উখিয়ায় নির্মাণাধীন সড়কে ধুলার কারনে প্রানঘাতী জীবাণু ছড়ার আশংকা - কক্সবাজার কন্ঠ

সোমবার, ৬ মে ২০২৪ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-০৩-১০ ১০:৫৫:৩১

উখিয়ায় নির্মাণাধীন সড়কে ধুলার কারনে প্রানঘাতী জীবাণু ছড়ার আশংকা

কায়সার হামিদ মানিক: কক্সবাজার লিংক রোড থেকে টেকনাফের  উংচিপ্রাং দুই প্যাকেজে সড়ক সম্প্রসারণের কাজ চলছে প্রায় বছর ধরে। এতে জনগণ তথা যানবাহনের জন্য লাভজনক হলেও নির্মাণ কাজ চলাকালীন সময়েও সংশ্লিষ্ট ঠিকাদার ছলছাতুরির আশ্রয় নিয়ে সড়কে পানি না ছিটানোর কারণে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ধূলোবালিতে একাকার হয়ে পড়ে সড়কের আশে পাশে বিস্তৃত এলাকা। নির্মাণাধীন সড়কে ধুলার কারনে প্রানঘাতী জীবাণু ছড়ার আশংকা স্থানীয়রা। এদিকে চিকিৎসকরা বলছেন এ সমস্ত ধূলাবালি নাকে মুখে ঢুকলে মারাত্বক ব্যাধিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা আছে। তাই চিকিৎসকরা পথচারী স্কুল কলেজ শিক্ষার্থীদের সড়ক পথে চলাচল করার সময় মাস্ক ব্যবহাররের পরামর্শ দিয়েছেন।
স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান সংশ্লিষ্টদের অভিযোগ কক্সবাজার টেকনাফ সড়ক নির্মাণ কাজ চলাকালীন সময়ে প্রতিদিন সড়কে সকাল দুপুর সন্ধ্যা তিন বেলা পানি ছিটানোর বাধ্যবাধকতা রয়েছে সংশ্লিষ্ট ঠিকাদারের উপর। কক্সবাজার টেকনাফ সড়ক নির্মাণ কাজের দায়িত্বরত ঠিকাদার আনিসের সাথে ০১৭১১৩১৪৪০৮ যোগাযোগ করা হলে তিনি বলেন, উখিয়া সদরে সড়কে প্রতিদিন ৩ বার করে পানি ছিটানো হচ্ছে বলে তিনি জানান।
কিন্তু সকালে সরেজমিন উখিয়া সদরে দেড় কিলোমিটার ঘুরে দেখা যায় ভিন্ন চিত্র, ধুলাময় উখিয়া সদরের প্রধান সড়কে পানি ছিটাচ্ছেনা সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্টান। সড়ক ও জনপদ বিভাগ সঠিক তদারকি করছেনা বলে অভিযোগ করছে ব্যবসায়ীরা।
উখিয়ার স্বাস্থ্য কেন্দ্রের জরুরী বিভাগের দায়িত্বরত উপ-সহকারী মেডিকেল অফিসার রহমত উল্যার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ধূলা-বালিতে আক্রান্ত হয়ে প্রতিদিন অসংখ্য শিশু-কিশোর হাসপাতালে চিকিৎসা নিতে দেখা গেছে। তাদেরকে মাস্ক পরে স্কুলে আসা যাওয়ার জন্য পরামর্শ দেয়া হয়েছে।

আরো সংবাদ