ওমান ও সিঙ্গাপুর ভাসানচরে সাহায্যের জন্য এগিয়ে আসছে - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০১-০৬ ০৫:৪৬:৫৩

ওমান ও সিঙ্গাপুর ভাসানচরে সাহায্যের জন্য এগিয়ে আসছে

সারাক্ষণ : রোহিঙ্গা শরণার্থীদের ভাসানচরে স্থানান্তরের বিরোধিতা করা ক্রমশ কমে আসছে। দেশি-বিদেশি বিভিন্ন এনজিও ও দাতাগোষ্ঠী প্রথমে এর বিরোধিতা করলেও বাস্তবতার নিরিখে এখন তারা নিজেদের অবস্থান পরিবর্তন করেছে। ভাসানচরের ভৌগোলিক অবস্থান নিয়ে অনেক নেতিবাচক প্রচার ও এর প্রকৃত অবস্থা নিয়ে যথাযথ প্রচার না হওয়ায় দাতাদের মধ্যে নেতিবাচক ধারণা হয়। পরে দুই দফায় ভাসানচরে সফলভাবে সাড়ে তিন হাজার রোহিঙ্গা স্থানান্তর করার পর পরিস্থিতি পাল্টাতে শুরু করেছে। পরিবর্তিত পরিস্থিতিতে ভাসানচরের রোহিঙ্গাদের জন্য ওমান ও সিঙ্গাপুর সাহায্য করার আগ্রহ প্রকাশ করেছে।

ভাসানচরে প্রথম ধাপে পৌঁছেছে ১ হাজার ৬৪২ রোহিঙ্গা। দ্বিতীয় ধাপে সেখানে গিয়েছে ১ হাজার ৮০৪ রোহিঙ্গা। প্রথম পর্যায়ে নিয়ে যাওয়া রোহিঙ্গারা ভাসানচর সম্পর্কে বেশ ইতিবাচক বার্তা দিয়েছেন। সে কারণেই দ্বিতীয় ধাপে বেশিসংখ্যক রোহিঙ্গা ভাসানচরে যেতে আগ্রহী হয়। রোহিঙ্গা শরণার্থী হস্তান্তরের সঙ্গে যুক্ত একটি সূত্র ‘সারাক্ষণ’কে জানিয়েছে, আয়োজকদের পক্ষ থেকে দ্বিতীয় ধাপে সাড়ে ৬০০ শরণার্থী ভাসানচরে নিয়ে যাওয়ার পরিকল্পনা ছিল। কিন্তু শরণার্থীদের আগ্রহের কারণেই এই সংখ্যা বেড়ে ১ হাজার ৮০০ ছাড়িয়ে যায়। বাড়তি শরণার্থী পরিবহনের জন্য পরবর্তী সময়ে অতিরিক্ত গাড়ি ও জাহাজ ভাড়া করতে হয়েছে কর্তৃপক্ষকে।

ভাসানচর একটি নির্জন দ্বীপ বলে এত দিন ধরে যে প্রচার চলেছে তা অনেকটাই কেটে গিয়েছে। ভাসানচরের প্রথম যাওয়া নতুন বাসিন্দাদের তথ্যের ভিত্তিতে দ্বীপটি সম্পর্কে টেকনাফে অবস্থানকারী রোহিঙ্গাদের মনোভাব পাল্টাতে শুরু করে। দ্বিতীয় দলটি পৌঁছানোর পর তা আরো পরিষ্কার হয়। আন্তর্জাতিক মহলেও নেতিবাচক প্রভাব কাটতে শুরু করেছে। ভাসানচরকে নির্জন দ্বীপ বলে যে নেতিবাচক প্রচার চলেছে, তার বিরোধিতা করেছে সমৃদ্ধ দ্বীপরাষ্ট্র সিঙ্গাপুর। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ভাসানচরের জন্য সাহায্য করার আগ্রহ প্রকাশ করেছে সিঙ্গাপুর ও ওমান। সরকার আশা করছে, সামনের দিনগুলোতে ভাসানচরে রোহিঙ্গা শরণার্থীদের স্থানান্তর করা সহজতর হবে।

আরো সংবাদ