উখিয়ায় ইউএনএইচসিআরের অর্থায়নে স্পেশালাইজড হাসপাতাল - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২২-০৬-৩০ ১৪:২৪:০০

উখিয়ায় ইউএনএইচসিআরের অর্থায়নে স্পেশালাইজড হাসপাতাল

নিজস্ব প্রতিবেদক : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে  উখিয়া  স্পেশালাইজড হাসপাতাল এ সেবাদান ও পরিচালনা সংক্রান্ত এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

বৃহস্পতিবার (৩০ জুন) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনারের মধ্যে এ ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সমঝোতা স্মারকে ইউএনএইচসিআরের পক্ষে বাংলাদেশে রিপ্রেজেন্টেটিভ জোহানেস ভেন ডের ক্লাউ, স্বাস্থ্যসেবা বিভাগের পক্ষে সচিব ড. আনোয়ার হোসেন হাওলাদার এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের পক্ষে সচিব মো. কামরুল হাসান স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের মহা পরিচালক

আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ্ রেজওয়ান হায়াতসহ অন্যান্য কর্মর্তারা উপস্থিত ছিলেন।

হাসপাতালটি ২০১৭ সালের ২৫ সেপ্টেম্বর বলপূর্বক ব্যস্তুচ্যুত মিয়ানমার নাগরিক ও স্থানীয় জনগণের চিকিৎসার জন্য মালেশিয়ান সরকার মালেশিয়ান ফিল্ড হাসপাতাল নামে চালু করে।

কোভিড-১৯ এর কারণে মালেশিয়ার পক্ষে এ হাসপাতালে সেবা প্রদান ব্যাহত হয় এবং তারা ২০২১ সালের ১৪ মার্চ এ হাসপাতাল পরিচালনায় অপারগতা প্রকাশ করে।

মালয়েশিয়ান সরকার পরবর্তীতে বাংলাদেশ সরকারের নিকট এ হাসপাতাল হস্তান্তর করে। বাংলাদেশ সরকার এ হাসপাতালটি স্পেশালাইজড হাসপাতাল হিসেবে গড়ে তোলার সিদ্ধান্ত গ্রহণ করে।

ইউএনএইচসিআর এ হাসপাতালের জন্য প্রয়োজনীয় ফান্ড সংগ্রহ করে এবং হাসপাতালের অবকাঠামো গড়ে তোলে। ১৭ হাজার ৫০০ বর্গফুটের এ হাসপাতালে মোট কক্ষ সংখ্যা ৬০টি। এখানে চোখ ও দাঁতের চিকিৎসা এবং অপারেশন সাপোর্টসহ বিভিন্ন ধরণের বিশেষায়িত সেবা প্রদান করা হবে।

এ হাসপাতালের মাধ্যমে উখিয়ার স্থানীয় জনসাধারণ এবং বলপূর্বক ব্যস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের বিশেষায়িত স্বাস্থ্য সেবা প্রদান করা সম্ভব হবে।

আরো সংবাদ