ইলিশের স্বাদ নিতে পারছেন না নিম্ন আয়ের মানুষ - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০৯-২৭ ১৩:৪৭:০৩

ইলিশের স্বাদ নিতে পারছেন না নিম্ন আয়ের মানুষ

নিজস্ব  প্রতিবেদক :  আকাশছোঁয়া দামের কারণে নিম্ন আয়ের মানুষ এখন আর ইলিশ কিনতে পারছেন না। ব্যবসায়ীরা বলছেন, ইলিশ সরবরাহ কম তাই দাম বেশি। তবে ক্রেতারা বলছেন, এখন আর মৌসুম লাগে না। সব সময়ই ইলিশের দাম ক্রেতাদের নাগালের বাইরে থাকে।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) সকালে বাহারছড়া বাজার ঘুরে গিয়ে দেখা যায়, ৪ থেকে সাড়ে ৪শ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৬০০ টাকা কেজি, ৫শ গ্রাম থেকে ৬শ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৭০০ টাকায়, ৭শ গ্রাম থেকে ৮শ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৮০০ টাকা থেকে ৯০০ টাকা। এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১ হাজার থেকে ১,২০০ টাকায়। আর এর ওপরে থাকা বড় সাইজের স্বাদু ইলিশগুলো বাজারে সর্বোচ্চ ১ হাজার ৬০০ টাকায় বিক্রি হচ্ছে।

শহরের ঝাউতলার ক্ষুদ্র ব্যবসায়ী নাজিম উদ্দিন সকালে বাজারে গিয়েছিলেন মাছ কিনতে, সেখানেই তার সঙ্গে কথা হয়। তিনি বলেন, বাজারে ইলিশের যে দাম, তাতে আমাদের মতো মানুষের আর ইলিশ খাওয়ার সুযোগ নেই। দাম দর করলে মাছ বিক্রেতারা আমাদের নিয়ে তামাশা করে। ইলিশ এখন আর গরিবের নেই।

নুরুল আলম নামের এক ক্রেতা বলেন, ছোট ও পেট ফাটা ইলিশগুলো কম দামে ছেড়ে দিতেন মাছ বিক্রেতারা। সেই মাছ কিনে নিয়ে স্ত্রী-সন্তানের মুখে ইলিশের স্বাদ দেওয়া যেতো। কিন্তু আর সেই যুগ নেই। ছোট হোক আর ফাটা হোক দাম একই। তাই তার মতো মানুষ আর ইলিশ কিনতে পারেন না।

আরো সংবাদ