উখিয়ায় বনভূমি রক্ষায় সংকটে পড়েছে বনবিভাগ - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ৩ মে ২০২৪ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২৩-০৯-১০ ১২:৫৪:৫১

উখিয়ায় বনভূমি রক্ষায় সংকটে পড়েছে বনবিভাগ

উখিয়ায় বনভূমি রক্ষায় সংকটে পড়েছে বনবিভাগ

নিজস্ব  প্রতিবেদক :  কক্সবাজারের উখিয়া রয়েছে ৪২ হাজার একরের বেশি বনভূমি। এর মধ্যে বড় অংশই বনদস্যুদের দৌরাত্ম্যে উজাড়ের মুখে। তারা যখন তখন কেটে নিয়ে যাচ্ছে বনের গাছ। বিশাল এই বনভূমি রক্ষায় আছেন বন বিভাগের মাত্র ৪০ জন কর্মকর্তা-কর্মচারী। ফলে জনবল সংকটের কারণে চেষ্টা করেও তাদের থামাতে পারছে না বনবিভাগ। এতে বন রক্ষায় সংকটে পড়েছে বনবিভাগ।

রবিবার (১০ সেপ্টেম্বর) সরেজমিনে দেখা যায়, উখিয়া রেঞ্জ এর আওতাধীন হলদিয়া পালং বিটে কর্মরত আছে ৩ জন ভানুকিয়া বিটে আছে ২জন, ওয়ালাপালং বিটে আছে ২জন, উখিয়া সদর বিটে আছে ১জন পৌঁছড়ি বিটে আছে ৪ জন উখিয়ার ঘাট বিটে আছে ২জন থাইংখালী বিটে আছে ও মোচার খোলা বিটে আছে ২ জন ও রেঞ্জ অফিসে ৩ জন।

নতুন ৫ জন মিলে সর্বমোট ২৪ জন বনকর্মী রয়েছে। এছাড়াও ইনানী রেঞ্জ এর আওতাধীন ইনানী সদর, চোয়ানখালী, জালিয়াপালং, রাজাপালং বিটসহ ৪ টি বিটে বনকর্মী ১৬ জন।

সম্প্রতি বেশ কয়েকটি অভিযান পরিচালনা করেছে বনবিভাগ। করাতকলসহ অবৈধ ডাম্পার জব্দ করেছে। স¤প্রতি উখিয়াতে অভিযান পরিচালনা করে করাতকল জব্দসহ বনবিভাগের বেশ কিছু বনভূমি উদ্ধার করা হয়েছে।

স্থানীয় আহমদ হোসেন জানান, ২০১৭ সালের আগে উখিয়াতে বেশ কিছু বনভূমিতে গাছ ছিল। সামাজিক বনায়নও তৈরি করা হয়েছিলো। কিন্তু ২০১৭ সালে মায়ানমারের নির্যাতিত রোহিঙ্গারা বাংলাদেশে প্রবেশ করতে থাকলে প্রতিনিয়ত এলাকার পাহাড় ও বন দখল করে ঘর বাড়ি তৈরি করেছে। এতে সাবাড় হয়েছে বনাঞ্চল।

উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম জানান, ৯ হাজার ৭৮.৩৯ হেক্টরের বিশাল বনভূমি রক্ষার জন্য আমার আছে মাত্র ২৪ জন কর্মকর্তা কর্মচারি। আমরা বন বা বনের জমি রক্ষায় কাজ করছি। স¤প্রতি অভিযান চালিয়ে বালুর উত্তোলন, করাতকলসহ বেশ কিছু পরিবেশ বিধ্বংসী সরঞ্জাম জব্দ করা করা হয়েছে। কিন্তু আমাদের রেঞ্জ এ জনবল সংকট রয়েছে। তার পরও আমরা সরকারি দায়িত্ব পালন করে আসছি।

তিনি আরও জানান, সরকারি বনভূমি উদ্ধারে বনবিভাগ সচেষ্ট রয়েছে। লোকবল সংকটের কারণে অনেক সময় ইচ্ছে থাকার পরও সময় মতো অভিযান চালানো সম্ভব হয় না। কিন্তু দখলে অভিযুক্ত এলাকাগুলোতে এখন থেকে কঠিন নজরদারি রেখে নিয়মিত উচ্ছেদ অভিযান চালানো হচ্ছে। দখলদার যে-ই হোক না কেনো তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। আইনের আওতায় আসবে তাদের সহযোগীও।

ইনানী রেঞ্জ কর্মকর্তা ফিরোজ আল আমিন জানান, ২০ হাজার একর বনভূমি রক্ষায় অন্তত ৬০ জনের মতো লোকবল প্রয়োজন ছিল। কিন্তু লোকবল আছে ১৬ জন। লোকবল সংকট থাকলেও বনভূমি রক্ষায় আমরা কঠোর অবস্থানে। যেখানেই বনভূমি দখল হবে সেখানেই উচ্ছেদ অভিযান চালানো হচ্ছে এবং উচ্ছেদ অভিযান অব্যাহত রয়েছে।

এদিকে এসব শুধুমাত্র আলোচনা সমালোচনায় সীমাবদ্ধ থাকলে চলবে না, বন রক্ষায় বনবিভাগকে আরও বেশি উদ্যোগী হতে হবে। মাঝে মধ্যে বনকর্মকর্তাদের বিরুদ্ধেও পাহাড় ধ্বংসের মতো কাজে জড়িত থাকার খবর জনশ্রæতিতে রয়েছে। তাই এই বিপুল পরিমাণ বনভূমি রক্ষায় বনকর্মী বাড়াতে পদক্ষেপ ও বন রক্ষায় জনসচেতনতা সৃষ্টির জন্য সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে সচেতনমহল দৃষ্টি আকর্ষণ করেছেন।

 

আরো সংবাদ