ক করেছে। সহিংসতা এড়িয়ে চলতে সকলকে সাবধান করা হয়েছে।
এএসপি আরও বলেন, নির্বাচনে যারা সহিংসা চালাতে তাদেরকে কোনো প্রকার ছাড় দেয়া হবে না। মানুষের জীবনের অনেক মূল্য। কোনো প্রানহানি যাতে না ঘটে সে বিষয়ে আমরা সতর্ক অবস্থায় রয়েছি।
রফিকুল বলেন, নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাঙ্গামাটি, বান্দরবান ও চট্টগ্রাম মহানগর থেকে আগত বিপুল সংখ্যক পুলিশকে মোতায়েন করা হয়েছে নির্বাচনী এলাকায়। নির্বাচনে পুলিশের পাশাপাশি বিজিবি, আনসার সদস্যরাও কাজ করবে।

কক্সবাজার জেলা প্রশাসক মো. মামুনূর রশীদ বলেন, সুষ্ঠু ও সুন্দর পরিবেশে অবাধ ও নিরপেক্ষ ভোট গ্রহনের জন্য সকল ধরনের প্রস্তুতি রয়েছে। পুলিশ, আনসার , বিজিবি, কোস্টগার্ড, র‌্যাব নিরাপত্তার জন্য কাজ করবে। পাশপাশি জেলা ম্যাজিষ্ট্রেট ও জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট দ্বারা নির্বাচনের দিন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

তিনি আরও বলেন, সকল ধরণের পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য পেশাদারিত্বের সাথে আমরা কাজ করে যাবো। আমরা সুষ্ঠু নির্বাচণের জন্য কঠোর ব্যবস্থা গ্রহন করেছি। ভোটারগন যাতে ইচ্ছেমত পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারে জেলা প্রশাসনের পক্ষ থেকে সেই পরিবেশ শতভাগ নিশ্চিত করা হয়েছে।
এদিকে নির্বাচনকে কেন্দ্র করে সাধারণ ভোটারদের মাঝে নানা ধরনের শঙ্কা কাজ করলেও অনেকটাই শান্তিপূর্ণ পরিবেশে প্রচার-প্রচারণার কার্যক্রম শেষ করতে পেরেছেন প্রার্থীরা। তবে আচরণবিধি লঙ্ঘন হয়েছে প্রতিটি ক্ষেত্রে। সব প্রার্থীই আচরণবিধির তোয়াক্কা না করেই সমানতালে প্রচারণা চালিয়েছেন।

অতিমারি করোনার কারণে দুই দফা স্থগিত হয়ে যায় মহেশখালী ও চকরিয়া পৌরসভার নির্বাচন। সর্বশেষ নির্বাচন কমিশন ঘোষণা দেয় ২০ সেপ্টেম্বর নির্বাচন অনুষ্ঠানের। চকরিয়ায় পৌরসভা নির্বাচনে মেয়র পদে চার জন প্রার্থী যথাক্রমে সরকার দলের নৌকা প্রতীকের বর্তমান মেয়র আলমগীর চৌধুরী, নাগরিক কমিটির (স্বতন্ত্র) নারিকেল গাছ প্রতীকের জিয়াবুল হক, জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের মনোয়ার আলম ও স্বতন্ত্র প্রার্থী কম্পিউটার প্রতীকের অ্যাডভোকেট ফয়সাল উদ্দিন সিদ্দিকী প্রতিদ্বন্ধীতা করছেন। তন্মধ্যে নৌকার প্রার্থীকে সমর্থন দিয়ে আনুষ্ঠানিকভাবে ফয়সাল সিদ্দিকী নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। নির্বাচনে মেয়র পদে নৌকা ও নারিকেল গাছ প্রতীকের মধ্যে তুমুল লড়াই হবে বলে আভাস মিলেছে।
অপরদিকে, সংরক্ষিত নারী কাউন্সিলর পদে তিনটি ওয়ার্ডে ১৪ জন এবং ৯টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ৪৯ জনসহ তিন পদে সর্বমোট ৬৭ জন প্রার্থী লড়াই করছেন।

এদিকে মহেশখালী পৌরসভায় মেয়র পদে ৪ জন প্রার্থী নির্বাচন করছেন। মূলত লড়াই হবে ২ জনের মধ্যে। প্রচারণার শুরুতে ভোটের মাঠ খুব একটা উত্তপ্ত না থাকলেও নির্বাচন যতই ঘনিয়ে আসছে ততই উত্তাপ-উত্তেজনা রূপ নিচ্ছে নির্বাচনী এলাকায়। তবে বিভিন্ন এলাকায় প্রার্থীদের কর্মী-সমর্থকদের মধ্যে দফায় দফায় সংঘর্ষ ও হামলা-মামলায় উত্তপ্ত হচ্ছে ভোটার মাঠ। এমনকি এবারের নির্বাচনী সহিংসতায় ইতোমধ্যে উপজেলার কুতুবজোম ইউনিয়নে পাল্টাপাল্টি হামলায় আহত হয়েছে নৌকা প্রার্থীর সমর্থক, ভাঙচুর করা হয়েছে নৌকার প্রার্থীর নির্বাচনী অফিস ও প্রচারের গাড়ী মাইক। বর্তমানে পরিস্থিতি শান্তিপূর্ণ থাকলেও বিভিন্ন হেভিওয়েট প্রার্থীদের পেশিশক্তি প্রদর্শনের জেরে নির্বাচনের দিন পরিস্থিতি সহিংসতা রূপ পাওয়ার আশঙ্কা করছেন সুশীল সমাজ। টানটান উত্তেজনার মধ্যে আজ ২০ সেপ্টেম্বরের এই নির্বাচন শেষে কে হাসবেন শেষ হাসিটা নিয়ে চলছে জনসাধারণের মাঝে নানা কানাঘুষা।

আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকা নিয়ে নির্বাচনে লড়ছেন বর্তমান মেয়র মকছুদ মিয়া সাথে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নারিকেল গাছ প্রতীক নিয়ে সাবেক মেয়র সরওয়ার আজম নির্বাচন করছেন।

এছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে বীর মুক্তিযোদ্ধা আমজাদ হোসেন (মোবাইল ফোন) এবং সারজিনা আক্তার (জগ) মার্কা নিয়ে লড়ছেন। তবে বর্তমান মেয়র মকছুর মিয়ার স্ত্রী হওয়ার সুবাদর সারজিনা আক্তার নির্বাচনী প্রচারণা থেকে বিরত আছেন।

তবে মেয়র পদের ২ প্রার্থীসহ ৩ ইউপি’র প্রার্থীর ভোটের লড়াইকে নিজেদের যোগ্যতার প্রতিফলন হিসেবেই নিয়েছে আওয়ামী লীগ। তারপরও আজ সোমবার বিকালে নির্ধারণ হবে কার ভাগ্য জুটে সিংহাসন।

এদিকে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের নির্দেশনা অনুযায়ী টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিদ্রোহী প্রার্থী নুর হোসেনের পক্ষে অবস্থান নেওয়ায় জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোহাম্মদ শফিক মিয়াকে এবং চকরিয়া পৌরসভায় দলীয় প্রার্থীর বিরুদ্ধে অবস্থান নিয়ে স্বতন্ত্র প্রার্থী জিয়াবুলের পক্ষ নেওয়ায় চকরিয়া পৌরসভা আওয়ামী লীগের সভাপতি জাহিদুল ইসলাম লিটুকে সাময়িক ভাবে বহিষ্কার করা হয়েছে।

কক্সবাজার জেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী ও সাধারণ সম্পাদক মেয়র মুজিবুর রহমান সংবাদকে জানান, দলীয় সিদ্ধান্ত অমান্য করে দলীয় শৃঙ্খলা বিরোধী কার্যক্রমে লিপ্ত থাকায় তাদের স্থায়ীভাবে বহিষ্কার করার জন্য বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদ বরাবরে সুপারিশ পাঠানো হয়েছে।

এর আগে দলীয় সিদ্ধান্ত অমান্য করায় দল থেকে ১১ বিদ্রোহী প্রার্থীকে সাময়িক বহিস্কার করছে কক্সবাজার জেলা আওয়ামী লীগ। আজ ২০ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য কক্সবাজার জেলার ১৪টি ইউনিয়ন ও ২টি পৌরসভার নির্বাচনে দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নেয়ায় বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্দেশনা মোতাবেক সাময়িকভাবে তাদেরকে দল থেকে বহিস্কার করা হয়। বহিস্কৃত বিদ্রোহী প্রার্থীরা হলেন, টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়নের নুর হোসেন, হ্নীলা ইউনিয়নের কামাল উদ্দিন আহমদ, পেকুয়া উপজেলার টইটং ইউনিয়নের মোহাম্মদ শহিদুল্লাহ, মহেশখালী উপজেলার কুতুবজোম ইউনিয়নের মোশারফ হোসেন খোকন, মাতারবাড়ী ইউনিয়নের এনামুল হক রুহুল, মাষ্টার মোহাম্মদ উল্লাহ, মাষ্টার রুহুল আমিন, আবদুস সাত্তার, হোয়ানক ইউনিয়নের মীর কাসেম চৌধুরী, ওয়াজেদ আলী মুরাদ, কুতুবদিয়া উপজেলার উত্তর ধুরুং ইউনিয়নের সিরাজদৌল্লাহ।

এছাড়া দলীয় প্রার্থীদের বিপক্ষে অবস্থান নেওয়ায় টেকনাফ উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি জাফর আলম (সাবেক উপজেলা চেয়ারম্যান), মহেশখালীর হোয়ানক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাফর আলম জহুরকেও সাময়িকভাবে বহিস্কার করা হয়।

আরো সংবাদ