কক্সবাজারের স্বপ্নের মাতামুহুরী সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী - কক্সবাজার কন্ঠ

সোমবার, ৬ মে ২০২৪ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৩-১০-১৯ ১২:৪৪:৫৫

কক্সবাজারের স্বপ্নের মাতামুহুরী সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী

কক্সবাজারের স্বপ্নের মাতামুহুরী সেতু উদ্বোধন

জসিম সিদ্দিকী : পর্যটন নগরী কক্সবাজারের প্রবেশদ্বার চকরিয়ায় মাতামুহুরী নদীতে নির্মিত ছয় লেনের মাতামুহুরী সেতুর কাজ শেষ হয়েছে কয়েক মাস আগে। এর পর তিন লেন করে উভয় দিকে যানবাহন চলাচল শুরু হয়ে যায়। এতে দীর্ঘ সময়ের যানজট থেকে মুক্ত হয় ওই এলাকা।

সড়ক ও জনপথ বিভাগ জানিয়েছে, ৩৫৫ দশমিক ৫০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হওয়া স্বপ্নের এই মাতামুহুরী সেতুটি আনুষ্ঠানিকভাবে বৃহস্পতিবার (১৯ অক্টোবর) দুপুরে উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মহাসড়কের এই সেতুটির দৈর্ঘ্য ৩২১ দশমিক ৫০ মিটার এবং প্রস্থ ৩১ দশমিক ২০ মিটার।

এদিকে একইসাথে উদ্বোধন করা হয়েছে মহাসড়কের চট্টগ্রামের দোহাজারীর শঙ্খ নদীর ওপর ২৬৩ দশমিক ৫৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত ২৩৮ দশমিক ৩৫ মিটার দৈর্ঘ্যের এবং ৩১ দশমিক ২০ মিটার প্রস্থের ছয় লেনের সেতুটিও।

সড়ক ও জনপথ বিভাগ জানিয়েছে, মাতামুহুরী সেতুর তিন লেনের নির্মাণকাজ সম্পন্ন হওয়ায় ২০২১ সালের নভেম্বর মাসের শুরুতে যানবাহন চলাচলের জন্য প্রাথমিকভাবে খুলে দেয়া হয়। তিন লেন দিয়ে যানবাহন চলাচল শুরুর পর ভেঙ্গে ফেলা হয় পুরনো দুই লেনের জরাজীর্ণ সেতুটি। ওই স্থানে শুরু করা হয় বাকি তিন লেনের নির্মাণ কাজ। জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) অর্থায়নে মাতামুহুরীসহ চারটি সেতুর নির্মাণ কাজ শুরু করা হয়।

সড়ক ও জনপথ বিভাগের ক্রস বর্ডার রোড ইমপ্রুভমেন্ট নেটওয়ার্কের নির্বাহী প্রকৌশলী এবং প্রকল্প ব্যবস্থাপক জুলফিকার আহমেদ বলেন, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চারটি সেতুর মধ্যে অগ্রাধিকার ভিত্তিতে ছয় লেনের মাতামুহুরী ও শঙ্খ সেতুর কাজ শুরু করা হয়। অনেক আগে সেতু দুটির শতভাগ নির্মাণ কাজ সম্পন্ন হওয়ায় যান চলাচলের জন্য খুলে দেয়া হয়। আজ সেতু দুটি শুভ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সড়ক ও জনপথ বিভাগের তথ্য বিবরণী থেকে জানা যায়, বৃহস্পতিবার দেশব্যাপী ১৫০টি সেতু, ১৪টি ওভারপাস ও নবনির্মিত অন্যান্য অবকাঠামো গণভবন থেকে ভার্চুয়ালি উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে চট্টগ্রাম বিভাগে রয়েছে ২৭টি নবনির্মিত সেতু।

কক্সবাজার সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. শাহে আরেফীন বলেন, ডেল্টা প্ল্যানের সঙ্গে সঙ্গতি রেখে ছয় লেনের এই সেতুটির নির্মাণ কাজ সম্পন্ন করা হয়। এতে করে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে নিরবচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন সাধিত হয়েছে। চকরিয়া পৌর শহরের বাণিজ্যিক কেন্দ্রে চিরিঙ্গায় দূরপাল্লার যানবাহনের চাপ কমে এসেছে।

আরো সংবাদ