ইয়াবা পাচারে ব্যবহার হচ্ছে শিশু কিশোর - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

প্রকাশ :  ২০২২-০৯-০৬ ০৭:০০:১৩

ইয়াবা পাচারে ব্যবহার হচ্ছে শিশু কিশোর

নিজস্ব প্রতিবেদক : ইয়াবা পাচারে ব্যবহার করা হচ্ছে শিশু কিশোরদের। গত এক সপ্তাহে হাতেনাতে ইয়াবাসহ দুই শিশু ও এক কিশোরকে গ্রেপ্তার করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। এদের মধ্যে একজন রোহিঙ্গা শরণার্থী। বাকি দুইজনের বাড়িও টেকনাফে। তাদের কাছে চার হাজার ৫’শ ৫পিস ইয়াবা পাওয়া গেছে। তারা ইয়াবা নিয়ে বাসে কক্সবাজার থেকে ঢাকা যাচ্ছিল। বহনকারী ধরা পড়লেও মূল পাচারকারীদের ধরতে হিমশিম খাচ্ছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।
কারণ পাচারকারি আর বহনকারি দুইজনেই ভুয়া রেজিস্ট্রেশনে মুঠোফোনে সিম ব্যবহার করছে। পাচারকারীরা ব্যবহার করছে ছদ্মনাম। বহনকারী ধরা পড়লে মুল পাচারকারী আত্মগোপন করছে। ধারণা করা হচ্ছে আইনশৃঙ্খলা সংস্থার সন্দেহের বাইরে রাখতে ইয়াবা পাচারে শিশু কিশোরদের ব্যবহার করছে পাচারকারীরা।

ঘটনা-১ : নগরীর বিআরটিসি রেলওয়ে সংকেত কারখানা এলাকা থেকে গত ৩ সেপ্টেম্বর বিকেল চারটায় ষোল বছরের এক শিশুকে গ্রেপ্তার করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। তার পরনের প্যান্টের পকেটে ১৯৬০টি ইয়াবা পাওয়া যায়। শিশুটি ইয়াবা নিয়ে ঢাকাগামী বাসের জন্য অপেক্ষা করছিল। ওই শিশু কক্সবাজারের টেকনাফের হ্নীলা ছয় নম্বর ওয়ার্ডের বাসিন্দা। তার বিরুদ্ধে ডবলমুরিং থানায় একটি মামলা দায়ের করেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ-পরিদর্শক আবদুল মতিন মিঞা।

ঘটনা-২ : গত ২৭ আগস্ট ভোরে নগরীর শাহ আমানত সেতুর টোল প্লাজার উত্তর পাশে ওজন স্কেলের সামনে ঢাকাগামী হানিফ পরিবহনের (ঢাকামেট্টো-ব-১৪-২৯২২) একটি বাসকে থামানো হয়। পরে ওই বাসে ষোল বছরের এক শিশুর কাছ থেকে ৬’শ ৬৫ পিস ইয়াবা পাওয়া যায়। গ্রেপ্তার শিশুর বাড়ি কক্সবাজারের টেকনাফের মিঠা পারিনছড়ার এক নম্বর ওয়ার্ডে। এ ব্যাপারে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী উপ-পরিদর্শক মোহাম্মদ আবু সাঈদ ভুঁঞা বাদী হয়ে চান্দগাঁও থানায় একটি মামলা দায়ের করেন।

ঘটনা-৩ : এসি বাস সেন্টমার্টিনে কক্সবাজার থেকে ঢাকা যাচ্ছিল রোহিঙ্গা শরণার্থী একুশ বছরের এক কিশোর। গত ২৭ আগস্ট রাত পৌনে এগারোটায় চান্দগাঁও থানার এক কিলোমিটার এলাকায় বাসটি থামিয়ে ওই কিশোকে আটক করা হয়। তার কাছ থেকে ১৮৮০ পিস ইয়াবা উদ্ধার করা হয়। কক্সবাজারের উখিয়া কুতুপালং শরণার্থী ক্যাম্পের বি ব্লকের ৬ নম্বর ওয়ার্ডের বাসিন্দা ওই কিশোর ইয়াবাগুলো নিয়ে ঢাকায় যাচ্ছিল। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে গত ৩ সেপ্টেম্বর ডবলমুরিং থানায় একটি মামলা দায়ের করেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের (মেট্টো) উপ-পরিদর্শক আবদুল মতিন। প্রতিদিন ইয়াবা নিয়ে যারা ধরা পড়ছে তারা সকলেই বহনকারী। মূল পাচারকারীরা কখনো ধরা পড়ে না।

জানতে চাইলে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর চট্টগ্রাম মেট্টো অঞ্চলের সহকারী পরিচালক সৌমেন মণ্ডল জানান, ইয়াবা পাচারকারীরা শিশু কিশোরদের মাধ্যমে টেকনাফ থেকে ঢাকায় ইয়াবা সরবরাহ করছে। তারা কখনো নিজের আসল নাম ব্যবহার করে না। ব্যবহার করছে ভুয়া রেজিস্ট্রেশনের সিম। ইয়াবা নিয়ে যেসব শিশু কিশোর ধরা পড়ছে তাদের কাছে একটি মুঠোফোন থাকে। বহনকারীরা ঢাকায় পৌঁছে টেকনাফের সেই মূল ইয়াবাপাচারকারীকে ফোন দেয়। তখন বহনকারীদের একটি স্থানে দাঁড়ানোর নিদের্শনা দিয়ে বলা হয় তুমি ওখানে দাঁড়াও। পরবর্তীতে ঢাকায় যার কাছে ইয়াবা পোঁছানোর কথা ওই ব্যক্তি বহনকারীর নম্বরে ফোন দিয়ে ইয়াবাগুলো নিয়ে যায়।

সৌমেন মণ্ডল জানান, পাচারকারীরা ছদ্মনাম ব্যবহার করে। মুঠোফোনে যে সিমটি ব্যবহার করা হয় তার সবকটির রেজিস্ট্রেশন নম্বর ভুয়া। ইয়াবাবহনকারীদের কাছ থেকে পাওয়া মোবাইল নম্বরের রেজিস্ট্রেশন এনে দেখা যায় কোনটিতে রাজশাহী আবার কোনটিতে খুলনার ঠিকানার কোন ব্যক্তির নাম আর ছবি ব্যবহার করা হয়েছে। মোবাইল নম্বরের রেজিস্ট্রেশন ফরমে দেওয়া তথ্য সঠিক পাওয়া গেলে মূল পাচারকারীকে আইনের আওতায় আনা সম্ভব হতো। কিন্তু ভুয়া রেজিস্ট্রেশনের কারণে তা সম্ভব হচ্ছে না।

আরো সংবাদ