ওমিক্রনের ৬টি লক্ষণ : স্বাস্থ্য অধিদপ্তর - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২২-০১-২৩ ১৫:৫২:১৫

ওমিক্রনের ৬টি লক্ষণ : স্বাস্থ্য অধিদপ্তর

নিউজ  ডেস্ক :  দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) ওমিক্রন ভ্যারিয়েন্টের সামাজিক সংক্রমণ বা কমিউনিটি ট্রান্সমিশন ঘটেছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। করোনার এই ভ্যারিয়েন্টটি ধীরে ধীরে ডেল্টার স্থান দখল করেছে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। সেইসঙ্গে নতুন এই ভ্যারিয়েন্টে আক্রান্তদের মধ্যে ছয়টি লক্ষণ দেখা দিচ্ছে বলেও জানিয়েছে তারা।

রোববার (২৩ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান প্রতিষ্ঠানটির মুখপাত্র ও সংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম।

তিনি বলেন, দেশে বর্তমানে যে সিজনাল ফ্লু হচ্ছে তার সঙ্গে ওমিক্রনের মিল রয়েছে। তাই কমিউনিটি পর্যায়ে ওমিক্রনের সংক্রমণ ঘটছে। আমরা দেখছি ওমিক্রন একটু একটু করে ডেল্টার জায়গা দখল করছে। সিজনাল ফ্লুয়ের সঙ্গে ওমিক্রনের উপসর্গের মিল আছে বলে জানান তিনি। এ সময় তিনি কিছু উপসর্গের কথা উল্লেখ করেন। সেগুলো হলো-

১. ৭৩ শতাংশ মানুষের নাক দিয়ে পানি ঝরছে।
২. ৬৮ শতাংশ মানুষের মাথা ব্যথা করছে।
৩. ৬৪ শতাংশ রোগী অবসন্ন-ক্লান্তি অনুভব করছেন।
৪. ৪০ শতাংশ রোগীর কাশি হচ্ছে।
৫. ৭ শতাংশ রোগী হাঁচি দিচ্ছেন।
৬. ৭ শতাংশ রোগীর গলা ব্যথা হচ্ছে।

অধ্যাপক ডা. নাজমুল ইসলাম আরও বলেন, ডিসেম্বরের শেষ দিক থেকে নতুন করে করোনা সংক্রমণ বাংলাদেশে বাড়তে শুরু করেছে। ২২ জানুয়ারি এসে শনাক্তের হার ২৮ শতাংশের বেশি হয়েছে। সপ্তাহের শুরুতে (১৬ জানুয়ারি) যেটি ছিল ১৭ দশমিক ৮২ শতাংশ।

এছাড়াও এ অধ্যাপক বলেন, গত বছরের শেষ থেকে এ বছরের শুরু পর্যন্ত রোগীর সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। হাসপাতালগুলোতে চিকিৎসা নেয়ার জন্য আগ্রহী রোগীর সংখ্যাও বাড়ছে। গত ২৪ ঘণ্টায় ১০০টি নমুনা সংগ্রহের বিপরীতে শনাক্তের হার ২৮-এর বেশি। আজ পর্যন্ত যে গড় আছে তা ১৩ দশমিক ৮৬ শতাংশ।

এদিকে আজ (রোববার) সারাদেশে নতুন করে মৃত্যু ঘটেছে ১৪ জনের। আর শনাক্ত হয়েছে ১০ হাজার ৯০৬ জন। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৩১ দশমিক ২৯ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, দেশে ২০২০ সালের ৮ মার্চ প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর এতে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়। গেল বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনা সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আরো সংবাদ