এসএসসিতে অটোপাস ও সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষার্থী বেড়েছে - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৮-২২ ২০:৩০:৫১

এসএসসিতে অটোপাস ও সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষার্থী বেড়েছে

এইচএসসির ফরম পূরণের সময় ফের বাড়ল

নিউজ ডেস্ক :  টানা ১৭ মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও এসএসসি ও সমমান পরীক্ষায় পরীক্ষার্থী খুব একটা কমেনি। ‘নির্বাচনী’ পরীক্ষা না হওয়ায় এবার নিবন্ধনকারী সবাই চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পেয়েছে। এরপরও প্রথমদিকে ‘ফরম পূরণে’ শিক্ষার্থীদের খুব বেশি আগ্রহ না থাকলেও ‘অটোপাস’ ও ‘সংক্ষিপ্ত’ সিলেবাসে পরীক্ষার খবরে পরীক্ষার্থী বেড়েছে। এর মধ্যে গত দু-তিন বছরে অকৃতকার্য হওয়া বা পরীক্ষায় অংশ না নেয়া শিক্ষার্থীদের একটি বড় অংশই এবার পরীক্ষায় অংশ নিচ্ছে।

যদিও এখন পর্যন্ত ‘নিবন্ধনকারী’ শিক্ষার্থীদের মধ্যে প্রায় এক লাখ শিক্ষার্থীর ‘ফরম পূরণ’ বাকি রয়েছে। গত সপ্তাহে ফরম পূরণের সময় চেয়ে ঢাকা শিক্ষা বোর্ডে এক হাজার আবেদন জমা হয়েছে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন। গত ১৭ আগস্ট দুপুর। ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রণের কক্ষের সামনে ঘোরাফেরা করছিলেন, বেশ কয়েকজন ব্যক্তি। তখন বোর্ডের একাধিক কর্মচারী তাদের পরিচয় ও ঘোরাফেরার কারণ জানতে চান। এ সময় একজন বলেন, ‘আমার নাম আবদুর রশিদ। আমি গাজীপুরের পূবাইল উপজেলার ‘হারেজ আলী উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক। আমার স্কুলে এসএসসি পরীক্ষার্থী ছিল দুই শতাধিক। এখন পর্যন্ত ফরম পূরণ করেছে ১৪৯ জন। বাকিরা ফরম পূরণ করতে পারেনি।’

আবদুর রশিদ সংবাদকে বলেন, ‘বোর্ড বারবার ফরম পূরণের নোটিস দিয়েছে। আমরাও বারবার অভিভাবক ও ছাত্রছাত্রীদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছি। কিন্তু সবাইকে পাইনি। ৫২ জন এখনও ফরম পূরণ করতে পারেনি। তবে নিয়মিত-অনিয়মিত মিলে ২০ থেকে ২৫ জন ফরম পূরণের জন্য আমাদের কাছে আবেদন করেছে। আমি তাদের আবেদন বোর্ডে জমা দিতে এসেছি।’ পরে পরীক্ষা নিয়ন্ত্রকের অফিসে এই আবেদন জমা নেয়া হয়।

বোর্ডগুলো ‘ফরম পূরণ’-এর জন্য তিন দফা সময় দিয়েছিল শিক্ষার্থীদের। এরপরও করোনা সংক্রমণ পরিস্থিতিতে সারা দেশে নিবন্ধনকারীদের মধ্যে ন্যূনতম এক লাখ শিক্ষার্থী ‘ফরম পূরণ’ করেনি বা করতে পারেনি বলে আন্তঃশিক্ষা বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন। তবে ফরম পূরণ করতে না পারা শিক্ষার্থীদের পরীক্ষার সুযোগ দেয়ার বিষয়ে এখন পর্যন্ত কোন সিন্ধান্ত নেয়নি শিক্ষা প্রশাসন।

তৃতীয় দফা সময় বৃদ্ধির পরও যারা ফরম পূরণ করেনি বা করতে পারেনি তাদের আবারও সুযোগ দেয়া হবে কি না, জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. এস এম আমিরুল ইসলাম সংবাদকে বলেন, ‘করোনা পরিস্থিতির কারণে কিছু শিক্ষার্থী যথাসময়ে পূরণ করতে পারেনি বা করেনি। এখন তারা ফরম পূরণের জন্য নানা মাধ্যমে বোর্ডগুলোতে যোগাযোগ করছে। এদের ফরম পূরণের সুযোগ দেয়ার বিষয়টি বিবেচনায় রয়েছে।’

শিক্ষক-অভিভাবক ও শিক্ষাবিদরা বলছেন, করোনা মহামারীতে প্রায় দেড় বছর শ্রেণীভিত্তিক শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে। শ্রেণীকক্ষ, শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে দূরত্ব তৈরি হয়েছে। অনলাইনে শিক্ষা কার্যক্রম চললেও দেশের সব এলাকার শিক্ষার্থী এই সুযোগ পাইনি। আবার অনলাইনে ফরম পূরণ ও এ-সংক্রান্ত কার্যক্রম হলেও যথাসময়ে এ সর্ম্পকে জানতেও পারেনি।

এ ছাড়াও আর্থিক সীমাবদ্ধতা, অভিভাবকের আয়-উপার্জন কমে যাওয়া বা বন্ধ হওয়া, দীর্ঘ ছুটিতে অনেকে সপরিবারে গ্রামে চলে যাওয়াসহ নানান কারণে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে পারেনি। এসব বিষয় বিবেচনায় নিয়ে ছাত্রছাত্রীদের শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে সরকারের বিশেষ উদ্যোগ নেয়া উচিত বলে মনে করছেন শিক্ষা সংশ্লিষ্টরা।

জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর তাসলিমা বেগম সংবাদকে বলেন, ‘করোনায় শিক্ষার অপূরণীয় ক্ষতি হয়েছে। এই ক্ষতি কাটিয়ে উঠতে সময় লাগবে। নানা কারণে যারা এবার এসএসসি পরীক্ষায় অংশ নিতে পারছে না, তাদের বিষয়ে প্রশাসনের নজর দেয়া প্রয়োজন। এ ক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখতে পারে শ্রেণী শিক্ষকরা। কারণ, তারা শিক্ষার্থীদের ভালোভাবে চেনেন।’

‘অটোপাস’ বা ‘অ্যাসাইনমেন্টের’র ভিত্তিতে ‘ফলাফল’ ঘোষণা হতে পারেÑএমন ধারণা থেকে সব ‘অনিয়মিত’ শিক্ষার্থী এবার পরীক্ষা অংশ নিচ্ছে উল্লেখ করে শিক্ষা গবেষক তাসলিমা বেগম আরও বলেন, ‘এ ক্ষেত্রে মান নিয়ন্ত্রণের জন্য অ্যাসাইনমেন্ট প্রোগ্রাম ভালোভাবে মূল্যায়ন করতে হবে। তবে সীমিত আকারে পরীক্ষা নেয়া হলে সে ক্ষেত্রে প্রশ্নপত্র তৈরিতে বিষয়বস্তু এমনভাবে তৈরি করতে হবে, যাতে পরীক্ষার্থীদের মেধা খাটিয়ে উত্তর লিখতে হয়।’

করোনা সংক্রমণের কারণে টানা ১৭ মাস (গত বছরের ১৭ মার্চ থেকে) ধরে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। এই সময়ে শিক্ষার্থী-পরীক্ষার্থীদের অবস্থান, তাদের প্রস্তুতি ও সবাই পরীক্ষায় অংশ নিতে পারছে কি না, সে সর্ম্পকে শিক্ষা প্রশাসন অনেকটাই নির্বিকার। তবে এ নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠায় রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। তারা নিবন্ধনের (রেজিস্ট্রেশন) তালিকা ধরে শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের খুঁজছেন। কিন্তু অনেক শিক্ষার্থীর হদিস পাওয়া যাচ্ছে না।

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. এস এম আমিরুল ইসলাম জানিয়েছেন, সবকিছু স্বাভাবিক থাকলে আগামী নভেম্বরে এসএসসি ও সমমান এবং ডিসেম্বর এইচএসসি ও সমমান পরীক্ষা নেয়ার সিন্ধান্ত রয়েছে। এর মধ্যে এসএসসি পরীক্ষার প্রস্তুতি শতভাগ সম্পন্ন হয়েছে।

নিবন্ধনকারী সব শিক্ষার্থী ‘ফরম পূরণ’ করেছে কি নাÑজানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. এস এম আমিরুল ইসলাম বলেন, ‘সেটি বলা যাচ্ছে না। তবে নিবন্ধন অনুসারে এবার সব বোর্ড মিলে প্রায় ২৩ লাখ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়ার কথা।’

দেশে ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, একটি মাদ্রাসা ও একটি কাড়িগড়ি শিক্ষা বোর্ড রয়েছে। এসব বোর্ডের অধীনে গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছিল ২০ লাখ ৪৮ হাজার শিক্ষার্র্থী। এবার এই পরীক্ষার স্তরে নিবন্ধনকারী শিক্ষার্থী ২৩ লাখেরও বেশি ছিল। কিন্তু করোনা মহামারীর কারণে এখন পর্যন্ত কারিগরি এক লাখের বেশি শিক্ষার্থী ‘ফরম’ পূরণ করেনি বলে আন্তঃশিক্ষা বোর্ডের কর্মকর্তারা জানিয়েছেন।

এবার পরীক্ষার্থী ২২ লাখের বেশি

এসএসসি ও সমমানের পরীক্ষায় গত বছর ২০ লাখ ৪০ হাজার ২৮ জন ছাত্রছাত্রী অংশ নিয়েছিল। আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, আটটি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে গত ১৯ আগস্ট পর্যন্ত মোট পরীক্ষার্থী ২১ লাখ পাঁচ হাজার ১২৫ জন। এর মধ্যে সাধারণ শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ১৮ লাখ তিন হাজার ৩৭৩ জন। তবে কারিগরি বোর্ডের ‘ফরম পূরণের’ তথ্য ১৯ আগস্ট পর্যন্ত চূড়ান্ত হয়নি। এই স্তরে পরীক্ষার্থীর সংখ্যা প্রায় এক লাখ হতে পারে বলে বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন।

পরীক্ষার্থীদের মধ্যে ঢাকা বোর্ডে চার লাখ ৭১ হাজার ৮২২ জন, রাজশাহীতে দুই লাখ সাত হাজার ৬৪৭ জন, কুমিল্লায় দুই লাখ ২২ হাজার ৬৪৮ জন, যশোরে এক লাখ ৮১ হাজার ১৮৫ জন, চট্টগ্রামে এক লাখ ৬০ হাজার ৪৯২ জন, বরিশালে এক লাখ ১৪ হাজার ৪৯২ জন, সিলেটে এক লাখ ২০ হাজার ৯৩৯ জন, দিনাজপুরে এক লাখ ৯৩ হাজার ৪৪৬ জন ও ময়মনসিংহ বোর্ডে এক লাখ ৩০ হাজার ৭০২ জন শিক্ষার্থী রয়েছে।

এ ছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি সমমানের দাখিল পরীক্ষায় তিন লাখ এক হাজার ৭৫২ জন পরীক্ষার্থী রয়েছে।

বিভিন্ন জেলার অত্যন্ত এক ডজন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানের সঙ্গে কথা বলে জানা গেছে, বিশেষায়িত কিছু প্রতিষ্ঠান ছাড়া প্রায় সব স্কুলেই পরীক্ষার্থী কমেছে। আর অনিয়মিত পরীক্ষার্থীদের একটি বড় অংশই এবার পরীক্ষায় অংশ নিচ্ছে। এ কারণে পরীক্ষার্থী বেড়েছে।

ঢাকার খিলগাঁওয়ের পূর্ব গোড়ান আদর্শ উচ্চবিদ্যালয়ে নিয়মিত শিক্ষার্থীদের মধ্যে রেজিস্ট্রেশন করেছিল ৮২ জন। এদের ১৫ জনই এসএসসি পরীক্ষার ফরম পূরণ করেনি। তাছাড়া এই বিদ্যালয় থেকে অন্য আটটি স্কুলের শিক্ষার্থী পাবলিক পরীক্ষায় অংশ নিয়ে থাকে।

নিয়মিত-অনিয়মিত মিলিয়ে আদর্শ উচ্চবিদ্যালয় থেকে এবার মোট ৫০১ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছিল। কিন্তু তাদের মধ্যে ন্যূনতম ১৫০ জনই এবার এসএসসি পরীক্ষার ফরম পূরণ করেনি।

জানতে চাইলে প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক আবুল হোসেন মিলন সংবাদকে বলেন, ‘যারা ফরম পূরণ করতে আসেনি, তাদের সবার সঙ্গে এবং এদের অভিভাবকদের সঙ্গে টেলিফোনে যোগাযোগের চেষ্টা করছি। এতে দেখা গেছে, করোনা পরিস্থিতির কারণে অনেক অভিভাবক চাকরি হারিয়ে গ্রামে চলে গেছেন। কারও আয়-রোজগার কমে যাওয়ায় সন্তানের লেখাপড়ার খরচ জোগাতে পারছেন না। আমরা নানাভাবে ছাড় দিয়ে হলেও চেষ্টা করেছি শিক্ষার্থীদের ধরে রাখতে; সবাইকে রাখতে পারিনি।’

রাজধানীর ইস্কাটন গার্ডেন হাইস্কুলের প্রধান শিক্ষক দুলাল চন্দ্র চৌধুরী সংবাদকে বলেন, ‘আমার স্কুল থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য নিয়মিত শিক্ষার্থীদের মধ্যে রেজিস্ট্রেশন করেছিল ৭২ জন। তাদের মধ্যে ৬৫ জন ‘ফরম পূরণ’ করেছে। আর অনিয়মিত শিক্ষার্থীদের কোন খবর পাওয়া যাচ্ছে না। তারা হয়তো অন্য স্কুল থেকে পরীক্ষা দেয়ার চেষ্টা করছে।

বাকি সাতজনের বিষয়ে তিনি বলেন, ‘আমরা নানাভাবে চেষ্টা করেও বাকি শিক্ষার্থীদের ফরম পূরণ করাতে পারিনি। তাদের কেউ একেবারে গ্রামে চলে গেছে, কেউই বা পড়ালেখা ছেড়ে দিয়েছে। আর্থিক অনটনের কারণে দু-একজন লেখাপড়া ছেড়ে দিয়েছে বলে আমরা জেনেছি।’

সাধারণত শিক্ষাবর্ষের ফেব্রুয়ারির শুরুতে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। এই পরীক্ষায় অংশগ্রহণেচ্ছু ছাত্রছাত্রীদের ‘ফরম পূরণ’ শুরু হয় ন্যূনতম দুই থেকে তিন মাস আগে।

কিন্তু শিক্ষা বোর্ডগুলো করোনা মহামারীর কারণে এবারের এসএসসি ও সমমান পরীক্ষার্থীদের ফরম পূরণ শুরু করে প্রায় পাঁচ মাস বিলম্বে। ফরম পূরণের প্রথম নোটিস দেয়া হয় গত ২১ মার্চ। ওই সময় ১৩ এপ্রিল পর্যন্ত সময় দেয়া হয়। নির্দিষ্ট সময়ে বিপুলসংখ্যক শিক্ষার্থী ফরম পূরণে আগ্রহ না দেখানোয় গত ৩০ মে পুনরায় ফরম পূরণের নোটিস দেয়া হয়। ওই নোটিসে ৫ জুন নাগাদ সময় বাড়ানো হয়। এরপরও অসংখ্য শিক্ষার্থী ফরম পূরণ করেনি। এতে গত ১৪ জুন তৃতীয় দফায় ফরম পূরণের সময় বর্ধিত করা হয়। এই নোটিসে ২৩ জুন পর্যন্ত ফরম পূরণের সুযোগ দেয়া হয়। সূত্র- সংবাদ

আরো সংবাদ