কক্সবাজারে আবারও পাহাড় কাটার মহোৎসব চলছে - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ৩ মে ২০২৪ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৩-১১-২০ ১৯:৩৩:১৫

কক্সবাজারে আবারও পাহাড় কাটার মহোৎসব চলছে

কক্সবাজারে আবারও পাহাড় কাটার মহোৎসব চলছে

নিজস্ব প্রতিবেদক :  কক্সবাজারের পাহাড়ি অঞ্চলগুলোতে পাহাড় কাটার প্রবণতা আবারও বেড়ে চলছে। যার কারণে পাহাড় ধসে মৃত্যু থেকে শুরু করে জীববৈচিত্র্য হচ্ছে হুমকির সম্মুখীন ও বন্য প্রাণী হারাচ্ছে আবাসস্থল। সেইসাথে প্রকৃতি হয়ে পড়ছে ভারসাম্যহীন। বর্ষা ও শীত মৌসুম আসলেই দেশের কয়েকটি অঞ্চলে পাহাড় কাটার ধুম পড়ে যায়। বিশেষ করে সেগুলোর মধ্যে কক্সবাজার অন্যতম।

তারই ধারাবাহিকতায় কক্সবাজার সদর উপজেলার পেছনে দক্ষিণ ডিককুল এলাকায় চলছে পাহাড় কাটার এ মহোৎসব। সরকারি পাহাড়ি জায়গা সমতল করে বেশি দামে বিক্রির জন্য রোহিঙ্গা শ্রমিক দিয়ে দিন-রাত পাহাড় কাটছে পাহাড়খেকোরা।

মঙ্গলবার (২০ নভেম্বর) বিকালে সরজমিন পরিদর্শনে গিয়ে দেখা যায়, সদর উপজেলার পেছনে দক্ষিণ ডিককুল এলাকায় বিভিন্ন স্থানে পাহাড় কাটার মহোৎসব চলছে। ঝুঁকিপূর্ণ অনেক উঁচু উঁচু পাহাড় কেটে সমতল করতে কাজ করছে ৮ থেকে ১০ জন শ্রমিক। গণমাধ্যম কর্মীদের দেখে মাটি কাটার সরঞ্জাম রেখে পালিয়ে যায় শ্রমিকরা।

জানাগেছে, সদর উপজেলার দক্ষিণ ডিককুলের বাসিন্দা সোনামিয়া, জয়নাল, জাহাঙ্গীর, জাকারিয়ার নেতৃত্বে চলছে দিন-রাত পাহাড় ধ্বংসযজ্ঞ। এই পাহাড় খেকোদের বিরুদ্ধে রয়েছে বেশ কয়েকটি সন্ত্রাসী মামলাও।

এদিকে পাহাড় কাটার খবর পেয়ে সোমবার (২০ নভেম্বর) বিকেলে পরিবেশ অধিদপ্তরের একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করেছেন বলে জানান স্থানীয় লোকজন।

নাম জানাতে অনিচ্ছুক স্থানীয় কয়েকজন বাসীন্দা জানান, সোনামিয়া, জয়নাল, জাহাঙ্গীর, জাকারিয়ার নেতৃত্বে চলছে দিন-রাত পাহাড় কাটা। তারা সরকারি পাহাড়ি জায়গায় বসবাস করে আসছে। সে পাহাড়ি জায়গাগুলো বেশি দামে বিক্রি জন্য রোহিঙ্গা শ্রমিক দিয়ে পাহাড় কাটা অব্যাহত রয়েছে। তারা পাহাড় কেটে রাস্তায় মাটি ফেলার কারণে বৃষ্টির ঢলে অনেকের বাড়িতে মাটি ঢুকে যাচ্ছে। বর্ষায় মাটি এসে পানি চলাচলের নালা ভরে যায় ফলে পানি চলাচল করতে না পেরে বর্ষাকালে রাস্তায় পানি জমে থাকে। যা নিয়ে প্রতিদিনই জগড়া-বিবাদ লেগে থাকে। কেউ বাধা প্রদান করলে অকথ্য ভাষায় তাদের গালিগালাজ করে।

স্থানীয় লোকজন আরও জানান, তারা এভাবে পাহাড় ধ্বংস করতে থাকলে যেকোন সময় পাহাড় ধসে প্রাণহানি ঘটতে পারে। ইতোমধ্যে অনেক প্রাণহানির ঘটনা ঘটেছে। আবার পাহাড়ের উপরে বসবাসরত পরিবারগুলোও বেশি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ছে।

অতিশীঘ্রই যদি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অভিযান পরিচালনা করে এই ঝুঁকিপূর্ণ পাহাড় কাটা বন্ধ না করে তাহলে যেকোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলে জানান স্থানীয় লোকজন।

পাহাড়ের উপরে বসবাসরত এক স্থানীয় জানান, তারা কারো কথা না মেনে নিচে থেকে পাহাড়ের গুড়া কেটে ফেলছে। আমরা এখন খুবই ঝুঁকিতে রয়েছি। যেকোন সময় আমাদের ঘরবাড়ি ভেঙ্গে পড়ে যেতে পারে। আর আমার বাড়িতে ছোট বাচ্চা রয়েছে পাহাড় থেকে পড়ে যেকোন সময় দূর্ঘটনা ঘটতে পারে। আমি প্রশাসনের কাছে এ ঘটনার সুষ্ঠু বিচার দাবি করছি।

এ বিষয়ে পরিবেশ অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের উপ-পরিচালক নুরুল আমিন জানান, পরিবেশ অধিদপ্তরের একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করেছেন। পাহাড় কাটার বিষয়ে সত্যতা পাওয়া গেছে। যাচাই-বাছাই করে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, শহরতলীর কলাতলী পুলিশ লাইনের পিছনে এবং বহুল আলোচিত ৫১ একর পাহাড়সহ বেশ কিছু এলাকায় কয়েকটি সংঘবদ্ধ প্রভাবশালী চক্র সরকারি পাহাড় কেটে আবাসন তৈরি করেছে। এতে কিছু কতিপয় ক্ষমতাধর ব্যক্তি জড়িত বলে জানিয়েছে পরিবেশ অধিদপ্তর। তাদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ প্রক্রিয়াধীন বলে জানাগেছে।

আরো সংবাদ