উন্নয়ন যেনো পরিবেশবান্ধব হয়-সচিব ফারহিনা আহমেদ - কক্সবাজার কন্ঠ

বুধবার, ১৫ মে ২০২৪ ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বুধবার

প্রকাশ :  ২০২২-১০-৩০ ১২:৪৭:১৭

উন্নয়ন যেনো পরিবেশবান্ধব হয়-সচিব ফারহিনা আহমেদ

নিজস্ব  প্রতিবেদক :  পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ বলেছেন, উন্নয়ন করতে হলে পরিবেশের কথা মাথায় রেখেই করতে হবে। পরিবেশের কথা চিন্তা না করে উন্নয়ন করলে প্রকৃত উন্নয়ন সম্ভব হয়ে উঠে না। উন্নয়ন যেন পরিবেশ বান্ধব হয় সেদিকে সকলের খেয়াল রাখতে হবে।

শনিবার (২৯ অক্টোবর) দুপুরে স্থানীয় একটি হোটেলের সম্মেলন কক্ষে কক্সবাজার পরিবেশ অধিদপ্তর ও ইউএনডিপি-র আয়োজনে সেন্টমার্টিন দ্বীপের পরিবেশ, প্রতিবেশ ও জীব বৈচিত্র সুরক্ষা এবং পরিবেশ বান্ধব পর্যটন উন্নয়নে অংশীজনদের সমন্বয়ে পরামর্শ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে সচিব এসব কথা বলেন।
এসময় ড. ফারহিনা আহমেদ আরও বলেন, সেন্টমার্টিন বা বাংলাদেশকে নিয়ে কাজ করলে আমাদের পরিবেশ প্রতিবেশ নিয়ে ভাবতে হবে। সরকার পর্যটন চায় তবে পরিবেশ যেনো পায়ে পিষ্ট করে না ফেলে। এসময় সেন্টমার্টিনের মানুষের কথা বিবেচনা করেই সব কাজ করা হবে বলে তিনি জানান।

কক্সবাজার জেলা প্রশাসক মো. মামুনুর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড.আবদুল হামিদ, জেলা আওয়ামীলীগ ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী, পরিবেশ অধিদপ্তরের পরিচালক সৈয়দা মাসুমা খানম, ইউএনডিপি প্রতিনিধি নাজনীন আহমেদ,অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলামসহ সংশ্লিষ্টরা বক্তব্য রাখেন।

কর্মশালায় সেন্টমার্টিন দ্বীপের বন, প্রকৃতি ও জীববৈচিত্র সংরক্ষণ, বর্জ্য ব্যবস্থাপনা,প্লাস্টিক পণ্য বর্জন,কমিউনিটি বেইজড পর্যটনসহ বিভিন্ন বিষয়ের উপর গুরুত্বারোপ করা হয়।

আরো সংবাদ