আজ ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২০-১২-১৫ ২০:৫৭:৪০

আজ ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস

নিউজ ডেস্ক :  আজ ১৬ ডিসেম্বর, মহান বিজয় দিবস। বাঙালি জাতির সবচেয়ে গৌরবোজ্জ্বল অর্জনের স্মৃতিবিজড়িত দিন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে নয় মাস সশস্ত্র সংগ্রামের পর ১৯৭১ সালের এই দিনে রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যানে) হানাদার পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণের মধ্যদিয়ে বিশ্বের মানচিত্রে অভ্যুদয় ঘটে নতুন রাষ্ট্র বাংলাদেশের। তবে দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধে প্রাণ হারায় ৩০ লাখ মানুষ। সম্ভ্রম হারায় দুই লাখ মা-বোন। এ দিনটি বীরের জাতি হিসেবে বাঙালির আত্মপ্রকাশ করার দিন। যথাযথ মর্যাদায় স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে বিজয়ের ৪৯তম বার্ষিকী উদযাপন করবে বাংলাদেশের সর্বস্তরের মানুষ।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহান বিজয় দিবস উপলক্ষে দেশবাসীকে অভিনন্দন জানিয়েছেন। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি এক বাণীতে মুক্তিযুদ্ধের লক্ষ্য ও চেতনা বাস্তবায়নে নিজ নিজ অবস্থান থেকে আরও বেশি অবদান রাখার, দেশ ও জাতিকে উন্নয়ন ও সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাওয়ার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’ প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী এক বাণীতে মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে সাম্প্রদায়িক সব অপশক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে দেশ, গণতন্ত্র ও সরকারবিরোধী যে কোন ষড়যন্ত্র প্রতিহত করার আহ্বান জানিয়েছেন।

যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস-২০২০ উদযাপনের লক্ষ্যে জাতীয় পর্যায়ে স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তবে কোভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে এ বছর বিজয় দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে না। কর্মসূচির মধ্যে রয়েছে ১৬ ডিসেম্বর ঢাকায় প্রত্যুষে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির সূচনা। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করা হবে। এরপর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর নেতৃত্বে উপস্থিত বীরশ্রেষ্ঠ পরিবার, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও বীর মুক্তিযোদ্ধারা পুষ্পস্তবক অর্পণ করবেন। শ্রদ্ধা নিবেদন করবে আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ।

দিনটি সরকারি ছুটির দিন। সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করা হবে এবং গুরুত্বপূর্ণ ভবন ও স্থাপনাসমূহ আলোকসজ্জায় সজ্জিত করা হবে। ঢাকা ও দেশের বিভিন্ন শহরের প্রধান সড়ক ও সড়কদ্বীপসমূহ জাতীয় পতাকা ও অন্যান্য পতাকায় সজ্জিত করা হবে। দিবসের তাৎপর্য তুলে ধরে এদিন সংবাদপত্রসমূহ বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে। এ উপলক্ষে ইলেকট্রনিক মিডিয়াসমূহ মাসব্যাপী মুক্তিযুদ্ধভিত্তিক বিভিন্ন অনুষ্ঠানমালা প্রচার করবে। এছাড়াও বিজয় দিবস উপলক্ষে ভার্চুয়ালি ‘জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে জাতীয় সমৃদ্ধি অর্জন’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে ।

স্বাধীনতার প্রেক্ষাপট : ১৯৪৭ সালে দুইশ’ বছরের ব্রিটিশ শাসনের অবসান ঘটিয়ে পাকিস্তান ও ভারত রাষ্ট্রের জন্ম হয়। বাংলাদেশ ছিল পাকিস্তানের অংশ। পাকিস্তান রাষ্ট্রের জন্মের শুরু থেকেই পশ্চিম পাকিস্তানের (বর্তমান পাকিস্তান) শাসকগোষ্ঠী পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) মানুষের ওপর শোষণ চালাতে থাকে। তারা বাঙালির ভাষা, সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্য ধ্বংস করার জন্য সুপরিকল্পিত চক্রান্ত করে। অধিকাংশ মানুষের ভাষা বাংলা হওয়ার পরও তারা নিজ মাতৃভাষা উর্দুকে রাষ্ট্রভাষা হিসেবে চাপিয়ে দেয়। মাতৃভাষা বাংলার স্বীকৃতি অর্জনের জন্য বাঙালিদের জীবন দিতে হয়। পশ্চিম পাকিস্তানিদের নির্যাতনের মাত্রা যত বাড়তে থাকে বাঙালির আন্দোলন সংগ্রামও ততই বেগবান হয়। এভাবে ’৫২-এর ভাষা আন্দোলন, ’৬২-এর ছাত্র আন্দোলন, ’৬৬-এর ছয় দফা আন্দোলন এবং ’৬৯-এর আগরতলা ষড়যন্ত্র মামলা, ঊনসত্তরের ঐতিহাসিক গণঅভ্যুত্থানের পর ’৭০ এর সাধারণ নির্বাচনে বাঙালি গণমানুষের অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলেও দেশ পরিচালনার ভার বঙ্গবন্ধুর হাতে না দেয়ার পরিপ্রেক্ষিতে একাত্তরের ৭ মার্চ ঐতিহাসিক রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু ঘোষণা করলেন, ‘এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ শুরু হয় সারাদেশে গণমানুষের সর্বাত্মক অসহযোগ আন্দোলন। এরপর সামরিক চক্র আলোচনার নামে সময়ক্ষেপণ করে এবং পশ্চিম পাকিস্তান থেকে অস্ত্র ও সৈন্য সমাবেশ ঘটাতে থাকে বাংলাদেশে। ২৫ মার্চ বর্বর পাকবাহিনী নিরীহ নিরস্ত্র বাঙালির ওপর গণহত্যা শুরু করলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। এরপর সামরিক শাসকচক্র তাকে গ্রেফতার করলে তার অনুপস্থিতিতেই তার নির্দেশে শুরু হয় মুক্তিযুদ্ধ। দীর্ঘ ৯ মাসের সশস্ত্র যুদ্ধের পর বাঙালি জাতি চূড়ান্ত বিজয় লাভ করে। ’৭১-এর ১৬ ডিসেম্বর বিকেলে ঢাকার ঐতিহাসিক রেসকোর্স ময়দানে বাংলাদেশ ও ভারতের যৌথ কমান্ডে গঠিত মিত্রবাহিনীর কাছে পাকিস্তানি সেনা কমান্ডার জেনারেল নিয়াজি আত্মসমর্পণ করেন।

একাত্তর পরবর্তী সময়ে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে জাতির পিতা বঙ্গবন্ধু কাজ শুরু করেন। তার নেতৃত্বে দেশের আর্থসমাজিক উন্নয়ন শুরু হলে তা মেনে নিতে পারেনি স্বাধীনতাবিরোধী চক্র। ঘাতক-দালালরা দেশ স্বাধীনের কয়েক বছর পরেই পঁচাত্তরের ১৫ আগস্ট জাতির পিতাকে সপরিবারে হত্যা করে। স্থবির হয়ে পরে বাংলাদেশের উন্নয়ন। দীর্ঘদিন পর বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে আর্থসামাজিক উন্নয়নের মধ্য দিয়ে বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশের কাতারে প্রবেশ করতে চলেছে। করোনা পরিস্থিতি বিবেচনায় স্বাস্থ্যবিধি মেনে সরকারি বেসরকারি উদ্যোগে স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী বা মুজিববর্ষ উদযাপিত হচ্ছে। সামনে আসছে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী। ইতোমধ্যে বঙ্গবন্ধু হত্যার বিচার হয়েছে, যুদ্ধাপরাধীদের বিচার চলছে। একাত্তরে রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। সার্বিকভাবে ত্রিশ লাখ শহীদ, বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার রক্তের ঋণ কিছুটা হলেও শোধ হয়েছে।

আজ ১৬ ডিসেম্বর সশ্রদ্ধ বেদনায় স্মরণ করবে দেশের পরাধীনতার গ্লানি মোচনে প্রাণ উৎসর্গ করা বীর সন্তানদের। সাভারে জাতীয় স্মৃতিসৌধে জনতার ঢল নামবে। শ্রদ্ধার সঙ্গে তারা শহীদের উদ্দেশে নিবেদন করবে পুষ্পাঞ্জলি। রাজধানী ঢাকাসহ সারাদেশের সব প্রান্তের মানুষ যথাযথ মর্যাদায় পালন করবে মহান বিজয় দিবস।

এদিন সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতাস্তম্ভ ও ভূগর্ভস্থ জাদুঘরে মুক্তিযুদ্ধের ইতিহাস ও ঐতিহ্যভিত্তিক পোস্টার প্রদর্শনীর আয়োজন করা হবে। স্বাস্থ্যবিধি মেনে স্বল্পসংখ্যক দর্শনার্থীকে সেখানে প্রবেশের সুযোগ দেয়া হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। এছাড়াও ডাকযোগে/ ইমেইলে/অনলাইনে মুক্তিযুদ্ধভিত্তিক রচনা প্রতিযোগিতা ও শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং শিক্ষা প্রতিষ্ঠানে ভার্চুয়ালি মুক্তিযুদ্ধ ভিত্তিক অনুষ্ঠান আয়োজন করা হবে।

বিজয় দিবস উপলক্ষে ডাক বিভাগ স্মারক ডাক টিকিট প্রকাশ করবে। ধর্মীয় প্রতিষ্ঠানসমূহে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফিরাত ও যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাদের সুস্বাস্থ্য কামনা এবং দেশের শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে স্বাস্থ্যবিধি মেনে বিশেষ দোয়া ও উপাসনার আয়োজন করা হবে। এছাড়াও এতিমখানা, বৃদ্ধাশ্রম, হাসপাতাল, জেলখানা, শিশু বিকাশ কেন্দ্রসহ অনুরূপ প্রতিষ্ঠানসমূহে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে। জেলা ও উপজেলা পর্যায়ে এবং বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসেও দিবসের তাৎপর্য তুলে ধরে অনুরূপ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হবে।

আরো সংবাদ