কক্সবাজারের ঈদগাঁওতে হাতির বাচ্চার মৃত্যু - কক্সবাজার কন্ঠ

বুধবার, ৮ মে ২০২৪ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বুধবার

প্রকাশ :  ২০২১-১১-২১ ১২:৫৫:৪৯

কক্সবাজারের ঈদগাঁওতে হাতির বাচ্চার মৃত্যু

কক্সবাজারের ঈদগাঁওতে হাতির বাচ্চার মৃত্যু

কক্সবাজার  : কক্সবাজারের ঈদগাঁওতে পাহাড়ী ঢালের নিচে পুকুরে পড়ে বন্যহাতির এক বাচ্চার মৃত্যু হয়েছে। রোববার (২১ নভেম্বর) বেলা ১২ টায় নবগঠিত ঈদগাঁও উপজেলার ইসলামাবাদ ইউনিয়নের সাতঘরিয়া পাড়া সংলগ্ন ক্লিব্বা এলাকায় এ ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজার সদর উপজেলা সহকারি বন সংরক্ষক (এসিএফ) প্রাণতোষ চন্দ্র রায়।

তিনি জানান, মৃত অবস্থায় উদ্ধার বন্যহাতির বাচ্চাটির বয়স আনুমানিক দেড় থেকে দুই বছর। এটি দৈর্ঘ্যে ৭ ফুট, প্রস্থে ৫ ফুট এবং এটার শুড়ের দৈর্ঘ্য আড়াই ফুট।

এসিএফ প্রাণতোষ বলেন, সকালে নবগঠিত ঈদগাঁও উপজেলার ইসলামাবাদ ইউনিয়নের গজালিয়া সাতঘরিয়া পাড়া সংলগ্ন বনে স্থানীয় একদল লোক জ্বালানী কাঠ সংগ্রহে যাচ্ছিল। এসময় তারা পাহাড়ী ঢালের নিচে পুকুরে বন্যহাতির একটি বাচ্চাকে মৃত অবস্থায় দেখতে পায়। পরে বিষয়টি তারা স্থানীয়দের জানায়। স্থানীয়রা বিষয়টি বনবিভাগের সংশ্লিষ্টদের অবগত করে। এরপর বনবিভাগের একটি দল ঘটনাস্থলে পৌঁছে হাতির বাচ্চটি মৃত অবস্থায় উদ্ধার করে।

পরে কক্সবাজার সদর উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের একটি দল ঘটনাস্থলে পৌঁছে হাতির বাচ্চাটির নমুনা সংগ্রহ করেছেন। বন্যহাতির বাচ্চাটির মৃত্যুর কারণ এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, পাহাড়ী ঢালের নিচে পুকুরে পড়ে আঘাতের কারণে হাতির বাচ্চাটির মৃত্যু হয়ে থাকতে পারে। তারপরও ময়নাতদন্তের প্রতিবেদন হাতে আসার পর মৃত্যুর কারণ নিশ্চিত হওয়া যাবে। ময়না তদন্ত শেষে মৃত বন্যহাতির বাচ্চাটি ঘটনাস্থলের পাশে মাটি চাপা দেওয়া হয়েছে বলে জানান প্রাণতোষ চন্দ্র রায়।

আরো সংবাদ